ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

উপকুলে বেড়েই চলেছে শীতের তীব্রতা
প্রকাশ: শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪, ২:৪৫ পিএম  (ভিজিট : ১৫২৪)
পৌষের শেষে হাড় কাঁপানো হিমেল বাতাসে বেড়েছে শীতের তীব্রতা। দেশের বিভিন্ন স্থানের মতো জেঁকে বসা পৌষের হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত।

উপকূলীয় অঞ্চলের লক্ষ্মীপুর জেলা কমলনগর- রামগতি  উপজেলার জনজীবন। হিমেল বাতাসের সাথে চলছে কুয়াশার দাপট। রাতে ঘন কুয়াশার কারণে রাস্তায় যানবাহন চলাচল করতে হচ্ছে কষ্ট করে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছে না কেউ। বিপাকে পরেছে ছিন্নমূল ও খেটে খাওয়া লোকজন। শুক্রবার সন্ধ্যায় শীতের তীব্রতার কারণে উন্মুক্ত স্থানে আগুন জ্বালিয়ে উষ্ণতার ছোঁয়া নিচ্ছেন।

এদিকে শীত বাড়ার সঙ্গে সঙ্গে শীত নিবারণের জন্য বাড়ছে গরম কাপড়ের চাহিদা। ছিন্নমূল ও খেটে খাওয়া লোকজন জেলা/ উপজেলা শহরসহ বিভিন্ন হাট বাজারের পুরনো কাপড়ের দোকানে ভিড় করছেন শীতের পোশাক কিনতে। তাই সর্বত্রই জমে উঠেছে শীতের গরম কাপড় বেচাকেনা।

সরেজমিনে দেখা গেছে, ক্রেতারা দোকান ঘুরে দরদাম করে পুরনো এসব শীত বস্ত্র কিনছেন। সকল বয়সী এবং সকল শ্রেণি-পেশার ক্রেতাদেরই দেখা যাচ্ছে পুরানো কাপড়ের দোকানে। জেলা শহরের এক ব্যবসায়ী বলেন নভেম্বর মাসে তাদের কেনাবেচা শুরু হয়েছে, চলবে ফেব্রুয়ারি মাস পর্যন্ত।

খেটে খাওয়া মানুষরা জানান শীত নিবারণের জন্য ভালো মানের পোশাক বা কম্বল এসবের দাম সাধ্যের বাইরে। যেখানে পরিবারের ভরণপোষণ করাটাই কষ্টদায়ক, সেখানে বাড়তি যোগান দেয়া তাদের জন্য কষ্টসাধ্য ব্যাপার। অনেকেই দাবী করেন সমাজের বিত্তবান শ্রেণি ও বিভিন্ন এনজিও, মানবিক সংগঠন গুলো যদি এগিয়ে তাহলে গ্রামের খেটে খাওয়া মানুষ গুলোর জন্য অনেক বেশি উপকার হবে। যদিও অনেকে এগিয়ে আসছে সেটিও চাহিদার তুলনায় অপ্রতুল।

অপরদিকে প্রত্যন্ত এলাকায় শীতের তীব্রতার কারণে বিভিন্ন বয়সের মানুষ উষ্ণতার ছোঁয়া পেতে উন্মুক্ত স্থানে আগুন জ্বালিয়েছেন।অগ্নি কুণ্ডলীর চতুর্দিকে গোল করে পর্যায়ক্রমে হাতে আগুনের তাপ দিচ্ছেন। বৃদ্ধ আবুল কালাম জানান, আজকে (শুক্রবার) যে পরিমাণে শীত পড়েছে, তাতে শরীরের হাড় পর্যন্ত কেঁপে যায়। তাই রাস্তার আশপাশ থেকে ময়লা-আবর্জনা কুড়িয়ে আগুন জ্বালিয়েছি। সবাই তাতে গরম ছেকা নিচ্ছেন। এভাবে শৈত্যপ্রবাহ চলতে থাকলে শিশু ও বৃদ্ধদের অনেক কষ্ট হবে। জমবে শরীরে শীতকালীন রোগও।


সময়ের আলো/এএ/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close