ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

উপ-নির্বাচন: ত্রিশালের মেয়র পদে প্রার্থী ‘হাফ ডজন’
প্রকাশ: সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪, ৫:০৩ পিএম  (ভিজিট : ২৫৬৬)
ময়মনসিংহের ত্রিশাল পৌরসভা উপ-নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে মেয়র পদে প্রার্থিতার জানান দিয়ে দলীয় সমর্থন পেতে দৌড়ঝাঁপে ব্যস্ত প্রার্থীরা। অন্যদিকে ভোটারদের কাছে টানতে উঠান বৈঠকে ব্যস্ত সময় পার করছেন হাফ ডজন প্রার্থী। এ নির্বাচনে দলীয় প্রতীক থাকছে কি না? তা নিয়ে চলছে ধোঁয়াশা।

গত বছরের ২৮ নভেম্বর ত্রিশাল পৌর মেয়রের পদ থেকে পদত্যাগ করে এবিএম আনিছুজ্জামান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে অংশগ্রহণ করায় মেয়র পদ শূন্য ঘোষণা করা হয়। পরে চলতি মাসের ২৫ জানুয়ারি ত্রিশাল পৌরসভার উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন। ভোট গ্রহণ আগামী ৯ মার্চ।

২০২১ সালে অনুষ্ঠিত হয় ত্রিশাল পৌরসভা নির্বাচন। মেয়র পদত্যাগ করায় এ পদে এখনো ক্ষমতা বাকী দুই বছরের বেশি সময়। তাই উপ নির্বাচনে মেয়র পদে প্রার্থিতার জানান দিয়ে মাঠ চষে বেড়াচ্ছেন হাফ ডজন প্রার্থী। উঠান বৈঠক করে ভোটার দ্বারে দ্বারে গিয়ে দিচ্ছেন নানা আশ্বাস। নির্বাচনে প্রার্থীতা প্রকাশ করছেন ২০২১ সালের  ত্রিশাল পৌরসভা নির্বাচনের আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক, রামপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিআরডিবির চেয়ারম্যান নবী নেওয়াজ সরকার। ত্রিশাল পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মতিউর রহমান চানু। ত্রিশাল পৌরসভার সাবেক প্যানেল মেয়র, ত্রিশাল বাজার ব্যবসায়ী পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক গোলাম মোস্তফা সরকার।

গত ত্রিশাল পৌরসভা নির্বাচনে মেয়র পদে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী ও বিএনপি নেতা আমিনুল ইসলাম আমিন। পৌর ৮নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা নুরুল হুদা শিবলু ও উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক মোহাম্মদ মিনহাজ।

গত ২৮ নভেম্বর ২০২৩ সালে পৌর মেয়র পদত্যাগ করায় অভিভাবক শূন্য হয়ে পড়েছে ত্রিশাল পৌরসভা। স্থবির হয়ে পড়েছে অনেক কার্যক্রম। পৌরসভাকে গতিশীল করতে ও পৌরসভার উন্নয়নে যে ভাল ভূমিকা রাখবে এমন প্রার্থীকে নির্বাচন করতে চান সাধারণ ভোটাররা।

ভোটাররা জানান, আমাদের পৌর এলাকার অনেক রাস্তাঘাট এখনো চলার উপযোগী নয়। ড্রেনেজ ব্যবস্থা, ডাস্টবিন, পৌর কবর, বাচ্চাদের খেলার জায়গা, বিনোদনের জায়গার অভাব রয়েছে। আমাদের নাগরিক সেবায় যে অগ্রণী ভূমিকা রাখবে তাকেই আমরা ভোটের মাধ্যমে নির্বাচিত করবো।

মেয়র পদপ্রার্থী নবী নেওয়াজ সরকার বলেন, আমি মেয়র প্রার্থী হিসেবে সাধারণ জনগণের কাছে যাচ্ছি। জনগণ আমাকে সমর্থন দিচ্ছে। আমি যদি মেয়র নির্বাচিত হই জনগণের সেবক হিসেবে কাঙ্ক্ষিত চাহিদা পূরণ করে জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে ত্রিশাল পৌরসভা স্মার্ট পৌরসভা হিসেবে গড়ে তুলবো।

মেয়র পদপ্রার্থী মতিউর রহমান চানু বলেন, তফসিল ঘোষণার পর থেকে উঠান বৈঠকের মাধ্যমে জনগণের ব্যাপক সমর্থন পাচ্ছি। পৌর জনগণের সেবক হিসেবে ও উন্নয়নের ধারাবাহিকতায় বজায় রাখতে এই দুটি বছর সাধারণ জনগণের হয়ে মেয়র হিসেবে কাজ করতে চাই। জনগণের সমর্থনের মাধ্যমেই তা সম্ভব।

আরেক মেয়র পদপ্রার্থী অধ্যাপক গোলাম মোস্তফা সরকার বলেন, আমি জনগণের ভালবাসা ও সমর্থন নিয়ে মেয়র পদে প্রার্থী হতে চাই। বর্তমান এমপি মেয়র পদ থেকে পদত্যাগ করে এমপি নির্বাচিত হয়েছেন। উনার অসমাপ্ত উন্নয়নের কাজটুকু এমপি সাহেবের নির্দেশনায় ত্রিশাল পৌরসভাকে স্মার্ট পৌরসভা হিসেবে গড়ে তুলতে চাই। জনগণই আমার আস্থার প্রতীক।

ত্রিশাল পৌরসভা ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত। ২৬ হাজার ৮২২ জন নারী-পুরুষ ভোটার রয়েছে। ১৪টি ভোট কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হবে।

এরআগে সংবাদ সম্মেলনে এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম। তফসিলে রিটার্নিং অফিসে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৩ ফেব্রুয়ারি। রিটার্নিং অফিসে মনোনয়ন বাছাই হবে ১৫ ফেব্রুয়ারি। রিটার্নিং অফিস থেকে মনোনয়ন বাতিল হওয়া প্রার্থিতা আপিল নিষ্পত্তি করা হবে ১৯ ও ২০ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ করা হবে ২৩ ফেব্রুয়ারি। আর ভোট গ্রহণ হবে ৯ই মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

ইসি সচিব বলেন, এবারের স্থানীয় সরকারের নির্বাচনের মধ্যে সিটি কর্পোরেশন, পৌরসভা ও উপ-নির্বাচনে ইভিএম-এ ভোট গ্রহণ করা হবে।

সময়ের আলো/আরআই



আরও সংবাদ   বিষয়:  ত্রিশাল পৌরসভা   উপ-নির্বাচন   তফসিল ঘোষণা   মেয়র প্রার্থী  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close