ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

গরুর মাংসের দামে ফের স্বেচ্ছাচারিতা, বাজার নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ জরুরি
প্রকাশ: শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪, ১২:২৫ এএম  (ভিজিট : ৪৭৬)
গরুর মাংস নিয়ে ব্যবসায়ীরা আবারও স্বেচ্ছাচারিতা শুরু করেছেন। মাসখানেক আগে ৬৫০ টাকা কেজিতে মাংস বিক্রি করলেও এখন আবার ইচ্ছামতো দামে গরুর মাংস বিক্রি করছেন। জানা যায়, হালে পশুর হাটগুলোতে গরুর দাম বাড়েনি।  তারপরও ব্যবসায়ীরা কেজিপ্রতি ৮০ থেকে ১০০ টাকা দাম বাড়িয়ে দিয়েছেন। তার জন্য কষ্ট বেড়েছে মাংস ক্রেতাদের।

গত নভেম্বরের মাঝামাঝি সময়ে গরুর মাংসের দাম কমে ৬০০ টাকার নিচে চলে আসে। ওই সময় রাজধানীতে ৬০০ টাকায় মাংস বিক্রি শুরু হয়। একই সময়ে কোনো কোনো বাজারে আগের দামে ৭৫০ টাকায় মাংস বিক্রি হচ্ছিল। এরপর মাংসের দাম বেঁধে দেওয়ার উদ্যোগ নেয় ব্যবসায়ীরা। এক মাসের ব্যবধানে তারা মাংসের দাম ফের বাড়িয়ে দিয়েছে।

এদিকে রাজধানীর শাহজাহানপুরের খলিল গোস্ত বিতানের মালিক খলিলের মতো কসাই-যারা কম দামে মাংস বিক্রি করছেন, তাদেরকে দেওয়া হচ্ছে মেরে ফেলার হুমকি। 

এমনকি গত ৬ দিন যাবৎ মোবাইলে অজ্ঞাতনামা ব্যক্তি তাকে এবং তা ছেলেকে মেরে ফেলার হুমকি দিচ্ছে। খলিল শাহজাহানপুর থানায় জিডি করেছেন। শাহজাহানপুর থানার ওসি সুজিত কুমার বলেন, ‘খলিলকে যে হুমকি দিয়েছে-আমরা তাকে গ্রেফতারের চেষ্টা করছি। তদন্তের স্বার্থে এখনই এর বেশি কিছু বলতে পারছি না। তবে খলিলের যাতে ক্ষতি না হয়, তার জন্য তার ওপর ও তার দোকানের আশপাশে পুলিশ সদস্যরা নজরদারি করছেন।’ এ ছাড়াও কম দামে মাংস বিক্রি করার জন্য গত শনিবার রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী হাটের মাংস বিক্রেতা মামুন হোসেনকে কুপিয়ে হত্যা করেছে আরেক মাংস বিক্রেতা। 

এ বিষয়ে ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, মাংস ব্যবসায়ী খলিল সমাজে একটা অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি দেখিয়ে দিয়েছেন ইচ্ছা করলেই ব্যবসায়ীরা যে কোনো পণ্য কম দামে ভোক্তাকে দিতে পারেন। সরকারের কাছে খলিল কসাইয়ের নিরাপত্তা দাবি করছি। 

ব্যবসায়ীরা সভা করে এর নির্ধারিত দাম তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন। মাংস বিক্রেতাদের এ সিদ্ধান্তে গরুর মাংসের দাম এক দফা বেড়ে যায়। ধারণা করা হচ্ছে, শবেবরাতের আগেই গরুর মাংসের কেজি ৮০০ টাকা হয়ে যাবে। রমজানের আগে ব্যবসায়ীদের চাতুরতার মুখোশ খুলে পড়ে। বাজার বিশ্লেষকরা মনে করেন সরকারের উচিত গরুর মাংসের দাম নির্ধারণ করে দেওয়া।

ব্যবসায়ীদের স্বেচ্ছাচারিতা সাধারণ মানুষকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরেছে। এ থেকে দেশের মানুষকে অবশ্যই স্বস্তি দিতে হবে। নতুন বছরের শুরুতে মাংসসহ নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় দেশের মানুষ শঙ্কিত। বাজার নিয়ন্ত্রণে সিন্ডিকেট গুঁড়িয়ে দেওয়ার এখনই সময়। মাংস নিয়ে ব্যবসায়ীদের কারসাজি এক মাসের মধ্যেই প্রকট হয়ে দেখা দিয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের আরও কঠোর হওয়া প্রয়োজন। খলিলের মতো সৎ মাংস ব্যবসায়ীকে আইনগত সহায়তা দেওয়া অতীব জরুরি। নইলে অসৎ ব্যবসায়ীদের দাপটে খলিলরা মনোবল হারিয়ে ফেলবেন। যারা এ সিন্ডিকেটের সঙ্গে জড়িত, তাদের খুঁজে বের করে সংশ্লিষ্টরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন-এটাই আমাদের প্রত্যাশা।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close