ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

বৈরুতে ইসরাইলি নৃশংসতা, এক রাতেই ৩০ দফা হামলা
প্রকাশ: সোমবার, ৭ অক্টোবর, ২০২৪, ১:১২ এএম  (ভিজিট : ৬৬)
বৈরুতের দক্ষিণ দিকের এলাকাগুলোতে শনিবার থেকে রোববার পর্যন্ত টানা হামলা চালিয়েছে ইসরাইল। অত্যন্ত ভয়াবহ ছিল ওই হামলা। প্রতিটি বোমা নিক্ষেপের পর রাতে খানিক পরপরই কয়েক মিনিটের জন্য বৈরুতের আকাশ লাল হয়ে যাচ্ছিল। বার্তাসংস্থা রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা জানিয়েছেন, একের পর এক বিস্ফোরণের শব্দে পুরো শহর বারবার কেঁপে ওঠে, বেশ কয়েক কিলোমিটার দূর থেকেও প্রায় ৩০ মিনিট ধরে বিস্ফোরণের লাল-সাদা ঝলকানি দেখা যায়। 

রোববার লেবাননের সংবাদমাধ্যম এনএনএর বরাতে আলজাজিরা লিখেছে, ইসরাইলি বাহিনী বৈরুতের দক্ষিণ শহরতলিতে রাতভর প্রায় ৩০ দফা বিমান হামলা চালায়। এই হামলার শব্দ বৈরুতজুড়ে শোনা গেছে। লেবাননের বিরুদ্ধে ইসরাইলি আগ্রাসন শুরুর পর এই রাতটিকে বৈরুতের সবচেয়ে ‘সহিংস রাত’ হিসেবে আখ্যায়িত করেছে দেশটির জাতীয় সংবাদ সংস্থা এনএনএ। দাহিয়েহ নামের শহরতলি এখন কালো ধোঁয়ার চাদরে ঢেকে আছে। তবে এসব হামলায় হতাহতের বিষয়ে এখনও কোনো তথ্য জানা যায়নি।

রয়টার্স লিখেছে, হিজবুল্লাহর শক্তিকেন্দ্র বৈরুতের দাহিয়েহ বৃহস্পতিবার রাত থেকে টানা বোমা হামলা চালাচ্ছে ইসরাইল। ইসরাইলি হামলায় হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরাল্লাহ নিহত হওয়ার পর গত কয়েক দিনের এসব হামলায় তার উত্তরসূরি হাশেম সাফিয়েদ্দিনও নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। শনিবার লেবাননের এক নিরাপত্তা কর্মকর্তা জানান, শুক্রবার থেকে সাফিয়েদ্দিনের সঙ্গে আর যোগাযোগ করা যাচ্ছে না। ইসরাইল জানিয়েছে, হিজবুল্লাহর সম্ভাব্য নতুন নেতাকে লক্ষ্যস্থল করে হামলা চালিয়েছে তারা।

লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, বৈরুতের কেন্দ্রস্থলের দক্ষিণে দাহিয়েহ আবাসিক এলাকায় ইসরাইলের টানা হামলার কারণে উদ্ধার কর্মীরা সেখানে যেতে পারছে না। তাই সেখানে কী পরিণতি ঘটেছে তার চিত্রও পরিষ্কার হচ্ছে না। আর সাফিয়েদ্দিনকে নিয়ে হিজবুল্লাহ এ পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

এক বিবৃতিতে ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ডানিয়েল হ্যাগারি জানিয়েছে, তারা লেবানন থেকে তৎপরতা চালানো হামাসের দুই সদস্যকে হত্যা করেছে। তবে হামাসের এই সদস্যদের ত্রিপোলিতে হত্যা করা হয়েছে কি না, তা তিনি নিশ্চিত করেননি। লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, ত্রিপোলিতে ফিলিস্তিনি শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে হামাসের এক সদস্য, তার স্ত্রী ও দুই সন্তান নিহত হয়েছেন। এ বিষয়ে হামাস তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা জানিয়েছেন, শনিবার রাতে বৈরুতের দক্ষিণাংশের এলাকাগুলোতে অন্তত আটবার আঘাত হানা হয়। বিমানবন্দরের কাছেও কিছু হামলা হয়। এর আগে ইসরাইলি সামরিক বাহিনী কিছু বাসিন্দাকে এলাকা ছেড়ে যাওয়ার জন্য সতর্ক করেছিল। ইসরাইলের সামরিক মুখপাত্র হ্যাগারি শনিবার জানান, লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরাইলি বাহিনীর স্থল অভিযানে হিজবুল্লাহর ৪৪০ জন যোদ্ধা নিহত হয়েছেন আর ইরানের সমর্থনপুষ্ট বাহিনীটির ২০০০ লক্ষ্যস্থল ধ্বংস করে দেওয়া হয়েছে। হিজবুল্লাহ তাদের কতজন যোদ্ধার মৃত্যু হয়েছে তা প্রকাশ করেনি।

ইসরাইলের কর্তৃপক্ষ শনিবার জানিয়েছে, লেবাননের দক্ষিণাঞ্চলে স্থল অভিযানে এ পর্যন্ত তাদের নয় সেনা নিহত হয়েছেন। লেবাননের কর্মকর্তারা জানিয়েছেন, ইসরাইলি হামলায় লেবাননের কয়েকশ বেসামরিকের মৃত্যু হয়েছে এবং এ পর্যন্ত ১২ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

ইসরাইল বলছে, তাদের উত্তরাঞ্চলে গত বছরের ৮ অক্টোবর থেকে শুরু হওয়া হিজবুল্লাহর আক্রমণে ৬০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন, তাদের নিরাপদে নিজ বাড়িতে ফিরিয়ে আনতেই লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা জোরদার করেছে তারা।


সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close