ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

প্রথমবারের মতো একুশে বইমেলায় নজরুল বিশ্ববিদ্যালয়
প্রকাশ: মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪, ৭:৫৭ এএম  (ভিজিট : ৪৮৪)
প্রথমবারের মতো বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় অংশ নিতে যাচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এমন সংবাদে উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা। 

বাংলা একাডেমির বর্ধমান ভবনের পেছনে বইমেলার তথ্যকেন্দ্রের পাশেই বিশ্ববিদ্যালয়ের নামে বরাদ্দ করা হয়েছে স্টলটি। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ, জনসংযোগ দফতর, রেজিস্ট্রার দফতর, বিভিন্ন অনুষদ ও বিভাগ থেকে প্রকাশিত জার্নাল, বই, স্মারক, প্রকাশনা স্টলটিতে পাওয়া যাবে। 

নজরুল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা ফেরদৌস আলম জীবন উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, চমৎকার উদ্যোগ, সত্যিই খুব ভালো লাগছে। আমরা যারা ঢাকায় আছি, তারাই স্টল জমিয়ে তুলব। 

আবির দত্ত অভি নামে আরেক সাবেক শিক্ষার্থী বলেন, এটি খুব সুন্দর ও প্রশংসনীয় উদ্যোগ। ভাষার মাসে প্রাণের নজরুল বিশ্ববিদ্যালয়ের স্টল ভরে উঠুক সুস্থধারার বইপ্রেমী পাঠকদের সমাগমে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘আমি সবসময় বইমেলার সঙ্গে নিজেকে সম্পৃক্ত রেখেছি। উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পরই ভেবেছিলাম বইমেলায় বিশ্ববিদ্যালয়ের একটি স্টল কেন থাকবে না? বিশ্ববিদ্যালয়ে এসে আমি কিছু প্রকাশনা দেখেছি এবং গত দুই বছরে আরও কিছু প্রকাশনা, বই, গবেষণাপত্র ও জার্নাল বের হয়েছে। আমি তখন ভেবেছি এই প্রকাশনাগুলোকে একত্রিত করে জাতীয় পর্যায়ে আমাদের বিশ্ববিদ্যালয়কে নিয়ে যেতে হবে।’ 

তিনি বলেন, আমার কাছে যতটুকু তথ্য আছে বইমেলায় ঢাকার বাইরের কোনো বিশ্ববিদ্যালয় এ পর্যন্ত অংশগ্রহণ করেনি। নজরুল বিশ্ববিদ্যালয়ই প্রথম ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয় হিসেবে স্টল নিচ্ছে। বইমেলায় স্টল নেওয়ার জন্য যখন আলোচনা করি, তখন থেকে বাংলা একাডেমির মহাপরিচালক ও শুভাকাক্সক্ষীরা সহযোগিতা করেছেন। নজরুল বিশ্ববিদ্যালয় পরিবারের সবার অংশগ্রহণে এ আয়োজন সফল হবে বলে আমি বিশ্বাস করি।

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close