ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঝিনাইদহে স্বতন্ত্র প্রার্থীর দাপটে কোন ঠাসা নৌকা
প্রকাশ: শুক্রবার, ৫ জানুয়ারি, ২০২৪, ৮:১৯ পিএম আপডেট: ০৫.০১.২০২৪ ৮:২৩ পিএম  (ভিজিট : ১০৬৯)
স্বতন্ত্র প্রার্থী দাপটে ঝিনাইদহে ৪টি সংসদীয় আসনে কোন ঠাসা নৌকার প্রার্থীরা। দলের উন্মুক্ত কারণে দলীয় প্রার্থীর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হয়েছে আওয়ামী লীগ নেতারা। এবার ভোটের মাঠে আর এক বড় দল বিএনপি নেই। তাই ক্ষমতাসীনরা উন্মুক্ত করে দিয়েছে নির্বাচনের দ্বার। ঝিনাইদহ-১ এবং ২ আসনে নৌকা রয়েছে তীব্র ঝুঁকিতে। এই দুই আসনের স্বতন্ত্র প্রার্থীরা হলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এবং বিশিষ্ট শিল্পপতি নজরুল ইসলাম দুলাল এবং নাসের শাহরিয়ার জাহেদী মহুল। তারা নৌকার দুর্গে শক্ত করে আঘাত হানছে। এছাড়া ঝিনাইদহ-৩ আসনেও নৌকা নির্ভার নয় এখানেও রয়েছে দুই বার নির্বাচিত এমপি ট্রাক প্রতীকের শফিকুল আজম চঞ্চল। তবে ঝিনাইদহ-৪ আসনে নৌকা প্রতীকের প্রতিপক্ষ রয়েছে স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের আব্দুর রশিদ খোকন। তিনি প্রয়াত এমপি আব্দুল মান্নানের ভাই হলেও নির্বাচনে অন্য তিন আসনের স্বতন্ত্রের থেকে কিছুটা পিছিয়ে রয়েছেন। তারপরেও নৌকা প্রতীকের প্রার্থী আনোয়ারুল আজিম আনারকে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।   

ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসন: জেলা আওয়ামী লীগের সভাপতি নৌকার প্রার্থী আব্দুল হাই এমপিকে চ্যালেঞ্জ জানিয়ে স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থী বিশ্বাস বিল্ডার্স এর চেয়ারম্যান তরুণ শিল্পপতি নজরুল ইসলাম দুলাল মাঠ কাপিয়ে বেড়াচ্ছে। ইতিমধ্যে আচরণবিধি লঙ্ঘনের দায়ে একাধিক মামলা দিয়ে আব্দুল হাইকে নাজেহাল করে তুলেছে। এই আসনে প্রতিটি ইউনিয়নে সামাজিক ভাবে আওয়ামী লীগের মধ্যে দুই গ্রুপে বিভক্ত। এক গ্রুপ পরিচালনা করেন বর্তমান চেয়ারম্যান অন্য গ্রুপ পরিচালনা করেন পরাজিত চেয়ারম্যান প্রার্থীরা।

২০০১ সাল থেকে পর পর ৪বার নির্বাচিত এই জনপ্রতিনিধি এবং সাবেক প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী এখন চরম শঙ্কার মধ্যে রয়েছে। এর আগে কখনো এমন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়নি তাকে। এই আসন থেকে স্বতন্ত্র প্রার্থীর ট্রাক প্রতীক নির্বাচিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে অনেকেই মনে করছেন।

ঝিনাইদহ-২ (ঝিনাইদহ সদর এবং হরিণাকুণ্ডু): ঝিনাইদহ- সদর দুই আসনে গত উপজেলা, ইউনিয়ন, পৌরসভা ও জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মধ্যে দুই গ্রুপে বিভক্ত শুরু সেটা এখন প্রকট। গত দুই বারের সংসদ সদস্য নৌকা প্রতীকের প্রার্থী তাহজিব আলম সিদ্দিকী সমির পক্ষে নেই আওয়ামী লীগের বেশির ভাগ নেতা কর্মীরা। তার স্বতন্ত্র  প্রার্থী ঈগল প্রতীক জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও রেডিয়েন্ট ফার্মাসিটিক্যালসের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদি মহুল পক্ষে ভোটের মাঠে কাজ করতে দেখা গেছে। দলে নেতা কর্মীরা জানান, নৌকা প্রতীকের প্রতি আমাদের আস্থা আছে কিন্তু প্রার্থীর প্রতি আমাদের আস্থা নেই। এদিকে নাসের শাহরিয়ার জাহেদি মহুল আওয়ামী লীগের একটি বৃহৎ অংশ এবং সাধারণ মানুষ নিয়ে গড়ে তুলেছেন নিজস্ব ভোট ব্যাংক। ২০১৮ সালে বিপুল ভোটে নির্বাচিত সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী আওয়ামী লীগের কর্মী আস্থা হারিয়েছেন। দলের একটি বড় অংশ তার থেকে মুখ সরিয়ে নিয়েছে তবে শেষ সময়ে অনেকেই তার সাথে ফিরে এসেছে বলে তার কর্মী সমর্থকরা দাবি করছেন। ঝিনাইদহ সদর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ সদরের বেশীর ভাগ চেয়ারম্যান এবং হরিণাকুণ্ডু উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ, যুবলীগের আহবায়ক, স্বেচ্ছাসেবক সাধারণ সম্পাদক, কৃষক লীগের সাধারণ সম্পাদকসহ অনেক নেতা কর্মী রয়েছে স্বতন্ত্র প্রার্থীর সাথে। নির্বাচনের প্রচারণার শুরু থেকেই এই আসনে একাধিক সহিংসতার ঘটনা ঘটেছে। তাই নির্বাচনের দিন উৎসবের পাশাপাশি ক্ষমতাসীনদের সহিংসতার শঙ্কায় রয়েছে এই আসনের সাধারণ ভোটাররা । আসনটি ১১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিলেও নৌকা এবং ঈগলের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে।

