ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

কমলনগর- রামগতিতে কৃষিজমির মাটি যাচ্ছে ইটভাটায়
প্রকাশ: বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪, ৮:৩৬ এএম  (ভিজিট : ৪৯০)
লক্ষ্মীপুরের রামগতি কমলনগরে কৃষিজমির উর্বর মাটি (টপ সয়েল) কেটে নেওয়ার অভিযোগ উঠেছে ইটভাটার মালিকদের বিরুদ্ধে। ইট প্রস্তুতের জন্য বিভিন্ন গ্রামের কৃষিজমি থেকে নেওয়া এসব মাটি রূপ বদরা ইটভাটাগুলোতে।

কমলনগর উপজেলার চরকাদিরা ইউনিয়নের চর কাদিরা গ্রামে গিয়ে দেখা যায়, ইটভাটার পশ্চিম দিকে মো. ইউসুফ নামে এক ব্যক্তির দুই একর জমির মাটি কেটে নেওয়া হচ্ছে। ৯০ হাজার টাকায় জমির মাটি ইটভাটাকে দিয়ে দিয়েছেন তিনি।

রহিমগন্জ এলাকার অসহায় কৃষক জাহাঙ্গীর (৪৫) বলেন, আমার এক চোখ অন্ধ। গরিব কৃষক মানুষ আমি। স্ত্রীসহ আমার দুই মেয়ে নিয়ে ছোট সংসার। অনেক দিন যাবৎ কষ্ট করে এই জমিটা তৈরি করেছি। ধান চাষ করেছি। সামনে ধান চাষ করতে জমিটা তৈরি করেছিলাম। কয়েক বছর জমিতে ভালো ধান হয়েছে। জমির মালিক ইউসুফ ভাই আমাকে চাষ করতে না দিয়ে ৯০ হাজার টাকায় তার জমির মাটিগুলো ইটভাটার মালিকের কাছে বিক্রি করে দিয়েছেন। আমাকে ৫০ হাজার টাকা দিতে বললে তাকে দিতাম।

আগামী ১০ বছর এই জমিতে কোনও ফসল হবে না। আমার বুকটা ফেটে যাচ্ছে, চিৎকার দিয়ে কাঁদতে পারছি না। সরকার যদি ব্যবস্থা নেয় আমাদের কৃষকদের খুব উপকার হবে। আরও কয়েকজন কৃষক একই কথা বলে দুঃখ করেছেন।

এদিকে জমির মালিক সর্দারবাড়ী এলাকার মো. ইউসুফের সঙ্গে কথা বলতে চর পাগলা গ্রামেই তার বাড়িতে গেলে পাওয়া যায়নি। তবে তার মা রাহেলা বেগম বলেছেন,ইট ভাটার কাছেই তাদের জমি। আশপাশের সব জমি ইট ভাটা নিয়ে মাটি কেটে নিয়েছে। এ কারণে তাদের জমি উঁচু হয়ে আছে। টাকা ছাড়াও বিভিন্ন সমস্যার কারণে বাধ্য হয়ে ইটভাটায় জমি দিতে হয়েছে। রব বাজার ফারুক কোম্পানির ইটভাটার ম্যানেজার  বলেন, কৃষক জমির মাটি বিক্রি করেছে তাই কিনেছি। জোর করে তো আর মাটি কাটছি না। আমরা ছাড়াও আরও ৪টি ইটভাটা রয়েছে। তারাও কৃষক থেকে মাটি কিনছেন। জানা গেছে, উপজেলায় ৫টি ইটভাটা রয়েছে।

এসব ইটভাটার কারণে আশপাশের মাটিতে ঠিকমতো চাষাবাদ হয় না। তা ছাড়া ইটভাটার আশপাশের জমিগুলো নেওয়ার জন্য ইটভাটার মালিকেরা ফন্দি পেতে থাকে। মোটা টাকার প্রলোভন দেখিয়ে জমিগুলো বাৎসরিক চুক্তিতে নিয়ে নেয় ভাটার মালিকরা। জমি নেওয়ার পর থেকে মাটি কেটে নেয়। এদিকে রামগতি উপজেলার ২৩ টি ইট ভাটা, জেলা প্রশাসক কার্যালয় এবং জেলা কৃষি বিভাগের সূত্রে জানা যায়, ২০১৬ সালে লক্ষ্মীপুরে ইটভাটা ছিল ৭৫টি। কিন্তু ২০২১ সালের প্রথম দিকেই সেই সংখ্যা দাঁড়ায় ১৩০-এ।

অর্থাৎ বছরে বেড়েছে ১১টি। সদর উপজেলায় ৬৮, রামগঞ্জে ২১, রামগতিতে ২৩, কমলনগরে ১৩ ও রায়পুরে ৫টি ভাটা আছে। ইটভাটা স্থাপনে অনুমোদিত জমি ৩ একর হলেও ভাটার মালিকরা দখল করছেন কমপক্ষে ৯-১০ একর। সে হিসেবে ইটভাটার নিচে প্রায় ১ হাজার একর জমিও চলে গেছে।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ছৈয়দ আমজাদ হোসেন বলেন, কৃষিজমির টপ সয়েল কেটে নেওয়ার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close