ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ফুল বেচে হরতালের ক্ষতি পোষাতে চায় কৃষক
প্রকাশ: বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪, ৪:৪৩ এএম  (ভিজিট : ৩৫৬)
পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বাজার ধরতে ব্যস্ত সময় পার করছেন ঝিনাইদহের ফুলচাষিরা। দিবসগুলোতে দাম ভালো পেলে গত বছর হরতাল-অবরোধে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে লাভের মুখ দেখবেন বলে আশা তাদের। জেলার ফুলচাষিরা কয়েক কোটি টাকার ফুল বিক্রির টার্গেট নিয়েছেন।

ঝিনাইদহের ফুল প্রতিদিন দূরপাল্লার পরিবহনে চলে যাচ্ছে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন বড় বড় শহরে। জাতীয় ও বিশেষ দিনগুলো ছাড়াও সারা বছর এ অঞ্চলের উৎপাদিত ফুল সারা দেশের চাহিদা মেটায়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, চলতি বছরে রবি মৌসুমে জেলায় মোট ২৫৪ হেক্টর জমিতে নানা জাতের ফুলের আবাদ করা হয়েছে যা বিক্রি থেকে আয় হবে প্রায় আড়াই কোটি টাকা। ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আজগর আলী বলেন, ফলন ভালো পেতে কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের প্রযুক্তিগত সহযোগিতা দেওয়া হচ্ছে। পাশাপাশি নানা পরামর্শও দেওয়া হচ্ছে।

সরেজমিন দেখা যায়, সদর উপজেলার গান্না গ্রামের মাঠে শোভা পাচ্ছে গাঁদা, গোলাপ, জারবেরা, চন্দ্রমল্লিকাসহ নানা জাতের হরেক রঙের বাহারি সব ফুল। ফুলের বাগানে পরিচর্যায় ব্যস্ত চাষিরা। ভালো ফলন পেতে কেউ জমিতে সেচ দিচ্ছেন, কেউ আগাছা দমন করছেন, আবার কেউ কীটনাশক স্প্রে করছেন। লাভের আশায় দিন-রাত পরিশ্রম করছেন চাষিরা। বিশেষ দিবসগুলোতে ফুলের চাহিদা বাড়ে বলে এই সময়ের ফুল বিক্রির ওপর ভিত্তি করেই সারা বছরের লাভ-লোকসানের হিসাব মেলান ফুলচাষিরা। ঊর্ধ্বগতির বাজারে ফুল চাষে বেড়েছে সব ধরনের খরচ। তাই দাম ভালো পেলে হরতাল-অবরোধের ক্ষতি কাটিয়ে লাভের মুখ দেখবেন, এমনটিই আশা তাদের। 

ফুল ব্যবসায়ী ইমতিয়াজ বলেন, বিশ্ব ভালোবাসা দিবস সামনে রেখে এরইমধ্যে বাজারে গোলাপ ফুলের সংকট দেখা দিয়েছে। আশা করি, দিবসটিতে একেকটি গোলাপ ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হবে।
ফুলচাষি পারভেজ বলেন, আমি ফুলের বাগানে কাজ করি দীর্ঘদিন ধরে। তবে এই তিনটি দিবস একই মাসে হওয়ায় আমার ব্যস্ততা এত বেড়ে যায় যে আমি কারও সঙ্গে ঠিকমতো কথাই বলতে পারি না। সময়মতো খাবারও খেতে পারি না। আরেক ফুলচাষি সাধন কুমার বলেন, বিশেষ বিশেষ দিবসে ফুলের চাহিদা থাকে বেশি। আশা করছি, সময়মতো ফুল তুলে ভালো দামে বিক্রি করতে পারব।

সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close