ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ত্রাণের টাকায় হাসনাত আব্দুল্লাহর বিয়ের ছবিটি ভুয়া: রিউমার স্ক্যানার
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ৬:০৫ পিএম আপডেট: ০৫.১০.২০২৪ ৬:১৭ পিএম  (ভিজিট : ২৯৫)
গত আগস্টের শেষ দিকে ভয়াবহ বন্যায় পড়া দেশের পূর্বাঞ্চলের বন্যার্ত মানুষের পাশে দাঁড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে গণত্রাণ কর্মসূচি দেয় সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনের পরিপ্রেক্ষিতে গড়ে ওঠা প্লাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। এই সমন্বয়কে বিরুদ্ধে ত্রাণের টাকা বাঁচিয়ে ২০ ভরি স্বর্ণ ও ১০ লক্ষ টাকা কাবিন (পরিশোধ) করে বিয়ে করেছে দাবি করে এমন একটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে হাসনাতের বিরুদ্ধে ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ তোলা হয়। তবে সেই ভাইরাল ছবিটিকে ভুয়া বলে দাবি করেছে দেশের অন্যতম ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান রিউমার স্ক্যানার।

রিউমার স্ক্যানার বলছে, ‘২০২০ সালে পদ্মায় নৌকাডুবিতে নিহত নববধূ সু্ইটির বিয়ের একটি ছবি এডিট করে সেখানে হাসনাত আব্দুল্লাহ’র চেহারা বসিয়ে এই ভুয়া দাবিটি প্রচার করা হচ্ছে।’

এদিকে রিভার্স ইমেজ সার্চে বাংলানিউজ টুয়েন্টিফোরের ওয়েবসাইটে ২০২০ সালের ৯ মার্চের এক প্রতিবেদনে ভাইরাল ছবিটির অবিকল একটি ছবির অনুসন্ধান মিলে। দুটি ছবির ব্যাকগ্রাউন্ডেও মিল দেখা যায়। এছাড়াও ভাইরাল বিয়ের ছবিতে হাসনাত আব্দুল্লাহকে বিয়ের ছবিতে যে পোশাকে দেখা যায়, সেই একই পোশাকে বাংলা নিউজের ছবিটিতে ভিন্ন ব্যক্তিকে দেখা যায়। ওই ব্যক্তির পাশে থাকা নারীর ছবির সঙ্গে ভাইরাল ছবির নারীর কোনো মিল নেই।

প্রসঙ্গত, বাংলা নিউজের প্রতিবেদনে থাকা ছবির নারীর নাম সুইটি খাতুন। ২০২০ সালের মার্চে সুইটির সঙ্গে রাজশাহীর চরখানপুরের বাসিন্দা আসাদুজ্জামান রুমনের বিয়ে হয়। বউভাতের অনুষ্ঠান শেষে নৌকাযোগে বাড়ি ফেরার পথে পদ্ম নদীতে নৌকা ডুবিতে নববধূ সুইটি নিখোঁজ হন। নিখোঁজের ৪ দিন পর নববধূর মরদেহ উদ্ধার করা হয়। নৌকা ডুবির ঘটনায় রুমন বেঁচে যান।

জানা যায়, পদ্মার চরে বৌ-ভাত অনুষ্ঠান শেষে বর-নববধূসহ ৪১ জন যাত্রী নিয়ে দুইটি নৌকা কনে পক্ষের বাড়িতে ফিরছিল। ফেরার পথে মহানগরীর শ্রীরামপুর এলাকায় দুইটি নৌকাডুবির ঘটনা ঘটে। এ ঘটনায় বর রুমনসহ ৩২ জন জীবিত উদ্ধার হন। পরে নিহত ৮ জনের মরদেহ পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করেছে প্রশাসন।

ওই সময় তাদের বিয়ের ছবি ব্যবহার করে বিভিন্ন গণমাধ্যম সংবাদ প্রকাশ করে। ওই ছবি ইডিট করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ও তার পাশে বসে থাকা নারীর মুখাবয়ব যুক্ত করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছে।

এদিকে, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে গত আগস্টে বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যে গণত্রাণ কর্মসূচিতে গৃহীত অর্থের পূর্ণাঙ্গ অডিট প্রতিবেদন প্রকাশ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। প্রতিবেদন অনুযায়ী, গণত্রাণ কর্মসূচিতে মোট আয় হয়েছে ১১ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার ৪২০ টাকা। ব্যয় হয়েছে ১ কোটি ৭৮ লাখ ৩৩ হাজার ২০৭ টাকা। বর্তমানে দুটি ব্যাংক অ্যাকাউন্টে মোট ৯ কোটি ৯১ লাখ ৫১ হাজার ২১৩ টাকা জমা রয়েছে। এর মধ্যে ৮ কোটি টাকা প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে জমা দেওয়া হবে। বাকি ১ কোটি ৯১ লাখ টাকা হস্তান্তর করা হবে উত্তরবঙ্গে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় স্থানীয় প্রশাসন ও স্বেচ্ছাসেবী সংগঠনের কাছে।

গত মঙ্গলবার (১ অক্টোবর) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রের অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই অডিট প্রকাশ করা হয়। অডিট ঘোষণা করেন পি কে এফ আজিজ হালিম খায়ের চৌধুরী চার্টার্ড অ্যাকাউন্টের পার্টনার গোলাম ফজলুল কবির।

রিপোর্ট উপস্থাপনের পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, গত ৪ সেপ্টেম্বর আমরা ত্রাণ কার্যক্রমের সমাপ্তি টানি; তবে এর পরও আমাদের অ্যাকাউন্টে টাকা এসেছে। এ ছাড়া কিছু বৈদেশিক মুদ্রা, স্বর্ণ ইত্যাদিও ত্রাণ হিসেবে জমা হয়েছিল। এসব কিছু বিক্রি করে টাকায় জমা করে অডিট রিপোর্ট প্রকাশে একটু দেরি হয়েছে।

সময়ের আলো/আরআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close