ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নতুন বছরের তৃতীয় সপ্তাহে প্রথম সংসদ অধিবেশন
প্রকাশ: সোমবার, ১ জানুয়ারি, ২০২৪, ৭:২৫ এএম  (ভিজিট : ৮১৪)
ইংরেজি নতুন বছর ২০২৪ শুরু আজ। মাত্র ছয় দিন পর ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন শেষে ফলাফলের ভিত্তিতে সরকার গঠন করা হবে। তবে নির্ভরযোগ্য সূত্র বলছে, অল্প দিনের মধ্যেই সরকার গঠনের পরিকল্পনা রয়েছে।

আরও জানা গেছে, চলতি মাসের তৃতীয় সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরুর সম্ভাবনা রয়েছে। প্রচলিত নিয়মে সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেন। এরই মধ্যে রাষ্ট্রপতির ভাষণের খসড়া তৈরির প্রক্রিয়া শুরু করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। রাষ্ট্রপতির ভাষণ তৈরির জন্য হালনাগাদ তথ্য-উপাত্ত চেয়ে গত ২৬ ডিসেম্বর মন্ত্রিপরিষদ বিভাগের রিপোর্ট শাখা থেকে সব মন্ত্রণালয় ও বিভাগের কাছে চিঠি পাঠানো হয়েছে। তথ্য-উপাত্ত পাঠানোর শেষ সময় আগামী ৩ জানুয়ারি। আশা করা হচ্ছে আগামী ১০-১৫ দিনের মধ্যে রাষ্ট্রপতি ভাষণের খসড়া তৈরি হয়ে যাবে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদনের জন্য মন্ত্রিসভা বৈঠকে পাঠানো হবে। সরকার গঠনের পরই প্রথম যে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হবে, সেখানে ভাষণের এ খসড়া উপস্থাপন করা হবে। তবে ঠিক কত তারিখে প্রথম মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হবে তা এখনই বলা যাচ্ছে না।

এদিকে নতুন মন্ত্রিপরিষদ গঠন নিয়ে এরই মধ্যে প্রস্তুত করা হচ্ছে বঙ্গভবনের দরবার হল। সরকার গঠনের পর প্রচলিত নিয়ম অনুযায়ী, প্রধানমন্ত্রীসহ মন্ত্রীবর্গদের শপথ গ্রহণ অনুষ্ঠান বঙ্গভবনের দরবার হলে অনুষ্ঠিত হয়। শপথ গ্রহণ অনুষ্ঠানে যে অতিথিদের আমন্ত্রণ জানানো হয়ে তার খসড়া তালিকা এরই মধ্যে তৈরি করা হয়েছে। জানা গেছে, মন্ত্রিপরিষদ বিভাগ নির্বাচনের আগেই এসব বিষয়ে প্রস্তুতি নিয়ে রেখেছে।


সময়ের আলো/আরএস/ 












https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close