ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

মানুষের সঙ্গে ব্যবহারের বিধান
প্রকাশ: মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪, ৩:১৬ এএম  (ভিজিট : ৫২০)
মানুষের পরিচয় প্রকাশ পায় তার আচার-ব্যবহারে। মানুষের মধ্যেও আছে নানা স্তর, একেক স্তরের মানুষের সঙ্গে একেক ধরনের ব্যবহার মানানসই। আল্লাহর রাসুল (সা.) ছিলেন মানব সমাজের সর্বস্তরের মানুষের সঙ্গে ব্যবহারের বৈচিত্র্য রক্ষায় একজন আদর্শ পুরুষ। ছিলেন পরিমার্জিত ব্যবহারের অধিকারী। কখনো কাউকে কটু কথার মাধ্যমে আঘাত করতেন না। সর্বশ্রেণির মানুষের সঙ্গে ওঠা-বসা করতেন। দরিদ্র-অসহায় মানুষের সঙ্গেও নিঃসংকোচে ওঠা-বসা করতেন। কাউকে নীচু মনে করতেন না। প্রতিটি মানুষকে তার প্রাপ্য মর্যাদা দিতেন। সেভাবেই তাকে মূল্যায়ন করতেন। মানুষের প্রতি নম্র আচরণের জন্য সাহাবাদেরও উপদেশ দিতেন। অযথা রাগ ও ক্রুদ্ধ হওয়া থেকে বারণ করতেন। তিনি বলতেন, ‘যে ব্যক্তি ক্ষমা করে আল্লাহ তার মর্যাদা বাড়িয়ে দেন। আর কেউ আল্লাহর সন্তুষ্টি লাভে বিনীত হলে তিনি তার মর্যাদা সমুন্নত করে দেন’ (মুসলিম : ৬৪৮৬)। সর্বশ্রেণির মানুষের সঙ্গে সাধারণত তাঁর ব্যবহার কেমন ছিল- নিচে এমন কিছু বিষয় উল্লেখ করা হলো।

বড়দের সঙ্গে ব্যবহার : ইসলামের বিধান ও সামাজিক রীতি হলো- ছোট বড়কে সম্মান করবে, বড় ছোটদের প্রতি স্নেহশীল হবে। রাসুল (সা.) তা-ই করতেন। ছোটদের তিনি স্নেহ করতেন। বড়দের সম্মান করতেন। তাদের সঙ্গে উত্তম আচরণ করতেন। রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি ছোটদের স্নেহ করে না, বড়দের সম্মান করে না, সৎকাজের নির্দেশ দেয় না এবং অসৎ কাজে বাধা দেয় না সে আমার উম্মতের অন্তর্ভুক্ত নয়’ (তিরমিজি : ১৯২১)। অন্য হাদিসে বর্ণিত আছে, ‘কোনো মানুষ আল্লাহ তায়ালাকে সম্মান করার একটি প্রমাণ হচ্ছে বৃদ্ধ মুসলিমদের প্রতি তার সম্মান প্রকাশ করা’ (আবু দাউদ : ৪৮৪৩)।

ছোটদের সঙ্গে ব্যবহার : শিশুরা হলো মানববাগানের ফুল। তাদের সঙ্গে রূঢ় আচরণ বা রাগারাগি করার অর্থ বাগানের ফুলকে ধ্বংস করা। তাই রাসুল (সা.) কখনো শিশুদের সঙ্গে মন্দ আচরণ করতেন না। রাগারাগি করতেন না। পরম আদরে তিনি তাদের কাছে ডাকতেন। কোলে নিতেন। তাদের সঙ্গে সুন্দর ভাষায় কথা বলতেন। হজরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) একদা হাসান বিন আলীকে চুম্বন করেন। সে সময় তার কাছে আকরা বিন হাবিস তামিমি (রা.) উপবিষ্ট ছিলেন। আকরা বিন হাবিস (রা.) বললেন, ‘আমার দশজন পুত্র আছে, আমি তাদের কাউকেই কোনো দিন চুম্বন করিনি। রাসুল (সা.) তার দিকে তাকিয়ে বললেন, যে দয়া করে না, সে দয়া পায় না।’ (বুখারি : ৫৯৯৭)

সহচরদের সঙ্গে ব্যবহার : রাসুল (সা.) তাঁর প্রিয় সাহাবিদের সঙ্গে সর্বদা উত্তম আচরণ করতেন। তাদের সঙ্গে হাসিমুখে কথা বলতেন। সুখে-দুঃখে তাদের পাশে দাঁড়াতেন। হজরত জারির ইবনে আবদুল্লাহ (রা.) বলেন, ‘আমি ইসলাম কবুলের পর থেকে রাসুল (সা.) আমাকে (তাঁর কাছে প্রবেশে) বাধা দেননি এবং তিনি আমার দিকে হাসিমুখ ব্যতীত দৃষ্টিপাত করতেন না।’ হজরত আবু জর ও আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তারা বলেন, ‘রাসুল (সা.) এসে সাধারণত সাহাবিদের মধ্যেই বসতেন। ফলে কোনো অপরিচিত ব্যক্তি এলে প্রশ্ন না করা পর্যন্ত বলতে পারতেন না যে, কোন ব্যক্তিটি নবী (সা.)’ (আবু দাউদ : ৪৬৯৮; মুসলিম : ৬২৫৭)! তিনি দ্বিধাহীনচিত্তে সাহাবিদের সঙ্গে নানা কাজেও শরিক হতেন। হজরত বারা (রা.) বর্ণনা করেন, ‘নবীজি (সা.) খন্দক যুদ্ধের দিন মাটি বহন করেছিলেন। এমনকি মাটি তাঁর পেট ঢেকে ফেলেছিল।’ (বুখারি : ৪১০৪)

