ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

মাইকেল জীবনের অকাট্য দলিল
আশার ছলনে ভুলি
প্রকাশ: শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪, ৩:২০ এএম  (ভিজিট : ৯১০)
বাংলা সাহিত্যের আকাশে বিশাল এক ধূমকেতুর মতোই আবির্ভাব ঘটে কবি মাইকেল মধুসূদন দত্তের। সেই মাইকেল মধুসূদন দত্তের জীবনী বিষয়ক গুরুত্বপূর্ণ বইটি লিখেছেন আরেক প্রতিশ্রুতিশীল লেখক গোলাম মুরশিদ। তিনি বেতার-সাংবাদিকতা এবং শিক্ষকতার পাশাপাশি প্রধানত আঠারো শতকের বাংলা গদ্য এবং মাইকেল-জীবন নিয়ে গবেষণা করেছেন। তারই ফলস্বরূপ গ্রন্থটি রচনা করেছেন।

বইটির প্রথম ফ্ল্যাপে বলা হয়েছে, ‘চোখ-ধাঁধানো দীপ্তিতে ভাস্বর, ভিন্নতর গতিপ্রকৃতি, স্বতন্ত্র এক কক্ষক্ষপথ। নশ^র দেহটি ধূমকেতুর মতোই দেখা দিয়ে অচিরে মিলিয়ে গেছে, কিন্তু রেখে গেছে এক চিরস্থায়ী ঔজ্জ্বল্য-কীর্তিতে, জীবনে। সৃষ্টির মতোই আশ্চর্য এক বর্ণময় জীবনও মাইকেল মধুসূদন দত্তের।’বইটি বাংলা সাহিত্যের অমর গ্রন্থ এবং মাইকেল জীবনের অকাট্য দলিল হিসেবে টিকে রইলো।

বইটি মাইকেল মধুসূদন দত্তের ১৭২তম জন্মদিনে প্রকাশিত হয়েছে। এর আগে দেশ পত্রিকায় ধারাবাহিক আকারে প্রকাশের সময় অনেকেই লেখাটি পড়েছেন। দেশ পত্রিকায় প্রকাশকালেই সর্বস্তরের বুদ্ধিজীবী-পাঠকমহলে আলোড়ন তুলেছে লেখাটি।  অনেকেই মনে করছেন, লেখাটির সবচেয়ে বড় শক্তি আর দুর্বলতা একটাই: লেখকের নির্মোহ লেখনী। ফলে তথ্যগুলো প্রায়ই ‘শুষ্কং-কাষ্ঠং’ হয়ে উঠেছে। আবার কিংবদন্তির ধোঁয়ায় আচ্ছন্ন মানুষটিকে বের করে আনতেও মুখ্য ভূমিকা নিয়েছে এই লেখনী।

গোলাম মুরশিদ তার বইটিতে মাইকেল মধুসূদনের প্রায় পুরো জীবনের একটি বর্ণনা দিয়েছেন। এ ক্ষেত্রে তিনি যে বেশ গবেষণা করেছেন, তা বইটি পড়লেই বোঝা যায়। একদম শুরু থেকে তার শেষ জীবনের একটি ব্যাখ্যাপূর্ণ বর্ণনা আমরা পাই বইটিতে। ফলে বলাই যায়, মাইকেল মধুসূদনের ব্যক্তিজীবন, সাহিত্যজীবন এবং সমকালীন ইতিহাসের দলিল ‘আশার ছলনে ভুলি’। আর লেখক গোলাম মুরশিদ নিঃসন্দেহে একজন প্রতিভাবান লেখক। দুই বাংলায়ই তার লেখার সমান কদর রয়েছে। তাই হাজার বছরের বাঙালি সংস্কৃতির ওপরে এটিই হয়তো তার মহাকাব্যিক রচনা। 

বিপুল পরিশ্রম করা প্রামাণ্য মাইকেল-জীবনী, সেইসঙ্গে জীবন ও সৃষ্টির লুপ্ত যোগসূত্রগুলোর উজ্জ্বল উদাহরণ বইটি। কেননা এই কাজ সহজ ছিল না। যেহেতু মাইকেল-জীবনের উপাদান ছড়িয়ে ছিল নানা জায়গায়; সেহেতু যশোর থেকে কলকাতা, মাদ্রাজ থেকে লন্ডন, ভার্সাই থেকে এডিনবরা-এমন প্রতিটি জায়গায় বহুকাল পরে খোঁজ নিতে হয়েছে। দুষ্প্রাপ্য নথিপত্রের ধূলিধূসর পৃষ্ঠা এবং হারিয়ে-যাওয়া, ছড়িয়ে-থাকা সমুদয় নথিপত্র ঘেঁটে দীর্ঘদিনের অক্লান্ত চেষ্টায় গোলাম মুরশিদ বইটি আমাদের উপহার দিয়েছেন। যা মাইকেল মধুসূদন দত্তের প্রথম নির্ভরযোগ্য জীবনকথা।

বইটি ২০১৩ সালে প্রকাশ করেছে আনন্দ পাবলিশার্স। বাংলা ভাষায় রচিত ৪১৯ পৃষ্ঠার বইটি দুই বাংলার বাংলা ভাষাভাষি পাঠকের কাছে খুব কম সময়েই জনপ্রিয় হয়ে ওঠে। আমরা জানি, মাইকেল মধুসূদনের জীবন ছিল প্রতিভা ও প্যাশনের, আকাঙকা ও আকিঞ্চনের, বৈপরীত্য ও নাটকীয়তার অন্তহীন দ্বন্দ্বে দীর্ণ, বিধ্বস্ত এবং বিপন্ন। 

সমকালকে ছাপিয়ে-ওঠা সেই জীবন নিয়ে তখনো প্রামাণ্য বই রচিত হয়নি। যতটা-না তথ্য, তার চেয়ে বেশি জনশ্রুতি ও অনুমান-নির্ভর প্রায় প্রতিটি মাইকেল-জীবনী। সেই আক্ষেপ ঘোচাতেই হয়তো তিনি রচনা করেছেন বইটি।

সময়ের আলো/আরএস/ 







https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close