ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

স্বর্ণের স্মারক মুদ্রার দাম বাড়ল ১০ হাজার টাকা
প্রকাশ: মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২:৪৭ এএম  (ভিজিট : ১৪৪)
এখন ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ কিনতে গুনতে হচ্ছে ১ লাখ ৩৭ হাজার ৪৪৮ টাকা। এমন পরিস্থিতিতে সোনার স্মারক মুদ্রার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতিটি মুদ্রার দাম ১০ হাজার টাকা করে বাড়িয়ে ১ লাখ ২৫ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে, যা এতদিন ছিল ১ লাখ ১৫ হাজার টাকা। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের দাম বাড়ার কারণে এর দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ মঙ্গলবার থেকে নতুন দাম কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্বর্ণের স্মারক মুদ্রার দাম পুনর্নির্ধারণ করা হয়েছে। 

২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি করা ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্বর্ণের স্মারক মুদ্রা (বাক্সসহ) প্রতিটির বিক্রয়মূল্য ১ লাখ ২৫ হাজার টাকায় পুনর্নির্ধারণ করা হয়েছে। এর আগে, ২৯ আগস্ট বাংলাদেশ ব্যাংক স্বর্ণমুদ্রার দাম বাড়ানোর ঘোষণা দেয়, যা ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছিল।

এ ছাড়া বর্তমানে বাজারে ১১টি স্মারক রৌপ্যমুদ্রা (ফাইন সিলভার) রয়েছে।  এর মধ্যে আছে বাংলাদেশের স্বাধীনতার রজতজয়ন্তী-১৯৯৬, বাংলাদেশ ব্যাংক রজতজয়ন্তী-১৯৯৬, বঙ্গবন্ধু সেতু উদ্বোধন-১৯৯৮, বাংলাদেশের ৪০তম বিজয়বার্ষিকী, ‘বিদ্রোহী’ কবিতার ৯০ বছর-রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী-২০১১, আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ-বাংলাদেশ ২০১১, বাংলাদেশ জাতীয় জাদুঘরের শতবর্ষ ১৯১৩-২০১৩, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১ এবং বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির মুদ্রা। এসব রুপার স্মারক মুদ্রার ওজন ২০ গ্রাম থেকে ৩১.৪৭  গ্রাম। এসব স্মারক রৌপ্যমুদ্রার দাম ৬ হাজার টাকা।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close