ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা
প্রকাশ: সোমবার, ১ জানুয়ারি, ২০২৪, ৭:৪১ পিএম  (ভিজিট : ৪৬৭০)
জাপানের মধ্যাঞ্চলে শক্তিশালী ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পের পর দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। সোমবার (১ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে দেশটিতে ভূমিকম্প আঘাত হানার পর সুনামি সতর্কতা জারি করা হয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, বাসিন্দাদের উপকূল সংলগ্ন এলাকা থেকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জাপানে আঘাত হানা এই ভূমিকম্পের জেরে উত্তর কোরিয়া ও রাশিয়ার কয়েকটি অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

জাপানের মধ্যাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বাসিন্দাদের পশ্চিম উপকূলের কিছু এলাকা থেকে সরিয়ে নেওয়ার জন্য সতর্কতা জারি করা হয়েছে। উপকূলীয় এলাকার হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভূমিকম্প কবলিত অঞ্চলে বিমান ও রেল চলাচল ব্যাহত হয়েছে।

জাপানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এনএইচকে বলেছে, ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে জাপান সাগরের উপকূলীয় এলাকার কিছু অংশে প্রায় ১ মিটার (ফুট) উচ্চতার সুনামি হয়েছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে আরও বড় ঢেউ দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, জাপানে আঘাত হানা ভূমিকম্পের জেরে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ বলেছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে ২ দমমিক ০৮ মিটার (৬.৮ ফুট) পর্যন্ত সুনামি হতে পারে বলে বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়েছে।

সময়ের আলো/এম




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close