ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বন কর্মকর্তাদের যোগসাজশের অভিযোগ
দুর্বৃত্তের কুড়ালের কোপে উজাড় হচ্ছে গজারি বন
টেন্ডার ছাড়াই গাছ কেটে নিচ্ছে বেপরোয়া ব্যবসায়ীরা
প্রকাশ: সোমবার, ৭ অক্টোবর, ২০২৪, ৫:৪৫ এএম আপডেট: ০৭.১০.২০২৪ ৬:২০ এএম  (ভিজিট : ১২৫)
গাজীপুরের কালিয়াকৈরে দুর্বৃত্তরা কেটে নিয়ে যাচ্ছে গজারিসহ বিভিন্ন প্রজাতির গাছ। এতে উজাড় হচ্ছে গজারি বন। স্থানীয়দের অভিযোগ, বন কর্মকর্তাদের যোগসাজশে প্রতি রাতেই গজারি বন কেটে উজাড় করে ফেলা হচ্ছে।

এ বিষয়ে কালিয়াকৈর উপজেলার বোয়ালি বন বিভাগ অফিসের বন কর্মকর্তা মো. ইউনুছ বলেন, পর্যাপ্ত জনবল এবং অস্ত্র না থাকায় রাতের বেলা বনে যাওয়া সম্ভব হচ্ছে না। তারপরও খোঁজ নিয়ে সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। 

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সরেজমিন উপজেলার চাপাইর ইউনিয়নের বোয়ালি বন বিটের আওতাধীন এলাকায় গিয়ে গজারি বন উজাড়ের চিত্র দেখা গেছে। ইতিমধ্যে অনেক গাছ কেটে ফেলা হয়েছে। পড়ে আছে কেটে ফেলা গাছের গোড়া। ৮ থেকে ১০ গজ পরপর পড়ে আছে কাটা গাছের গোড়া। কিছু গোড়া যে সদ্যই কাটা হয়েছে সেই ছাপ স্পষ্ট। আবার কয়েকটি স্থানে গাছের গোড়াও তুলে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে সৃষ্টি হয়েছে বড় গর্ত।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন বাসিন্দা জানায়, প্রতি রাতেই দুর্বৃত্তরা গজারি গাছ কেটে পাচার করে। আর দিনের বেলায় কেটে ফেলা গাছের গোড়া স্থানীয় লোকজন জ্বালানির জন্য তুলে নিয়ে যায়। ঘরবাড়ি ও দোকান তৈরির খুঁটি, মাছ ধরার নৌকা এবং পাকা ভবন তৈরির কাজে ব্যবহৃত হচ্ছে গজারি গাছ। প্রতিটি গজারি গাছ বিক্রি হয় ৯০০ থেকে ১ হাজার ৩০০ টাকায়। কোনো রকম নিয়ম-নীতির তোয়াক্কা না করে খোদ সরকারি কাঠের বাগান থেকে গাছ কাটার মতো ধৃষ্টতা দেখাচ্ছে দুর্বৃত্তরা। বন কর্মকর্তাদের যোগসাজশে সরকারি উডলট প্লটের গাছ টেন্ডার ছাড়াই কেটে নিয়ে যাচ্ছে অসাধু ব্যবসায়ীরা। শুধু তাই নয়, বন কর্মকর্তারা মোটা অঙ্কের টাকার বিনিময়ে সরকারি জমিতে ঘরবাড়ি করে দিচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, কালিয়াকৈর রেঞ্জের আওতাধীন উপজেলার চাপাইর ইউনিয়নের বোয়ালি বন বিভাগ অফিস। এই অফিসের আওতায় রয়েছে হাজার হাজার একর সরকারি জমি। এসব সরকারি জমিতে রয়েছে গজারি গাছসহ বিভিন্ন প্রজাতির কাঠ বাগান। এলাকাবাসীর অভিযোগ, এসব সরকারি জমি ও জমিতে থাকা গাছ রক্ষণাবেক্ষণের দায়িত্ব সঠিকভাবে পালন করা হচ্ছে না। এক শ্রেণির অসাধু বন কর্মকর্তা সুযোগসন্ধানী ব্যবসায়ীদের সঙ্গে আঁতাত করে রাতের আঁধারে বন উজাড়ের মিশনে নেমেছে। 

কালিয়াকৈর উপজেলাধীন চাপাইর ইউনিয়নে বোয়ালি বন বিভাগ অফিসের মাত্র ১০০ গজ সামনেই সফিপুর-পাইকপাড়া আঞ্চলিক সড়কের দুই পাশে গজারি বন ও বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। সম্প্রতি এখান থেকে গজারিসহ বিভিন্ন প্রজাতির সরকারি কাঠের গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। প্রায় প্রতি রাতেই বাগানের একাধিক গাছ কেটে নিয়ে যাচ্ছে তারা।

সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close