ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রামগতিতে ঘর পেলেও দুর্দশা কাটেনি আশ্রিতদের
প্রকাশ: মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪, ১২:০৩ পিএম  (ভিজিট : ৫০৬)
লক্ষ্মীপুরের রামগতিতে মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েও নেই চলাচলের রাস্তা। হালকা বৃষ্টিতেই ডুবে যায় সড়ক দুর্ভোগে আছে বসতি পরিবারগুলো। কর্তৃপক্ষের উদাসীনতা এবং দূরদর্শিতার ঘাটতি থাকায় ঘরগুলো পেয়ে স্বস্তিতে নেই আশ্রিতরা।

সোমবার (১৫ জানুয়ারি) সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকায় এমন চিত্র মিলেছে। জানা যায়, রামগতি  ৮ টি ইউনিয়নের ১০টি কলোনিতে ১৫০০টি দৃষ্টিনন্দন ঘর ইতোমধ্যেই গৃহহীন পরিবারের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। পরিবারগুলো এসব ঘরে বসতি শুরু করেছে। কিন্তু ঘরগুলো গভীর নলকূপ চালু না করায় খাবার ও গৃহস্থালির কাজে ব্যবহৃত পানির সংকট নিয়ে আশ্রিত পরিবারগুলো দুর্ভোগে পড়েছেন।

চরগাজী ইউনিয়নের আজাদ মার্কেট ও চর রমিজ ইউনিয়নের পূর্ব চর মেহর গ্রামের কলোনিতে সরেজমিনে দেখা গেছে, চর মেহর  ৪ নম্বর ওয়ার্ডে গড়ে তোলা একটি কলোনিতে ৩০ টি ও চর গাজী ইউনিয়নের পূর্ব আজাদ মার্কেট গ্রামের ৭৫টি ঘর দর্শনার্থীদের চোখ জুড়িয়ে দিচ্ছে। দূর থেকে চোখ জুড়ালেও ভেতরের অবস্থা বেশ বেহাল। আশ্রয়ণ প্রকল্পের ঘরে জোয়ার-ভাটার সঙ্গে মিতালি করেই বসবাস করতে হচ্ছে আশ্রিতদের। নেই চলাচলের রাস্তা। হালকা বৃষ্টিতেই ডুবে যায় সড়ক। গভীর নলকূপ বসানো হলেও চালু করা হয়নি। তাই খাবার ও গৃহস্থালির কাজে ব্যবহৃত পানির তীব্র সংকটে রয়েছে আশ্রিতরা।

সুবিধাভোগীরা অভিযোগ করেন, স্থানীয় কর্তৃপক্ষ স্থান নির্ধারণের ক্ষেত্রে ভুল করায় এমন সমস্যা হয়েছে। বিশেষ করে জলাবদ্ধতার কথা মাথায় না রেখে অপেক্ষাকৃত নিচু স্থানের জমিতে ঘরগুলো নির্মিত হওয়ায় জলাবদ্ধতা এখন নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। ইমামগঞ্জ গ্রামের আশ্রিত কামাল উদ্দিন জানান, সামান্য বৃষ্টিতেই চলাচলের পথে পানি জমে থাকে। ঘরের আশপাশে ময়লা ফেলার কোনো জায়গা নেই।

শাহিনুর বেগম জানান, এখানে প্রতি ১৫ পরিবারের জন্য একটি নলকূপ বসানো হলেও লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। আশ্রিত স্বপ্না রানী  জানান, রামগতি উপজেলার পাশে ভাড়া বাড়িতে ভাসমান জীবন যাপন করেছেন তিনি। প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে গ্রামে ফিরেছেন। পূর্ব চর মেহর গ্রামের আশ্রিত করিম জানান, অন্যের বাড়িতে আশ্রিত ছিলাম। প্রধানমন্ত্রী উপহারের ঘর পেয়ে মাথাগোঁজার ঠাই পেলেও কাটেনি দুর্দশা। নানা সমস্যার সঙ্গে লড়াই করেই বসবাস করতে হয় তাদের।

সহকারী কমিশনার (ভূমি) আমজাদ হোসেন  জানান, আশ্রিতদের অভিযোগের ভিত্তিতে সমস্যাগুলো সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমজাদ হোসেন জানান, কিছু কলোনিতে ঘরে কাজ শেষ না হতেই উদ্বোধন হয়েছে বলে শুনেছি। আগের ইউএনও ঘরগুলো হস্তান্তর করেছেন। এখন পর্যায়ক্রমে সমস্যাগুলো দ্রুত সমাধান করা হবে।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close