ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

নাগালে নেই কোনো পণ্য, দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করুন
প্রকাশ: রবিবার, ৬ অক্টোবর, ২০২৪, ১২:২৮ এএম  (ভিজিট : ৯৬)
বিগত সরকার পতনের দুই মাস অতিক্রান্ত হলেও ভোগ্যপণ্যের বাজারে স্বস্তি ফিরে আসেনি। দীর্ঘদিন ধরে পণ্যবাজার সাধারণ মানুষের নাগালের মধ্যে নেই। আর সে কারণে অসহনী কষ্ট পেতে হয়েছে দেশের মানুষকে। এ কষ্ট থেকে মুক্তি পেতে চেয়েছিল তারা। গত ৫ আগস্ট সরকার পতনের পর প্রত্যাশা ছিল নিত্যপণ্যের দাম কমে আসবে। কিন্তু তা হয়নি। বরং গত দুই মাসে অনেক নিত্যপণ্যের দাম আরও বেড়েছে। সে কারণে এখন কোনো পণ্যই ক্রেতার নাগালের মধ্যে নেই।

পণ্যবাজার নিয়ন্ত্রণে রাখতে পথ বের করার জন্য বেশ কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে অন্তর্বর্তী সরকার। এ উদ্যোগে প্রথমে রয়েছে তিন পণ্য-আলু, পেঁয়াজ ও ডিম আমদানির ওপর থেকে সম্পূর্ণ শুল্ক প্রত্যাহার। বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছিল, পণ্যমূল্য নিয়ন্ত্রণে আরও যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে তার মধ্যে রয়েছেÑপর্যাপ্ত পণ্য আমদানি করা, পণ্যের সরবরাহ ঠিক রাখা, পণ্যবাহী পরিবহনে চাঁদাবাজি বন্ধ করা, অভ্যন্তরীণ পণ্য উৎপাদন বৃদ্ধি করা, জাতীয় ভোক্তা অধিদফতর ও বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর মাধ্যমে বাজার তদারকির ব্যবস্থা জোরদার এবং বাজার সিন্ডিকেট ভাঙতে শক্ত ব্যবস্থা গ্রহণ। 

তার পরই সব ধরনের নিত্যপণ্যের দাম বাড়তে শুরু করে। এখন তা বাড়তে বাড়তে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে। নিম্নআয়ের মানুষ মাছ-মাংস কেনার সামর্থ্য হারিয়েছে। ভরসা ছিল ডিম এবং সবজির ওপর। ডিম এখন প্রতি পিস ১৫ টাকা। সব ধরনের সবজির দাম কেজিপ্রতি ১০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে। অর্থাৎ পণ্যমূল্যের বাজার দেশের মানুষের জন্য উৎকণ্ঠার সৃষ্টি করেছে।

 বিশেষ করে সবজির দাম বাড়ায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছে সাধারণ ক্রেতারা। পারিবারিকভাবে তারা আছে মহা সমস্যায়। দুবেলা দুমুঠো খাবার জোগাড় করাই কঠিন হয়ে পড়েছে। পণ্যবাজার অস্থিতিশীল হওয়ায় ক্রেতাদের মাঝে কষ্টের সঙ্গে ক্ষোভও বাড়ছে। তাদের আশা ছিল অন্তর্বর্তী সরকার এ বিষয়ে কঠোর ব্যবস্থা দেবে।

নিত্যপণ্যের দাম ক্রয়ক্ষমতার মধ্যে না থাকলে নিম্নআয়ের মানুষ দিশাহারা হয়ে পড়ে। এ ছাড়া অসাধু ব্যবসায়ীদের কারসাজি, বাজার সিন্ডিকেটের দৌরাত্ম্যসহ বিভিন্ন কারণে নিত্যপণ্যের মূল্য অসহনীয় পর্যায়ে চলে যাওয়ার অভিযোগ রয়েছে বিগত সরকারের বিরুদ্ধে। তাই অন্তর্বর্তী সরকারকে পণ্যমূল্য নিয়ন্ত্রণে কঠোরভাবে উদ্যোগ গ্রহণ করতে হবে। বিগত সরকারের আমলে পণ্যমূল্য নিয়ে ক্ষমতাসীনরা গুরুত্ব দেয়নি। ফলে দিনের পর দিন পণ্যমূল্য মানুষের আওতার বাইরে চলে যায়। কষ্ট ভোগ করেছে সাধারণ মানুষ। লাভবান হয়েছে অসাধু ব্যবসায়ীরা।

অন্তর্বর্তী সরকার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেওয়ার পর বড় বড় সংস্কারের কথা উঠেছে। এসব সংস্কারের প্রয়োজনীয়তা কেউ অস্বীকার করছে না। কিন্তু নিত্যপণ্যের দাম সীমিত আয়ের মানুষের নাগালে মধ্যে না রাখতে কোনো সংস্কারই ফলপ্রসূ হবে না। বাজার ব্যবস্থাপনা চলছে আগের মতোই। তাই বর্তমানে পণ্যমূল্য কমানোর বিকল্প নেই বলে ক্রেতা এবং বাজার বিশ্লেষকরা মনে করছেন। বাজার নিয়ন্ত্রণে সরকারকে নিতে হবে কার্যকর ও টেকসই পদক্ষেপ।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close