ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

তীব্র শীতে খোলা আকাশের নিচে পাঠদান
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪, ৩:৩৩ এএম  (ভিজিট : ৫৫০)
হাড় কাঁপানো তীব্র শীতের মধ্যেই খোলা আকাশের নিচে ক্লাস করতে হচ্ছে হবিগঞ্জ সদর উপজেলার তেঘরিয়া ইউনিয়নের টঙ্গীরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের। আজ থেকে দুই বছর আগে বিদ্যালয় ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হলেও আজ অবধি সমস্যা সমাধানে দৃশ্যমান কোনো উদ্যোগ দেখা যায়নি। তাই বাধ্য হয়েই রোদ, বৃষ্টি আর প্রচণ্ড শীতের মধ্যেই স্কুল মাঠে চলছে পাঠদান। অপরদিকে জেলা প্রাথমিক শিক্ষা অধিদফতর বলছে, শিক্ষা অধিদফতর ও প্রকৌশল বিভাগের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে। বরাদ্দ পেলে অস্থায়ী ঘর নির্মাণ করা হবে।

টঙ্গীরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এই ভবন শিক্ষা প্রকৌশল বিভাগ ১৯৯৪ সালে নির্মাণ করে। এই বিদ্যালয়ে শিশু থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ১৮১ জন শিক্ষার্থী পড়ালেখা করছে। শিক্ষক রয়েছেন চারজন।
মঙ্গলবার সরেজমিন দেখা যায়, স্কুলের বিভিন্ন কক্ষের ছাদ ও বিম ভেঙে খণ্ড খণ্ড হয়ে পড়েছে। বিভিন্ন অংশে বের হয়ে গেছে রড। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে বলে জানান শিক্ষক ও স্থানীয়রা। অপরদিকে ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে শিশুরা স্কুলের মাঠে খোলা আকাশের নিচে বসে আছে। অনেক শিশুর গায়ে শীত নিবারণের জন্য পর্যাপ্ত গরম কাপড়ও নেই। দিনের পর দিন এভাবেই চলছে পাঠদান।

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মাওলা বলেন, স্কুল ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় আমরা শিক্ষা অধিদফতরের সঙ্গে আলোচনা করেছি। বাচ্চাদের নিরাপত্তার কথা চিন্তা করে আপাতত আলাদা একটি টিনশেডের ঘর নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। বরাদ্দ পাওয়া সাপেক্ষে নির্মাণকাজ শুরু হবে।

টঙ্গীরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র তালুকদার বলেন, আমরা বেশ কয়েকবার উপজেলা ও জেলা পর্যায়ে বিষয়টি জানিয়েছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বেশ কয়েকবার বিদ্যালয় পরিদর্শন করে গেছেন। কিন্তু এখন পর্যন্ত স্থায়ী কোনো সমাধান হয়নি। প্রায়ই স্কুল ভবনের কংক্রিট ভেঙে পড়ার ঘটনা ঘটছে। যদি কোনো সময় কংক্রিট ভেঙে শিশুদের মাথার ওপর পড়ে তাহলে অনেক বড় ক্ষতি হয়ে যাবে। তাই ঝুঁকি এড়াতে আমরা বাধ্য হয়েই স্কুলের মাঠে ক্লাস নিচ্ছি। 

স্কুলের শিশুরা বলছে, প্রচণ্ড শীতে খোলা মাঠে বসে ক্লাস করতে আমাদের কষ্ট হয়। আবার স্কুলের ভেতরে বসে ক্লাস করতেও ভয় লাগে। ভয় হয়, কখন যেন ছাদ ভেঙে মাথার ওপর পড়ে! আমরা সবসময় এই ভয়ে থাকি। আর শিক্ষকরা বলছেন, আমরা সবসময় শিশুদের নিয়ে চিন্তায় থাকি। কখন কোন দুর্ঘটনা ঘটে যায়! 
টঙ্গীরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র আতাব আলীর কথায়, দুই বছর থেকে ভয়ে ভয়ে স্কুলে আসি। ক্লাসরুমে যাই না ভেঙে পড়ার ভয়ে। বাধ্য হয়েই শীতের মধ্যে স্কুলের মাঠে বসে ক্লাস করছি। কয়েক দিন থেকে বেশি ঠান্ডা পড়ার কারণে হাতে কলম ধরে লিখতে পর্যন্ত পারি না। অভিভাবক ফাতেমা বেগম বলেন, আমি আমার মেয়েকে প্রতিদিন স্কুলে নিয়ে আসি। তাকে খোলা আকাশের নিচে ক্লাসে দিয়ে মাঠের একপাশে বসে থাকি। আমরা অভিভাবকরা বেশ কয়েকবার প্রধান শিক্ষককে অনুরোধ করেছি একটা ব্যবস্থা করার জন্য। কিন্তু এখন পর্যন্ত কোনো সমাধান হয়নি।

সময়ের আলো/আরএস/ 
 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close