সেবকদের সঙ্গে ব্যবহার : দুনিয়ার জীবনে কেউ স্বনির্ভর নয়। নানাভাবে সবাই একে অন্যের মুখাপেক্ষী। সুষ্ঠু-সুন্দর জীবন পরিচালনায় প্রয়োজন হয় অন্যের সেবা গ্রহণের। প্রয়োজন হয় সেবকের। সেবকদের সঙ্গে রাসুল (সা.)-এর আচরণ ছিল মধুর। তাদের সঙ্গে কখনো তিনি মন্দ আচরণ করতেন না। কাজে-কর্মে কোনো ভুল হলে উত্তম পন্থায় শুধরে দিতেন। হজরত  আনাস (রা.) বলেন, ‘আমি দশ বছর রাসুল (সা.)-এর খেদমত করেছি। আল্লাহর কসম! তিনি কোনো দিন আমাকে বকা দেননি। কোনো দিন উফ বলেননি। এমনকি কখনো বলেননি, এ কাজটি কেনো করেছো? ও কাজটি কেনো করোনি?’ (বুখারি : ৬৪৩০) 

প্রতিবেশীর সঙ্গে ব্যবহার : সমাজের অবিচ্ছেদ্য অংশ প্রতিবেশী। প্রতিবেশীর সঙ্গে রাসুল (সা.) ভালো আচরণ করতেন। কখনো কোনো আচরণে তাদেরকে কষ্ট দিতেন না। রাসুল (সা.) বলেন, ‘যে আল্লাহ ও আখেরাতের প্রতি ঈমান রাখে সে যেন প্রতিবেশীর সঙ্গে সদাচরণ করে’ (মুসলিম : ১৮৫)। প্রতিবেশীর সঙ্গে ভালো আচরণের পাশাপাশি সদা সর্বদা তাদের খোঁজখবর রাখতেন। এমনকি এ ব্যাপারে তিনি সাহাবাদেরও আদেশ করেন। যেমন রাসুল (সা.) হজরত আবু জর (রা.)-কে বলেন, ‘হে আবু জর, তুমি ঝোল (তরকারি) রান্না করলে তার ঝোল বাড়িয়ে দিও এবং তোমার প্রতিবেশীকে তাতে শরিক করো।’ (মুসলিম : ২৬২৫)

অমুসলিমদের সঙ্গে ব্যবহার : মানুষ সামাজিক জীব। তাই সমাজবদ্ধ জীবনযাপন করতে গিয়ে মানুষকে নানা মত ও পথের লোকদের সঙ্গে মিশতে হয়। কখনো কখনো মুখোমুখি হতে হয় অমুসলিমদেরও। লেনদেনসহ আরো নানা প্রয়োজনে রাসুল (সা.) অমুসলিমদের সঙ্গে মিশেছেন। তাদের সঙ্গে ওঠা-বসা করেছেন। তিনি তাদের সঙ্গেও ভারসাম্যপূর্ণ ব্যবহার করেছেন। মানবিক সৌজন্যতা রক্ষা করেছেন। অহেতুক তিনি তাদের সঙ্গে শত্রুতা প্রকাশ করেননি। হজরত জাবের (রা.) বর্ণনা করেন, ‘একদিন আমাদের পাশ দিয়ে একটি লাশ নিয়ে যাওয়া হচ্ছিল। তা দেখে রাসুল (সা.) দাঁড়িয়ে গেলেন। তাঁর দেখাদেখি আমরাও দাঁড়ালাম। আমরা তাঁকে বললাম, ‘হে আল্লাহর রাসুল! এ তো এক ইহুদির লাশ! তখন তিনি বললেন, যখন কোনো লাশ নিতে দেখবে, তখন দাঁড়াবে’ (বুখারি : ১৩১১)। অমুসলিম যদি কারো আত্মীয় হয় তার সঙ্গে মধ্যমপন্থায় আত্মীয়তার বন্ধন অটুট রাখার ব্যাপারে রাসুল (সা.) আদেশ করেছেন। তিনি বর্ণনা করেন, ‘যে আল্লাহ ও পরকালে ঈমান এনেছে সে যেন তার আত্মীয়তার বন্ধন অটুট রাখে’ (বুখারি : ৬১৩৮)। 

এছাড়াও শ্রেণি ভেদে রাসুল (সা.)-এর উত্তম আচরণের আরও অসংখ্য অগণিত বর্ণনা রয়েছে। তাই আমাদের উচিত সর্বস্তরের মানুষের সঙ্গে উত্তম ব্যবহার করা।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close