ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয় কর্তৃক সরকারি নীতিমালা উপেক্ষা
ভূমিহীন না হয়েও একই ব্যক্তিকে একাধিক সরকারি জমি প্রদানের অভিযোগ
প্রকাশ: মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০২৪, ১০:৩৮ এএম  (ভিজিট : ৯০৪)
দিনাজপুরে ভূমিহীন না হয়েও একই ব্যক্তিকে একাধিক সরকারি জমি বন্দোবস্ত দেওয়ার অভিযোগ উঠেছে। দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয় সরকারি নীতিমালা উপেক্ষা করে সরকারি জমিন বন্দোবস্ত দিয়েছে। এতে বন্দোবস্তের শর্ত ভঙ্গ করেছেন দিনাজপুরের বিরল উপজেলার মাল ঝাড় এলাকার খতিবুদ্দিন আহমেদের ছেলে মো. মোজাম্মেল হক। তার বন্দোবস্তকৃত তিনটি জমিন বাতিলের জন্য জেলা প্রশাসক ও বিরল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নিকট আবেদন করেছেন সুইহারী মাঝাডাঙ্গা এলাকার মৃত. আব্দুল আজিজের ছেলে ভূমিহীন সাদিকুর রহমান। 

ভূমিহীন সাদিকুর রহমানের বাতিল আবেদন সূত্রে জানা গেছে, মোজাম্মেল হক ১৯৭৪ সালে দিনাজপুর সদর উপজেলার উত্তর গোসাইপুর মৌজায় নদী সংলগ্ন দেড় একর সরকারি জমি বন্দোবস্ত নেন। যার দলিল নং-২৩০০৯, জেএলনং-৫৬, ১নং খতিয়ানের দাগ নং-৪৯৪। এরপর ১৯৮২ সালে তিনি প্রতারণামূলক ভাবে নিজের নাম গোপন করে মো. দানীছুর রহমান নামে ৬২নং দলিলে একই মৌজার জেএলনং-৫৬, ১নং খতিয়ানের ৫৫৭ নং দাগে আরও দেড় একর সরকারি জমি বন্দোবস্ত নেন। মোজাম্মেল হক এতেই খান্ত হননি। তিনি আবারও ১৯৮২ সালের ২৮ ডিসেম্বর দিনাজপুরের বিরল উপজেলার মালঝাড় মৌজার ২৫৭৫৫ নং দলিলে জেএল নং-১৪৪, ১নং খতিয়ানের ৫৭৪নং দাগে ১ একর বালুর চর বন্দোবস্ত নেন। 

এভাবে ভূমিহীন না হয়েও একই ব্যক্তি তিনটি কবুলিয়ত দলিল মূলে মোট ৪ একর সরকারি জমি প্রতারণামূলক ভাবে সরকারের নিকট হতে বন্দোবস্ত নিয়েছেন এই মোজাম্মেল হক। এছাড়াও তিনি বন্দোবস্তকৃত কবুলিয়ত দলিল মুলে গ্রহণ কৃত সরকারি জমির বেশির ভাগ অংশ তার তিন পুত্রের নামে হেবার ঘোষণা দলিল মূলে প্রদান করেছেন ২০২২ সালের ২১ সেপ্টেম্বর।

যদিও সরকারি সম্পত্তি বন্দোবস্ত শর্তে উল্লেখ রয়েছে, একজন ভূমিহীন ব্যক্তি চাষাবাদের জন্য সরকারের নিকট হতে নিয়ম অনুযায়ী একটি বন্দোবস্ত নেওয়ার পর আরও একটি বন্দোবস্ত মূলে কবুলিয়ত দলিল নেওয়ার সুযোগ নেই। 

মোজাম্মেল হক প্রকৃত তথ্য গোপন করে প্রতারণামূলক ভাবে নিজেকে ভিন্ন ভিন্ন নাম ব্যবহার করে তিনটি বন্দোবস্ত মূলে তিনটি কবুলিয়ত দলিল মূলে ৪ একর সম্পত্তি গ্রহণ করায় আইনের ব্যত্যয় ঘটিয়েছেন। তার নামে বিভিন্ন মৌজায় ও পৃথক উপজেলায় গ্রহণ কৃত তিনটি বন্দোবস্ত বাতিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে আবেদন করেছেন ভূমিহীন সাদিকুর রহমান। 

উক্ত বাতিল আবেদনের প্রেক্ষিতে তৎকালীন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খাদিজা তাহিরা গত ২০২৩ সালের ১৬ অক্টোবর সরেজমিনে তদন্ত ও রেকর্ডপত্র যাচাই করে মতামতসহ প্রতিবেদন দাখিলের নির্দেশনা দিলেও এখন পর্যন্ত কোন রকম প্রতিবেদন দাখিল করেননি দিনাজপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)।

এ বিষয়ে সোমবার (২২ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সোহাগ চন্দ্র সাহা সময়ের আলোকে মুঠোফোনে জানান, সরকারি জমি একটির বেশি বন্দোবস্ত নেওয়ার সুযোগ নেই। যদি এই ব্যক্তি একাধিক সরকারি জমি বন্দোবস্ত নিয়ে থাকেন তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে বন্দোবস্ত নেওয়া জমি বাতিল করার আশ্বাস দেন তিনি।

এছাড়াও প্রতারক মোজাম্মেল হক জনৈক আব্দুস সবুরকে দিয়ে আবেদনকারী প্রকৃত ভূমিহীন মো. সাদিকুর রহমানের রেকর্ড বাতিলের জন্য দিনাজপুর জোনাল সেটেলম্যান্ট অফিসে আবেদন করেছেন। জোনাল সেটেলম্যান্ট অফিস জনৈক আব্দুস সবুর ও মো. মোজাম্মেল হকের দ্বারা প্রভাবিত হয়ে প্রকৃত ভূমিহীন বন্দোবস্ত বাতিলের আবেদনকারী মো. সাদিকুর রহমান ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা করছেন। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপই ভূমিহীন সাদিকুর রহমান ন্যায় বিচার পাবে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  সরকারি জমি প্রদানের অভিযোগ   ভূমিহীন   দিনাজপুর জেলা প্রশাসক  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close