ঝিনাইদহ-৩ (মহেশপুর- কোটচাঁদপুর) আসন: আওয়ামী লীগের নতুন প্রার্থীর চমক থাকলেও দলীয় বিভেদের কারণে মনোনীত প্রার্থীকে পড়তে হচ্ছে চ্যালেঞ্জের মুখে। এই আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী ক্লিন ইমেজ খ্যাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক সামরিক সচিব মেজর জেনারেল (অবঃ) সালাউদ্দিন মিয়াজী এবং তার প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে দলের আর এক নেতা জেলা আওয়ামী লীগের সদস্য দুইবার নির্বাচিত সাংসদ শফিকুল আজম চঞ্চল। তিনি দীর্ঘদিন দলের তৃণমূলের রাজনীতি করে ইউনিয়ন আওয়ামী লীগ, ছাত্রলীগের নেতা বানিয়েছেন বিভিন্ন স্কুল কলেজের সভাপতি বানিয়ে অর্থনৈতিক এবং সামাজিক ভাবে মূল্যায়ন করেছে এখন তারা সবাই নৌকার বিরুদ্ধে যেয়ে চঞ্চলের পক্ষে কাজ করছেন। তবে গত কয়েকদিন আগে এই আসনের স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের প্রার্থী আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপি নবী নেওয়াজ শেখ হাসিনার নৌকা মার্কা এবং তার সমর্থিত সালাহ উদ্দীন মিয়াজীকে সমর্থন জানিয়ে তার প্রার্থিতা প্রত্যাহার করেছেন। এখন এই আসনে তিন জন প্রার্থী রয়েছে তবে নৌকা প্রতীকের সালাহ উদ্দীন মিয়াজির সাথে ট্রাক প্রতীকের প্রতিদ্বন্দ্বিতা হবে চরমে ভোট গণনার আগ পর্যন্ত বলা মুশকিল শেষ জয়ের হাসি কে আসবেন।

ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ এবং ঝিনাইদহ সদরের ৪টি ইউনিয়ন) আসন: প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে ৫ জন প্রার্থী। এদের মধ্যে মূল প্রতিন্দন্দ্বীতা হবে আওয়ামী লীগ মনোনীত বর্তমান এমপি আনোয়ারুল আজীম আনারের নৌকা প্রতীকের সাথে স্বতন্ত্র প্রার্থী আব্দুর রশিদ খোকনের ট্রাক প্রতীকের। এই আসনে অন্য প্রার্থীদের প্রচার-প্রচারণা চোখে পড়ার মতো নয়। তবে আগামী ৭ তারিখে দেখা যাবে কে জয়ের হাসি হাসেন।

উল্লেখ্য, ঝিনাইদহের ৪টি আসনে নির্বাচনে প্রতিন্দন্দ্বীতায় রয়েছে ২৬ জন প্রার্থী। জেলায় মোট ভোটারের সংখ্যা ১৫ লাখ ১ হাজার ৪৮০ জনের মধ্যে পুরুষ ভোটার ৭লাখ ৫৪ হাজার ৬৭০ জন এবং মহিলা ভোটার ৭ লাখ ৪৬ হাজার ৭৯৮ জন। ৫৮৫টি ভোট কেন্দ্রের ৩ হাজার ৪২১টি বুথের মাধ্যমে ভোটারদের ভোট গ্রহণ করা হবে।

নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক, আগামী রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে এই ভোট গ্রহণ চলবে এবং তা গণনা শেষে ভোট কেন্দ্রেই ফলাফল ঘোষণা দিয়ে আসতে হবে।  

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  সংসদ নির্বাচন   ঝিনাইদহ   সংসদীয় আসন   ভোট গ্রহণ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close