ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

‘বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান নীতিমালা পরিপূর্ণ যুগোপযোগী নয়, আসবে পরিবর্তন'
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ৮:১৮ এএম  (ভিজিট : ৮৮)
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপ-উপাচার্য (প্রশাসনিক) অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ের যে নীতিমালা তা পরিপূর্ণ যে যুগোপযোগী সেই দাবী আমি করছি না।এই নীতিমালাগুলোকে পরিবর্তন করে আমাদের শিক্ষার্থীদের যে চাহিদা সেই চাহিদা অনুযায়ী আমরা যদি নীতিমালা পরিবর্তন করি তাহলে আমাদেরকে কিছুটা সময় অপেক্ষা করতে হবে।

শনিবার (৫ অক্টোবর) উপ-উপাচার্যের (প্রশাসন) দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আসলে আমাদের হাতে খুব অল্প সময় ছিল বিধায় হলে আসন বরাদ্দের জন্য নতুন নীতিমালা করতে পারিনি। পূর্ববর্তী প্রশাসনের প্রণীত নীতিমালাতেই আমরা আসন বরাদ্দ দিয়েছি। তবে আমরা নতুন নীতিমালা নিয়ে কাজ শুরু করেছি।

তিনি আরো বলেন, দীর্ঘদিন ধরে নষ্ট হওয়া একটা সিস্টেমকে আমরা কোনো একটা জায়গা থেকে শুরু করতে চেয়েছি আমরা চাই যে এদেশ থেকে বৈষম্য দূর হোক। ছাত্ররা তাদের মেধা এবং অন্যান্য যে ক্রাইটেরিয়াগুলো আমরা সেট করব সেগুলোর বিবেচনায় তারা হলে আসুক। সেই জায়গাটি যদি আমরা বিদ্যমান নীতিমালা পরিবর্তন করে করি তাহলে আমাদের ২-৩মাস সময় লাগবে। কারণ বিশ্ববিদ্যালয়ের কোনকিছু একক সিদ্ধান্তে হয়না বিভিন্ন পর্ষদ আছে। বিভিন্ন স্টেক হোল্ডার, সাধারণ শিক্ষার্থী ও সাংবাদিকদের সাথে সাথে আলাপ আলোচনা করে আমরা বিশ্ববিদ্যালয়কে যুগোপযোগী করে তুলব।

তিনি আরো বলেন, সাধারণ শিক্ষার্থীদের সমস্যাগুলোকে বিবেচনায় নিয়ে সেগুলো সমাধানের চেষ্টা করব। স্বল্পমেয়াদী সমস্যাগুলো স্বল্পমেয়াদে দীর্ঘমেয়াদী সমস্যাগুলো কিছুটা সময় নিয়ে আমরা সমাধানের চেষ্টা করব। শিক্ষার্থীদের কল্যাণ হয় সংস্কারের মাধ্যমে আমরা এমন নীতিমালা প্রণয়ন করার চেষ্টা করব।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আসলে আমরা সম্পূর্ণ অটোমেশন পদ্ধতিতে আসন বরাদ্দ দিয়েছি। এক্ষেত্রে কে শিক্ষার্থীদের ওপর হামলা, নির্যাতন, নিপীড়ন চালিয়েছে তা দেখার সুযোগ নেই। তবে হলে আসনপ্রাপ্ত কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে যদি অন্য কোনো শিক্ষার্থী নির্দিষ্ট অভিযোগ দেয় তাহলে আমরা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেব।

তিনি বলেন, পরেরবার আসন বরাদ্দ দেয়ার ক্ষেত্রে অনুষদ ভিত্তিক পদ্ধতি থেকে বেরিয়ে এসে সব হলে সব অনুষদের শিক্ষার্থীর থাকার ব্যবস্থা এবং বিভাগ ভিত্তিক অনুপাতে আসন বরাদ্দ দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছি।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ ও আইসিটি সেলের পরিচালক অধ্যাপক সাইদুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন।


সময়ের আলো/এএ/




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close