ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাজশাহী-৩ এ ঢেলে সাজানো হয়েছে নিরাপত্তা, ৪৫ কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ২৭
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪, ৪:৪৬ পিএম আপডেট: ০৪.০১.২০২৪ ৪:৫০ পিএম  (ভিজিট : ৭০৯)
রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও রাজনৈতিক পরিবেশ ঘিরে এবারের পরিস্থিতি কিছুটা ভিন্ন। গত ২৮ অক্টোবর থেকেই রাজনীতির মাঠে কিছুটা অস্থিরতা বিরাজ করছে। একদিকে হরতাল-অবরোধে নাশকতা ও ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ যেমন চলছে, তেমনি ভোটের মাঠে প্রার্থীদের প্রচার-প্রচারণাও চলেছে। এর ধারাবাহিকতায় আসনটির মোহনপুর উপজেলায় অনেকটা আট-সাট বেঁধে নেমেছেন ক্ষমতাসীন দলের মনোনীত নৌকা মার্কার প্রার্থী (জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক) আসাদুজ্জামান আসাদ। আর নঙ্গর মার্কা নিয়ে নিরব রয়েছেন (জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক) একেএম মতিউর রহমান মুন্টু। তবে ভোটে অন্যান্য প্রার্থী থাকলেও তারদের প্রচারণা পোস্টারে সীমাবদ্ধ রয়েছে।

এসবের মধ্যেই আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সার্বিক বিষয়গুলো মাথায় রেখেই এবার জাতীয় নির্বাচনে সাজানো হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা। কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তারা নির্বাচনের সময় টহল দেওয়া থেকে শুরু করে স্ট্রাইকিং টিম ও ম্যাজিস্ট্রেটদের সঙ্গে দায়িত্ব পালন করবেন। 

ইতোমধ্যে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় মাঠে নেমেছে সেনাবাহিনী, র‍্যাব, বিজিবি, আনসার, এপিবিএন এবং কোস্টগার্ড। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এই সংস্থাগুলো নিরাপত্তা রক্ষায় স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। 

বুধবার (৩ জানুয়ারি) উপজেলায় নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে নেমেছে সেনাবাহিনী। এর আগে গত শুক্রবার (২৯ ডিসেম্বর) থেকে এ উপজেলায় নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় স্ট্রাইকিং ফোর্স হিসেবে দুই প্লাটুন বিজিবি দায়িত্বে নিয়োজিত থাকতে দেখা গেছে। নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় তারা রিটার্নিং অফিসারের পরিকল্পনা অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে মোবাইল, স্ট্রাইকিং ও রিজার্ভ ফোর্স হিসেবে আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন। 

আইনশৃঙ্খলা বাহিনীর একটি সূত্র জানিয়েছে, এবার বিএনপিসহ সমমনা দলগুলো ভোট বর্জনের ডাক দেওয়ায় ভোটকেন্দ্রগামী ভোটারদের নিরাপত্তা একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। ফলে ভোটকেন্দ্রের নিরাপত্তার পাশাপাশি ভোটারদের বাসস্থান থেকে কেন্দ্র পর্যন্ত পৌঁছাতে নিরাপত্তা পরিকল্পনার অনুযায়ী সাজানো হয়েছে।

এর আগে গত ২৬ ডিসেম্বর সশস্ত্র বাহিনী বিভাগের জারি করা এক চিঠিতে বলা হয়েছে, আসন্ন জাতীয় নির্বাচনের আগে, নির্বাচনের সময় এবং নির্বাচনের পরে আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে সহায়তা করার জন্য ৩ জানুয়ারি থেকে সারা দেশে সেনা সদস্যদের মোতায়েন করা হবে। তারা ১০ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

উপজেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন উপজেলা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়শা সিদ্দিকা। তিনি জানান, উপজেলায় ৩ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। মাঠে থাকবেন ১ জন জেলা ম্যাজিস্ট্রেট, ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট।

মোহনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) হরিদাস মন্ডল প্রতিবেদককে জানান, মোহনপুরে মোট ৪৫টি ভোট কেন্দ্রের মধ্যে অতি ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র ২৭টি, ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র ১৬টি ও সাধারণ ভোট কেন্দ্র ২টি। ঝুঁকিপূর্ণ বিষয়টি গুরুত্ব দিয়ে নিরাপত্তার ব্যবস্থা সাজানো হয়েছে।

উল্লেখ্য, আগামী ৭ জানুয়ারির ভোটে মোহনপুরে মোট ভোটার ১ লক্ষ ৪৩ হাজার ৬৮১ জন। পুরুষ ভোটার ৭১ হাজার ৫৪২ জন, মহিলা ভোটার ৭২ হাজার ১৩৯ জন। এ উপজেলার ৬ ইউপি ও ১ পৌরসভায় মোট ভোটকেন্দ্র ৪৫ টি, মোট ভোট কক্ষ ৩০৩ টি।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  সংসদ নির্বাচন   আইনশৃঙ্খলা পরিস্থিতি   নিরাপত্তা   ঝুঁকিপূর্ণ কেন্দ্র   রাজশাহী-৩ আসন  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close