ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ইসরায়েলি বিমান হামলায় লেবানন-সিরিয়ার যোগাযোগের প্রধান সড়ক বিচ্ছিন্ন
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ২:২২ পিএম আপডেট: ০৫.১০.২০২৪ ২:২৯ পিএম  (ভিজিট : ২১৯)
ইসরায়েলি বিমান হামলায় সিরিয়ার সঙ্গে লেবাননের সংযোগকারী একটি প্রধান মহাসড়ক বিচ্ছিন্ন হয়ে পড়েছে। হামলার ভয়বহতা এতটাই ছিল যে রাস্তার দুপাশে দুটি বিশাল গর্তের সৃষ্টি হয়েছে।

শুক্রবার (৫ অক্টোবর) বিমান হামলায় রাস্তাটি গাড়ি চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। বিবিসির এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে। লোকজন পায়ে হেঁটে মাসনা বর্ডার ক্রসিংয়ে যেতে বাধ্য হচ্ছেন। লেবাননের যুদ্ধের কারণে গত দুই সপ্তাহে এই পথ দিয়ে হাজার হাজার মানুষ পালিয়ে সিরিয়ায় প্রবেশ করেছে।

চলতি সপ্তাহে গাজায় হামলা চালানোর পাশাপাশি হিজবুল্লাহর বিরুদ্ধে লেবাননে স্থল অভিযান শুরু করে ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, দক্ষিণ লেবাননে সংঘর্ষে তাদের ৯ জন সেনা সদস্য নিহত হয়েছেন।

২০২৩ সালের ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলায় ১২০০ ইসরায়েলি নিহত ও ২৫০ জনকে জিম্মি করার পর থেকে প্রায় প্রতিদিনই লেবানন সীমান্তে গুলি বর্ষণ করছে ইসরায়েল ও হিজবুল্লাহ। এর জবাবে গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। ওই অঞ্চলে ৪১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং নিহতদের অর্ধেকেরও বেশি নারী ও শিশু বলে জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা।

এদিকে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেই তখন থেকে এ পর্যন্ত লেবাননে প্রায় দুই হাজার মানুষ নিহত হয়েছেন। তবে ২৩ সেপ্টেম্বরের পর বেশিরভাগ মানুষ নিহত হয়েছেন।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close