ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাজশাহীর দুর্গাপুরে রাতে সড়ক ঢালাই সকালেই কাদা
প্রকাশ: বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪, ২:৫২ এএম  (ভিজিট : ২৭০)
রাজশাহীর দুর্গাপুর উপজেলার সিংগা বাজারে রাতের আঁধারে সড়কে আরসিসি ঢালাইয়ের কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। অব্যবস্থাপনা ও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের কারণে রাত পেরিয়ে সকালেই ঢালাই পরিণত হয়েছে কাদায়। এতে যান চলাচল ব্যাহত হওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হয় পথচারীদের।

সদ্য আরসিসি ঢালাইকৃত সড়কে গিয়ে দেখা যায়, ঠিকাদারি প্রতিষ্ঠান তড়িঘড়ি করে রাতের আঁধারে কাদামাটি মিশিয়ে এত বেশি নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে আরসিসি ঢালাইয়ের কাজ করেছে যে, সকাল হতেই কাদায় পরিণত হয়েছে আরসিসি ঢালাই। সড়কের কিছু অংশে ফাটলও দেখা দিয়েছে। এই ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফিলতি আছে কিনা তা খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন স্থানীয়রা।

এ বিষয়ে জানতে চাইলে দুর্গাপুর উপজেলা প্রকৌশলী মাসুক মোহাম্মদ বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান আরসিসি ঢালাই কাজ শেষ করার ২৮ দিন পর আমাদের কাজ বুঝিয়ে দেবে। ঢালাইকাজে যদি কোনো সমস্যা বা অনিয়ম হয়ে থাকে তা হলে আমরা নিয়ম অনুসারে ঠিকাদারি প্রতিষ্ঠানকে চিঠি দেব এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেব। অন্যদিকে এ বিষয়ে জানার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নওগাঁর মুহাম্মদ আমিনুল হক প্রাইভেট লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ২৮ কোটি ৭৪ লাখ ৫ হাজার ৭৪৫ টাকা চুক্তি মূল্যে দুর্গাপুর উপজেলায় তিনটি পাকা সড়ক নির্মাণ ও বাজার এলাকায় আরসিসি ঢালাই কাজ শুরু করে। এর আগে সড়কের পিচ ঢালাইয়ের কাজ শেষ হলেও শেষ হয়নি সিংগা বাজার এলাকায় আরসিসি ঢালাইয়ের কাজ। দুর্গাপুর সিংগা বাজারে সড়কের এক পাশে গত ১ মাস আগে ঢালাইয়ের কাজ করা হয়। সেই কাজেও অনিয়মের অভিযোগ উঠেছে। ঢালাইয়ের পর সড়কটি যাতে টেকসই হয় সে জন্য চারি বেঁধে পানিবন্দি করে রাখার নিয়ম থাকলেও তা মানা হয়নি। এমনকি পানির ছিঁটেফোটাও দেওয়া হয়নি। সম্প্রতি সেই সড়কেরই অপর পাশে আবারও রাতের আঁধারে তড়িঘড়ি করে ঢালাইয়ের কাজ করা হয়। ঢালাইয়ের পরদিন হাটবার হওয়ায় হাটে আসা লোকজন ও যানবাহন চলাচল করার সঙ্গে সঙ্গে কাদাময় হয়ে যায় ঢালাইকৃত পুরো সড়ক।

স্থানীয়রা বলছেন, হাটবার জেনেও তারা আগের রাতে ঢালাই করেছে। মানুষ এবং যানবাহন বেশি চলার কারণে সড়কের অনেকটাই নষ্ট হয়ে গেছে। এই ঢালাইকাজ যদি অন্যদিন করা হতো তা হলে এমন ঘটত না। তারা তাদের ইচ্ছেমতো কাজ করায় একদিকে যেমন সড়কের ক্ষতি হয়েছে, অন্যদিকে জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। 

স্থানীয় ব্যবসায়ী জামাল উদ্দিন বলেন, সড়ক ঢালাইয়ের আগে হুটহাট করে সড়কের দুই পাশে ইট গাঁথা হয় কোনো পানি ব্যবহার না করেই। এরপর দেখি রাতের আঁধারে সড়কটি ঢালাই হয়ে গেল। সিংগা হাটের পেঁয়াজ বিক্রেতা আনোয়ার হোসেন বলেন, আমরা হাটবার ভোরে পেঁয়াজ নিয়ে বাজারে আসি। এসে দেখি সড়ক কাদা হয়ে আছে। পরে দেখি কাদা না, ঢালাই করা হয়েছে। বাধ্য হয়ে তার ওপর দিয়েই ভ্যানগাড়িতে পেঁয়াজ নিয়ে যেতে হয়েছে।

সময়ের আলো/আরএস/
 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close