ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

সড়ক কার্পেটিংয়ে আজব কারসাজি
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ৫:১১ এএম  (ভিজিট : ১৬২)
চট্টগ্রামের ফটিকছড়ির সুয়াবিলের প্রত্যন্ত জনপদ হাজিরখিল গ্রাম। সুজলা সুফলা এই গ্রামে হাজারো মানুষের বসবাস হলেও দীর্ঘসময় ধরে অবহেলিতই থেকে যায় যোগাযোগব্যবস্থা। অবশেষে স্বাধীনতার ৫২ বছর পর গ্রামের প্রধান সড়ক হাজিরখিল সড়কের নামে ৩ কোটি ৪৫ লাখ টাকা বরাদ্দ দেয় যোগাযোগ মন্ত্রণালয়। সেই টাকায় আড়াই কিলোমিটার সড়ক কার্পেটিং করার কথা থাকলেও আজব এক কারসাজির আশ্রয় নেওয়া হয়।

বরাদ্দ অনুযায়ী হাজিরখিল সড়কের টেন্ডার প্রক্রিয়া শেষ হওয়ার পর এলজিইডির অধীনে জনগুরুত্বপূর্ণ এই সড়কের কার্পেটিং কাজ শুরু করার কথা থাকলেও নিয়ম না মেনে কোনো এক অজানা কারণে উদালিয়া চা-বাগানের অভ্যন্তরীণ একটি সড়কে কার্পেটিংয়ের কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান। 

বিষয়টি জানতে পেরে বাগানের অভ্যন্তরে সড়ক কার্পেটিংয়ের কাজ বন্ধ রাখার আবেদন জানিয়ে জেলা প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেন এলাকাবাসী। 

প্রতিকার না মেলায় শনিবার এলাকার শত শত মানুষ সড়কে নেমে হাজিরখিল সড়কের আইডি অনুযায়ী আসা উন্নয়ন বরাদ্দে উদালিয়া চা-বাগানের অভ্যন্তরীণ সড়ক কার্পেটিংয়ের কাজের প্রতিবাদে বিক্ষোভ, মানববন্ধন ও সমাবেশ করেন। 

স্থানীয় বাসিন্দা ও সমাজকর্মী মো. মহিউদ্দিন বলেন, হাজিরখিল সড়কটি অনেক পুরোনো। এই এলাকাটিও অবহেলিত। দীর্ঘদিন পর এটি নির্মাণে বরাদ্দ এলেও চা-বাগান কর্তৃপক্ষ সম্পূর্ণ অন্যায়ভাবে প্রকৌশলীকে ম্যানেজ করে বাগানের ভেতরের অভ্যন্তরীণ একটি সড়ক উন্নয়নের চেষ্টা করে। আমরা এর প্রতিবাদ জানাই। স্থানীয় বাসিন্দা মো. আজগর বলেন, হাজিরখিল সড়কের উন্নয়নে আসা বরাদ্দে চা-বাগানের অভ্যন্তরে সড়ক করার তীব্র নিন্দা জানাচ্ছি। প্রয়োজনে জীবন দেব, তবু এ সড়ক সেখানে হতে দেব না। 

এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলে এলজিইডি উপজেলা সহকারী প্রকৌশলী আবদুস সালাম বলেন, বাগান কর্তৃপক্ষ তদবির করে হাজিরখিল সড়কের জন্য আসা বরাদ্দে উদালিয়া চা-বাগানের অভ্যন্তরীণ সড়ক কার্পেটিংয়ের কাজ করার অনুমতি নিয়ে নিয়েছে।  

এদিকে এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার হাজিরখিল সড়কটি পরিদর্শন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও সুয়াবিল ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত প্রশাসক মো. মেজবাহ উদ্দিন। হাজিরখিল সড়ক পরিদর্শনের পর তিনি বলেন, সড়কটি একেবারেই চলাচলের অনুপযোগী। জরুরি ভিত্তিতে এটির সংস্কার করা দরকার। 

উদালিয়া চা-বাগানের ব্যবস্থাপক মো. নাদিম হোসেন বলেন, বাগানের সড়কটিরও উন্নয়ন করা দরকার। এলাকাবাসীর দাবিও যৌক্তিক। এখন প্রশাসন যেভাবে চাইবে সেভাবেই হবে। এলজিইডির উপজেলা প্রকৌশলী তন্ময় নাথ বলেন, এলাকাবাসীর দাবিটি যৌক্তিক। হাজিরখিলবাসীর অভিযোগের প্রেক্ষিতে এখন বাগানের ভেতরের সড়কের কাজ বন্ধ রাখা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close