ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

গাজীপুরের টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ, কারখানা ছুটি ঘোষণা
প্রকাশ: বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪, ৬:০৯ পিএম  (ভিজিট : ৪৬৬)
গাজীপুরের টঙ্গীতে একই গ্রুপের গার্মেন্টস এক্সপোর্ট ভিলেইজ লিমিটেড ও ব্রাভো অ্যাপারেলস ম্যানুফ্যাকচারার লিমিটেড নামক দু'টি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেছে। শ্রমিক বিক্ষোভের কারণে কারাখানা দুটিতে ছুটি ঘোষণা করা হয়েছে। 

বুধবার (১০ জানুয়ারি) সকালে পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামোতে পাওনা পরিশোধের দাবিতে স্থানীয় ন্যাশনাল টিউব রোডে কারখানা দুইটিতে এ ঘটনা ঘটে। ঘটনার পর দুপুর ১২টার দিকে শ্রমিক আন্দোলন এড়াতে কারখানায় ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

জানা যায়, গত বছরের ৯ এপ্রিল গঠিত নূন্যতম মজুরি বোর্ডের নির্দেশনা অনুযায়ী গত ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কার্যকর এবং জানুয়ারিতে নতুন কাঠামোতে পোশাক শ্রমিকরা বেতন পাওয়ার কথা। কিন্তু সে অনুয়ায়ী চলতি বছরের জানুয়ারি মাসে কারখানা দুটির মালিক সরকারী নির্দেশনা অনুযায়ী শ্রমিকদের বেতন পরিশোধ করেনি। এতে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। পরে দুপুরে ওই দুইটি কারখানার কর্তৃপক্ষ শ্রমিক অসোন্তষ এড়াতে একদিনের ছুটি ঘোষণা করেন।

শ্রমিকরা জানায়, কারখানা দুইটির কয়েক হাজার শ্রমিককে মঙ্গলবার বেতনের পে-স্লিপ দেয়। এতে নতুন বেতন কাঠামোতে পে-স্লিপ প্রদান না করার অভিযোগে বুধবার সকালে কারখানায় এসে জানুয়ারি মাসের বেতন নতুন মজুরি কাঠামোতে পরিশোধ করার দাবি জানান শ্রমিকরা। কারখানা কর্তৃপক্ষ এতে অসম্মতি জানান বলে অভিযোগ করেন শ্রমিকরা। এতে করে কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করে শ্রমিকরা বিভিন্ন শ্লোগান দিতে থাকে। এসময় নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধ না করা হলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

গার্মেন্টস এক্সপোর্ট ভিলেইজ লিমিটেডের এজিএম সুজন আহম্মেদ বলেন, আমরা সরকারী নির্দেশনা অনুযায়ী নতুন মজুরি কাঠামো অনুসরণ করেই বেতন পরিশোধ করেছি। তারপরও দায়িত্বরত সিনিয়র কর্মচারিদের দাবি তাদের বেতন সঠিক নিয়মে বাড়ানো হয়নি।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইমরান আহম্মেদ বলেন, ওই কারখানার শ্রমিকরা নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে কাজে যোগ না দিয়ে বসে থাকার খবর পেয়েছি। যত দ্রুত সম্ভব নতুন মজুরি কাঠামোর বিষয়টি ক্লিয়ার হওয়া প্রয়োজন। অন্যথায় শ্রমিক অসন্তোষ বৃদ্ধি পেতে পারে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close