ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

কাঠের গহনা সংরক্ষণ ও পরার নিয়ম
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১, ৯:০১ পিএম  (ভিজিট : ৪১৭৫)
সময়ের সঙ্গে তাল মিলিয়ে বদলে যাচ্ছে পোশাকের অনুষঙ্গ গহনা। সোনা-রুপার গয়না তো আর রোজ রোজ পরা যায় না। তাই কাঠ-পুঁতি ইত্যাদি দিয়ে তৈরি গহনা এখন ফ্যাশনে। খানিকটা মনোরঞ্জন ভাব আনতেও কাঠের গহনার তুলনা হয় না। কাঠের তৈরি গহনার বড় বৈশিষ্ট্য হলো যেকোনো সময়ে যেকোনো পোশাকের সঙ্গে মানিয়ে পরা যায়। ফ্যাশনের পাশাপাশি যা মনকে রাঙিয়ে তোলে।

হালকা এবং রঙিন হওয়ায় শাড়ি থেকে শুরু করে টপ-জিনসের প্যান্টের সঙ্গে এখন নারীদের কাছে প্রিয় হয়ে উঠেছে এই কাঠের হাতে তৈরি গহনা। তরুণীদের কাছে কাঠের এই গহনা পছন্দনীয় হওয়ার অন্যতম কারণ হলো এর আকর্ষণীয় রঙ। তবে অনেকের ধারণা, কেবল ঐতিহ্যবাহী উৎসব পার্বণে এই গহনা ব্যবহার করা যায়। কিন্তু সে ধারণা ভুল। জাঁকজমক অনুষ্ঠান কিংবা সাধারণ সাজেও এই গহনায় নিজেকে আকর্ষণীয় করে উপস্থাপন করা যায়। তবে এ ক্ষেত্রে নির্ভর করে ব্যবহারকারী কীভাবে নিজেকে উপস্থাপন করছেন তার ওপর।

কোন পোশাকের সঙ্গে কেমন গহনা পরবেন
প্রতিদিনের ব্যবহারের জন্য শাড়ি, সালোয়ার-কামিজ সঙ্গে মিলিয়ে গলায় একটা কাঠের বেজে রঙ করা মালা, কানে ছোট্ট দুল মানিয়ে যাবে। কোনো দাওয়াতে শাড়ি বা অন্যান্য পোশাকের সঙ্গে মিলিয়ে একটা বড় মালা পড়ে সাজ পাবে পূর্ণতা। দেশীয় সুতি, জামদানি, হাফ সিল্ক শাড়ি এ ধরনের পোশাকের ক্ষেত্রেও এই গহনার ব্যবহার বিশেষ প্রযোজ্য। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে প্রায় সব ধরনের রঙিন কাঠের গহনা পাওয়া যায়। যা খুব সহজেই একটা অফিসিয়াল নারীরা ব্যবহার করে থাকতে পারে। এই কাঠের গহনা হতে পারে প্রতিদিনের ব্যবহারযোগ্য। তবে এ ক্ষেত্রে কিছুটা সতর্কতা অবলম্বন করতে হয়। যেমন পোশাক যদি হয় একরঙা, সে ক্ষেত্রে বিভিন্ন রঙের কাঠের গহনা পরবেন অনায়াসে। পোশাক যদি হয় অনেক বেশি রঙিন, সে ক্ষেত্রে পোশাকে যে রঙের আধিক্য কিছুটা কম সে রঙের কাঠের গয়নায় সাজ হয়ে উঠবে মোহনীয়। বেশি গাঢ় রঙের পোশাকের সঙ্গে আবার পোশাকের রঙ অনুসরণ করে এই গহনা তৈরি করে নিতে পারেন।

কাঠের গহনার দরদাম ও প্রাপ্তিস্থান
মোটামুটি সবারই নাগালের মধ্যে কাঠের গহনার দাম। কানের দুলসহ গলার মালার দাম ১০০ থেকে ১ হাজার টাকার মধ্যে কিনতে পারবেন। দেশীয় বিভিন্ন ফ্যাশন হাউস ছাড়াও অনলাইনে এবং অফলাইন, নিউমার্কেট ও গাউছিয়ার বিভিন্ন দোকানে কম দামে এই গয়না পাওয়া যাচ্ছে। তবে টুকটাক হাতের কাজ জানা থাকলে উপকরণ জোগাড় করে নিজেরাও তৈরি করে নিতে পারেন ঘরে বসেই। একটু যত্নের সঙ্গে ব্যবহার করলে এই গয়না দীর্ঘদিন সংরক্ষণে রাখা যায়।

কাঠের গহনা সংরক্ষণের নিয়ম
নরম কাপড় প্লাস্টিক প্যাকেটে করে রাখবেন, এতে করে রাখলে রঙ স্থায়ী হয়। ভুলেও টিস্যু দিয়ে এই গহনা পেঁচাবেন না। রঙ উঠে যাওয়ার প্রবণতা বেশি থাকে। বাইরে থেকে পরে এসে গহনা খুলে বাতাসে ৩০ মিনিট রাখুন। মাঝেমধ্যে কড়া রোদে ভালো করে শুকান। গহনায় পারফিউম স্প্রে করবেন না। সচরাচর এ গহনা ভেজানো যায় না। মেটালের গহনা থেকে পৃথক করে রাখবেন। স্যাঁতসেঁতে পরিবেশ গহনার জন্য ক্ষতিকারক। পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচতে গহনার সঙ্গে ন্যাপথলিন রাখুন।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  কাঠের গহনা   




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close