ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাতের আঁধারে সড়ক ঢালাই, সকালেই কাদা
প্রকাশ: সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪, ২:০২ পিএম  (ভিজিট : ৫২২)
রাজশাহীর দুর্গাপুর সিংগা বাজারে রাতের আঁধারে সড়কে আরসিসি ঢালাইয়ের কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। অব্যবস্থাপনা ও নিম্নমানের সামগ্রী ব্যবহারের কারণে সকালেই ঢালাই পরিণত হয় কাদায়। এতে করে যানচলাচল ও পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।

সরেজমিনে, সোমবার (৫ ফেব্রুয়ারি) সকালে সদ্য আরসিসি ঢালাইয়ের সড়কে গিয়ে দেখা যায়, ঠিকাদারি প্রতিষ্ঠান তড়িঘড়ি করে রাতের আঁধারে এমন নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে আরসিসি ঢালাইয়ের কাজ করাতে কাঁদা মাটির সংমিশ্রণে সড়কে কিছু অংশে ফাটল দেখা দিয়েছে এতে তরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন গাফিলতি রয়েছে কিনা তা ক্ষতিয়ে দেখার আহ্বান জানান স্থানীয়রা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নওগাঁর মুহাম্মদ আমিনুল হক প্রাইভেট লিমিটেড নামে একটি ঠিকাদার প্রতিষ্ঠান ২৮ কোটি ৭৪ লাখ ৫হাজার ৭৪৫ টাকা চুক্তি মূল্যে দুর্গাপুর উপজেলার তিনটি পাকা সড়ক নির্মাণ ও বাজার এলাকায় আরসিসি টালাই কাজ শুরু করেন। এর আগে সড়কের পিস ঢালাই কাজ শেষ হলেও শেষ হয়নি সিংগা বাজার এলাকায় আরসিসি ঢালাইয়ের কাজ। দুর্গাপুর সিংগা বাজারে সড়কের এক পাশে গত এক মাস আগে ঢালাই কাজ করা হয়। সেই ঢালাইয়ের কাজে ও অনিয়মের অভিযোগ উঠেছে।

ঢালাইয়ের পর সড়কটি টেকসইয়ের জন্য চারি বেঁধে পানি বন্দি করে রাখার নিয়ম থাকলেও তা মানা হয়নি। এমনকি কোনো প্রকার পানিরও ছেঁড়া ফোটাও পড়েনি। এদিকে সেই সড়কের অপর পাশে শনিবার রাতে আবারও রাতের আঁধারে তড়িঘড়ি করে ঢালাইয়ের কাজ করা হয়। যা রবিবার স্থারীয় হাটবার হওয়ায় ঢালাইয়ের সঙ্গে সঙ্গে বাজারে লোকজন ও যানবহন চলাচল করায় কাদামাটা হয়ে যায় পুরো ঢালাই সড়ক। স্থানীয়রা বলছেন, রবিবার হাটবার যেনেও তারা ঢালাই করেছে। যার কারনে মানুষ ও জানবহন চলার কারণে পুরো সড়ক অনেকটাই নষ্ট হয়ে সড়কের স্থায়িত্ব হারাবে। 

স্থানীয় ব্যবসায়ী জামাল উদ্দিন বলেন, সড়ক ঢালাইয়ের আগে হুটহাট করে সড়কের দুই পাশে ইট গাথে। যা কোন প্রকার পানি ব্যবহার না করেই। এর পর দেখি রাতের আঁধারে সড়কটি ঢালাই হয়ে গেলো।

সিংগা হাটে পিঁয়াজ বিক্রি করতে আশা আনোয়ার হোসেন বলেন, আমরা হাটবার ভোরে পিঁয়াজ নিয়ে বাজারে আসি। এসে দেখি সড়কে কাদা হয়ে আছে। পরে দেখি কাদা না ঢালাই করা হয়েছে। বাধ্য হয়ে তার উপর দিয়েই ভ্যানগাড়ী যোগে পিঁয়াজ নিয়ে গেলাম। তিনি আরো বলেন, এ ঢালাই কাজ যদি বৃহস্পতিবার হত তাহলে এমন হত না। তারা তাদের ইচ্ছেমত কাজ করায় এক দিকে যেমন সড়কের ক্ষতি অন্যদিকে জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। এবিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাদের সাথে কথা বলা সম্ভব হয়নি।

জানতে চাইলে দুর্গাপুর উপজেলা প্রকৌশলী মাসুক-ই মোহাম্মদ বলেন, ঠিকাদার প্রতিষ্ঠান আরসিসি ঢালাই কাজ শেষে ২৮ দিন পরে তারা আমাদের কাজ বুঝিয়ে দিবে। ঢালাই কাজে যদি কোনা সমস্যা বা অনিয়ম হয়ে থাকে তাহলে আমরা নিয়ম অনুসারে ঠিকাদার প্রতিষ্ঠানকে চিঠি করবো, এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিব।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close