ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

আরও কদিন থাকবে কুয়াশার চাদর
প্রকাশ: বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪, ৫:৫১ এএম  (ভিজিট : ৫৯০)
দেশের বেশিরভাগ অঞ্চল কুয়াশার ঘন চাদরে ঢেকে থাকবে আরও কদিন। এ কুয়াশা থাকতে পারে রাত থেকে দুপুর পর্যন্ত। আজ কিংবা কাল কোনো কোনো স্থানে বৃষ্টি হতে পারে। বৃষ্টির পর আকাশ হয়তো পরিষ্কার হবে। কিন্তু তাপমাত্রা আবার কমে যাবে। তখন শীত অনুভূত হবে।

আবহাওয়া অফিস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১৮ জানুয়ারিতে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোনো কোনো জেলায় বৃষ্টি হতে পারে। তবে এ বৃষ্টি অঝোরধারা হবে না। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে। এমনকি পুরো জানুয়ারি মাসজুড়ে কখনো আকাশ মেঘলা আবার কখনো কুয়াশায় আচ্ছন্ন থাকতে পারে। এদিকে কুয়াশার কারণে আকাশ, সড়ক ও নৌপথে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। 
এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা গত সোমবারের তুলনায় কিছুটা কমে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় এ দিন।

শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে হলেই প্রাথমিক স্কুল বন্ধ রাখা হবে। বিশেষ করে শীতজনিত রোগের প্রকোপ বেড়ে যাওয়ায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। দেশজুড়ে শীতজনিত রোগ জ্বর, কাশি, নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা। 

অন্যদিকে কনকনে শীতের কারণে গ্যাস সংকট এমনভাবে দেখা দিয়েছে যেন চারদিকে হাহাকার। অনেক পরিবারে রাত জেগে রান্না হচ্ছে।

সময়ের আলোর বিভিন্ন প্রতিনিধির পাঠানো তথ্য অনুযায়ী, কোনো কোনো স্থানে ঘন কুয়াশায় বাড়ছে তীব্রতা। রাতভর কুয়াশা ঝরছে বৃষ্টির মতো। ঘন কুয়াশার সঙ্গে কনকনে শীতে কাবু পুরো জনপদ। কোথাও কোথাও এ শীতে স্থবিরতা নেমে এসেছে। হাড় কাঁপানো শীতে জবুথবু অবস্থা জনজীবনে। 

দিনাজপুরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। মোটা জামাকাপড় পরার পাশাপাশি আগুন জ্বালিয়ে নিজেকে উষ্ণ রাখার চেষ্টা করছেন শীতার্ত মানুষ। গৃহপালিত পশুর গায়ে দেওয়া হচ্ছে চটের বস্তা।

বুধবারের আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়- রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে হালকা বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। অন্য জায়গায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এদিন সারা দেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ ছাড়া বুধবার পাঁচ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে দফতরটি।

বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে জানানো হয়েছে, শুরুর দিকে বৃষ্টিপাত হতে পারে। রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এদিকে বৃষ্টি হলে কৃষকরা ক্ষতির মুখে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। 

কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলে আলু ও সবজির ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। শীতকালের বৃষ্টিতে ফসলের জমিতে পানি জমে গেলেই বেশি ক্ষতি হয়। বৃষ্টির জন্য কৃষকদের কী ধরনের ব্যবস্থা নিতে হবে সে বিষয়ে বিশেষ পূর্বাভাসে জানিয়ে দেওয়া হবে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close