ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বরিশালে বাড়ছে ঠাণ্ডাজনিত রোগ, হাসপাতালে চাপ
প্রকাশ: মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪, ১০:৫৯ পিএম আপডেট: ১৬.০১.২০২৪ ১১:০৫ পিএম  (ভিজিট : ৬০২)
বরিশালে বেড়েছে শীতের তীব্রতা। গত কয়েক দিনের তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তীব্র শীতে বিশেষ করে দিনমজুর ও খেটে খাওয়া মানুষ পড়েছে বিপাকে। গত সোমবার (১৫ জানুয়ারি) বরিশালের আবহাওয়া ৯ ডিগ্রি সেলসিয়াস থাকলেও আজ (মঙ্গলবার) ১০.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

তীব্র শীতের কারণে হাসপাতাল গুলোতে বেড়েছে ঠাণ্ডাজনিত নানা রোগে শিশুদের আক্রান্ত হওয়ার সংখ্যা। হাসপাতালগুলোতে নিউমোনিয়া, অ্যাজমা, শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণের বেশি। এর মধ্যে বেশির ভাগই শিশু। শিশুদের বাইরেও ৪৫ থেকে ৮০ বছর বয়সের মানুষও আক্রান্ত হচ্ছে ঠাণ্ডাজনিত রোগে।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ওয়ার্ড, শিশু ওয়ার্ডসহ সবকটি ওয়ার্ড রোগীতে ঠাসা। বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ড ৪৫টি সিটের বিপরীতে ভর্তি আছে ২৯০ জন শিশু। বেড সংকট হওয়ায় অতিরিক্ত আরো কিছু বেড বাড়িয়ে শিশুদের চিকিৎসা দেয়া হচ্ছে। তবে কর্তৃপক্ষ বলছে শয্যা সংকট মোকাবেলায় তারা প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নিয়ে রেখেছেন। যেহেতু এখনো আশংকাজনক হারে রোগী বাড়েনি তাই তারা আগাম প্রস্তুতি নিয়ে রেখেছেন। একইভাবে হাসপাতালের বহির্বিভাগেও রোগীদের ভিড় বাড়ছে। তাদের মধ্যে বেশির ভাগই শিশু। হাসপাতালের বহির্বিভাগে চারজন শিশু চিকিৎসক দৈনিক গড়ে ৫০০ শিশুর চিকিৎসা দিচ্ছেন।

হাসপাতাল সূত্র বলছে, আন্ত ওয়ার্ড ছাড়াও বহির্বিভাগে দিনে চিকিৎসা নিচ্ছে গড়ে কয়েকশ শিশু। শিশুদের পাশাপাশি ১৩ থেকে শুরু করে বিভিন্ন বয়সের মানুষ হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিচ্ছে। এরা জ্বর, ঠাণ্ডা, কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে ভুগছেন। অনেকে স্থানীয় ভাবে চিকিৎসা নিয়ে সুস্থ না হয়ে পরে হাসপাতালে এসে ভর্তি হয়েছেন।

ঠাণ্ডা জনিত রোগে আক্রান্ত শিশু রোগীদের স্বজনরা বলছে, জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট নিয়ে তারা হাসপাতালে এসেছেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তারা চিকিৎসা নিচ্ছেন। হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিতে আসা তাহমিনা আক্তার বলেন, তার বাড়ি ভোলা জেলার চরফ্যাশনে। তিন মাসের সন্তানকে নিয়ে তিনি হাসপাতালে এসেছেন। ভোলায়ও চিকিৎসা নিয়েছেন। তবে শ্বাসকষ্ট বেশি থাকায় বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিতে এসেছেন। ডাক্তার যদি দেখে ভর্তিও কথা বলে তাহলে ভর্তি করবেন।

বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া এলাকার আব্দুস সেবাহান বলেন, তার দেড় মাসের মেয়ের বেশ কয়েকদিন ধরে ঠাণ্ডা, কশি ও জ্বর আসে। তাই তিনি চিকিৎসকের পরামর্শ নিতে এসেছেন।

বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. উত্তম কুমার সাহা জানান, শীত বাড়ার সাথে সাথে হাসপাতালে জ্বর, ঠাণ্ডা, সর্দি, কাশি, নিউমোনিয়া নিয়ে রোগী ভর্তি হচ্ছে। তবে এটা এখনো আশঙ্কা জনক নয়। তবে শীত আরো বাড়লে রোগীর সংখ্যা বাড়বে বলে আশংকা বাড়তে পারে। এ রোগের লক্ষণ দেখা দিলে সাথে সাথে নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুকে নিয়ে যাওয়ার পরামর্শ দেন তিনি।

পরবর্তীতে দেরি না করে রোগের লক্ষণ দেখা দিলে দ্রুত হাসপাতালে নিয়ে আসতে হবে। স্থানীয় কোন ফার্মেসীতে চিকিৎসা নেওয়া যাবেনা। এ সময়ে এসব রোগ থেকে রেহাই পেতে শিশুদের গরম কাপড় ব্যবহার, যতটা সম্ভব ঠাণ্ডা পরিবেশ এড়িয়ে চলা জরুরি। এ ক্ষেত্রে শিশুদের ঠাণ্ডা বাতাস থেকে দূরে রাখা, সেই সঙ্গে ধূলা বালু থেকে যতটা সম্ভব দূরে রাখতে হবে বলে জানিয়েছেন বরিশালের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল।

তিনি বলেন, ঠাণ্ডা জনিত রোগের লক্ষণ দেখা দিলে শিশুদের ক্ষেত্রে বিলম্ব না করে দ্রুত চিকিৎসা নিতে হবে। এক্ষেত্রে সকলকে সচেতন হতে হবে।  

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  শীতের তীব্রতা   ঠাণ্ডাজনিত রোগী   আক্রান্ত শিশু-বয়স্করা   বরিশাল  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close