ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

৬ দিবসে শত কোটি টাকা আয়ের লক্ষ্য
প্রকাশ: বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১:৩৩ এএম  (ভিজিট : ২৬৬)
ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত সময়ের মধ্যে পাঁচটি বিশেষ দিবস ও বাংলা নববর্ষ ঘিরে শতকোটি টাকার ফুল বাণিজ্যের স্বপ্ন বুনেছিলেন ফুলের রাজধানী-খ্যাত যশোরের গদখালির চাষিরা। ফেব্রয়ারিতে পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস; মার্চে বঙ্গবন্ধুর জন্মদিন ও মহান স্বাধীনতা দিবস এবং পহেলা বৈশাখ ঘিরে গোটা দেশেই থাকে অঢেল ফুলের চাহিদা। এর সিংহভাগ যশোরের গদখালি অঞ্চল পূরণ করে থাকে। কিন্তু হঠাৎ করে চাষিদের স্বপ্নে জল ঢালতে উঠে পড়ে লেগেছে একটি মহল। তারা ভারত থেকে ফুল আমদানি করে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করতে শুরু করেছে। গদখালির চাষিরা সড়ক অবরোধ করে এ ঘটনার প্রতিবাদ জানিয়েছেন। অসাধু চক্রটিকে থামাতে চাষিরা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিতে প্রস্তুতি নিচ্ছেন। 

ঝিকরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন পলাশ বলেন, ঝিকরগাছা উপজেলার পাঁচ ইউনিয়নে ৬৩০ হেক্টর জমিতে ফুলের চাষ হয়ে থাকে। ইতিমধ্যে বিভিন্ন দিবসে ফুলের বাজার ধরার জন্য স্থানীয় ফুলচাষি ও ব্যবসায়ীরা প্রস্তুতি নিচ্ছেন। এবার ফুলের আবাদ ভালো হয়েছে। বাজারে দামও ভালো। এ কারণে আগামী ২-৩ মাসে এই এলাকা থেকে শত কোটি টাকার ফুল সারা দেশে ছড়িয়ে পড়বে বলে আশা করা হচ্ছে। কিন্তু ভারত থেকে ফুল আমদানি যদি আটকানো না যায় তাহলে পথে বসবে এ অঞ্চলের মানুষ।
ফুলচাষিরা জানান, গোলাপের পচন রোগ থেকে তারা ঘুরে দাঁড়িয়েছেন। এবার গদখালিতে ফুলের দামও বেশি ছিল। বসন্ত বরণ উৎসব, বিশ্ব ভালোবাসা দিবস ও সরস্বতী পূজা ঘিরে গত কয়েক দিনে দেশের বিভিন্ন জেলায় প্রায় বিশ কোটি টাকার ফুল গেছে। এরপরই আসছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এসব দিবস উদযাপনে ফুলের বিকল্প নেই। তাই যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালি, পানিসারা ও হাড়িয়া অঞ্চলের ফুলচাষিরা শেষ প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু হঠাৎ গত ১১ ফেব্রুয়ারি থেকে রাজধানীতে ফুল যাওয়া বন্ধ হয়ে যায়। ভারত থেকে ফুল আসার কারণেই এমনটা ঘটে। ভারতীয় ফুল গদখালি বাজারেও নামে। এতে ২৫ টাকার গোলাপ নেমে আসে ১৫ টাকায়, ৩০ থেকে ৩৫ টাকার চায়না রোজ নেমে আসে ২০ টাকায়। 

এ ছাড়া প্রায় সব ফুলের দামের ওপরই বিরূপ প্রভাব পড়ে। গদখালিতে সারা বছরই গোলাপের চাষ হয়। কিন্তু আশানুরূপ লাভ হয় না। গোলাপে লাভ করার জন্য মূলত বসন্তবরণ ও ভালোবাসা দিবসকে টার্গেট করা হয়। অথচ এই সময় ভারত থেকে এসেছে মন্টিগোলাপ। এতে দেশীয় ফুলের দাম পড়ে গেছে। 

নিমতলা গ্রামের ফুল বিক্রেতা মাসুদ হোসেন বলেন, হঠাৎ ভারত থেকে মন্টিগোলাপ এসে একেবারে বাজার পড়ে গেছে। গদখালির ফুল ব্যবসায়ী রনি আহমেদ বলেন, ফুলচাষি ও ব্যবসায়ীদের আনন্দ মলিন হয়ে গেছে ভারত থেকে ফুল আসায়। টাওরা গ্রামের কামাল হোসেন বলেন, হঠাৎ ভারত থেকে ফুল আমদানি করায় আমাদের পথে বসার উপক্রম হয়েছে। নিমতলা গ্রামের মনির হোসেন বলেন, অর্ধেক ফুল ভালো দামে বিক্রি করেছি। হঠাৎ ভারত থেকে ফুল আসায় বাজার মূল্য কমে গেছে।

সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close