ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নোয়াখালী-১ আসনের খন্দকার আর আমিনের প্রার্থিতা বাতিল
প্রকাশ: মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪, ১১:২০ পিএম  (ভিজিট : ৫০৪)
যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব থাকায় নোয়াখালী-১ সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী খন্দকার আর আমিন প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২ জানুয়ারি) নির্বাচন কমিশনের উপসচিব মো. আব্দুছ ছালাম সাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানায়।

চিঠিতে জানানো হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৬৮, নোয়াখালী-১ সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী জনাব খন্দকার আর আমিন এর দ্বৈত নাগরিকত্ব (যুক্তরাষ্ট্র) সংক্রান্ত অভিযোগের বিষয়ে দায়েরকৃত রিট পিটিশন নং-১৬৬৯২/২০২৩ এ মাননীয় হাইকোর্ট বিভাগ উক্ত অভিযোগের বিষয়টি তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশনা প্রদান করেন। বর্ণিত প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে শুনানীর যুক্তিসংগত সুযোগ প্রদান করে তদন্ত শেষে উক্ত অভিযোগটির সত্যতা পাওয়া যায়। ২৭ ডিসেম্বর ২০২৩ তারিখে মাননীয় হাইকোর্ট বিভাগ উক্ত তদন্ত প্রতিবেদনের আলোকে বর্ণিত প্রার্থী খন্দকার আর আমিন এর প্রার্থিতা সংক্রান্তে যথাযথ আইনানুগ প্রক্রিয়া অবলম্বন করে উপযুক্ত আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনকে নির্দেশনাসহ রায় প্রদান করেছেন। মাননীয় হাইকোর্ট বিভাগের রায়ের বিরুদ্ধে বর্ণিত জনাব খন্দকার আর আমিন পিটিশনার হয়ে মাননীয় আপীল বিভাগে সিভিল মিসসেলেনিয়াস পিটিশন (সিএমপি) নং-১২৩৩/২০২৩ দায়ের করেন যা ০২ জানুয়ারি ২০২৪ তারিখে শুনানীঅন্তে খারিজ করা হয়।

চিঠিতে আরও জানানো হয়, প্রার্থী মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব বহাল থাকাবস্থায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য পদে দাখিলকৃত মনোনয়নপত্রের ১ম খন্ডের তৃতীয় অংশে উল্লিখিত ১(খ) দফায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ৬৬(২) অনুযায়ী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার বা থাকার অযোগ্য নন মর্মে মিথ্যা ঘোষণা প্রদান করে বাংলাদেশের সংবিধান এবং নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর বিধান লঙ্ঘন করে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার বা থাকার অযোগ্য মর্মে বিবেচিত হয়েছেন।

এছাড়া, মাননীয় হাইকোর্ট বিভাগ কর্তৃক রিট পিটিশন প্রদত্ত রায় মোতাবেক বিধান অনুযায়ী বর্ণিত স্বতন্ত্র প্রার্থী জনাব খন্দকার আর আমিন এর প্রার্থিতা বাতিল করার বিষয়ে মাননীয় নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এই অবস্থায়  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৬৮ নোয়াখালী-১ নির্বাচনি এলাকায় আপনার প্রার্থিতা বাতিল করা হলো।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close