ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

সরকার নির্ধারিত বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিক বিক্ষোভ
প্রকাশ: শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪, ৩:৫৭ পিএম  (ভিজিট : ৯৫০)
সরকার ঘোষিত সর্বনিম্ন বেতনের দাবিতে গাজীপুর মহানগরীর কোনাবাড়ী এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। শনিবার (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ৭টা থেকে কোনাবাড়ী এলাকায় মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিঃ এর প্রায় সাত শতাধিক শ্রমিক ৬ দফা দাবি আদায়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

এসময় দুই পাশের যান চলাচল বন্ধ হয়ে যায়। বেলা ১১টা পর্যন্ত শ্রমিকরা ওই মহাসড়কে অবস্থান করে।

পুলিশও কারখানা সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৭ টার সময় প্রায় ৪০০ জন শ্রমিক ফ্যাক্টরির ভেতরে প্রবেশ করে আনুমানিক ২০০/২৫০ জন শ্রমিক ফ্যাক্টরিতে প্রবেশ না করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে তাদের ৬ দফা দাবি নিয়ে অবস্থান করে। পরবর্তীতে সকাল পৌনে ৮ টার দিকে শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যান চলাচল বন্ধ করে রাস্তায় অবস্থান করে।

শ্রমিকরা তাদের ছয় দফা দাবি উল্লেখ করে বলেন, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুসারে আমাদের গ্রেট ১ থেকে গ্রেড ৪ মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। তফসিল ক এবং তফসিল খ অনুযায়ী বেতন কাঠামো নির্ধারণ করতে হবে। ১০ ঘণ্টা কর্ম দিবসের পরিবর্তে ৮ ঘণ্টা কর্ম দিবস হিসেবে বেতন নির্ধারণ করতে হবে। বেসিক বেতন সরকারি নিয়ম অনুসারে করতে হবে। ওভারটাইমের হার সরকারি নিয়ম অনুসারে হিসাব করতে হবে এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাটাই করা যাবে না।

মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিঃ এর এডমিন ম্যানেজার মো. খালিদ হাসান জানান, শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে কিন্তু তাদের মন মত হয়নি।পরে শ্রমিকদের দাবি মেনে নিলে তারা কাজে যোগদান করে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ- কমিশনার খাইরুল আলম জানান, সকালে বে-ইকোনমিক জোনের সামনে কিছু শ্রমিকরা রাস্তায় নেমে আসে। পরে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নেওয়া হয়। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে । বিষয়টি কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সমাধান করা হয়েছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  পোশাক-শ্রমিক বিক্ষোভ   সরকার নির্ধারিত বেতন   মহাসড়ক অবরোধ   গাজীপুর  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close