ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

চর-দ্বীপচরে শরতের শুভ্র-নীলের ছোঁয়া
প্রকাশ: শনিবার, ৫ অক্টোবর, ২০২৪, ১:৫৮ পিএম  (ভিজিট : ৩০২)
মেঘ-রৌদ্রের লুকোচুরির মাঝে প্রকৃতিতে যেনো এক নৈসর্গিক মুগ্ধতা ছড়িয়ে দেয় শরৎ। নীল আকাশে সাদা মেঘের ভেলায় চড়ে প্রকৃতিতে আগমন ঘটে শুভ্র শরতের। কখনো রোদ, কখনো বৃষ্টি আবার কখনোবা মেঘলা আকাশ। ভাদ্র ও আশ্বিন মাস নিয়ে ঋতু পরিক্রমার তৃতীয় ঋতু শরৎকাল। মধ্য আগস্ট থেকে মধ্য অক্টোবর পর্যন্ত শরৎ ঋতুর পথচলা। 

কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে শরৎকালের সেই মাধুর্য এখন আর খুঁজে পায় না মানুষ। শরতের প্রাকৃতিক বৈচিত্র্য আজ হারিয়ে যেতে বসেছে। তবুও নগর জীবনের ব্যস্ততার মাঝেও শরতের আকাশ জুড়ে সাদা মেঘের জড়াজড়ি, তুলোর মতো ভাসা ভাসা মেঘমালা নজর কাড়ে সবার।

প্রকৃতির রঙে মন রাঙানো শুভ্র-নীলের ছোঁয়ায় সাদা কাশবনে শরতের দোলা লাগে। ইট-পাথরের শহর থেকে দূরে গাইবান্ধার ব্রহ্মপুত্র নদের চর-দ্বীপচরে মুগ্ধতা ছড়ায় শরতের শুভ্র কাশফুল। এ যেন আকাশ দেখার একমুঠো অবসর খুঁজে পাওয়া।

শুধু ব্রহ্মপুত্র নয় গাইবান্ধার উপর দিয়ে বয়ে যাওয়া তিস্তা, করতোয়া, ঘাঘট, মানস, আলাই ও বাঙ্গালী নদীর দুইপাড় আর চর-দ্বীপচর ছেয়ে গেছে শরতের অন্যতম অনুষঙ্গ কাশফুলে। ধূসর চরাঞ্চলজুড়ে ফুটেছে শুভ্র কাশফুল। নীল আকাশে সাদা মেঘের সঙ্গে নদীপাড়ে কাশফুলের মেলবন্ধন কাছে টানে প্রকৃতিপ্রেমীদের। আর তাই শরত-সঙ্গী কাশফুলের নরম ছোঁয়া নিতে এখানে প্রিয়জনদের সাথে নিয়ে বেড়াতে আসেন সৌন্দর্য-পিপাসু শহুরে মানুষ।

গাইবান্ধার ফুলছড়ি উপজেলার বালাসী ঘাট এলাকায় ব্রহ্মপুত্রের পাড়ে কথা হয় গাইবান্ধার সংস্কৃতিকর্মী মানিক বাহারের সাথে। তিনি বলেন, ‘শরৎ মানেই কাশফুল, নীল আকাশ আর দিগন্তজোড়া সবুজের সমারোহ। আর কাশফুল হলো শরৎ, প্রকৃতি এবং বাংলার মানুষের এক চিরন্তন সঙ্গী। কাশফুলের সৌন্দর্য আমাদের মনের সৌন্দর্যকে সমৃদ্ধ করে।’

গাইবান্ধা সরকারি কলেজের একদল শিক্ষার্থীর সাথে কথা হয়। তারা বলেন, ‘শরতের এই কাশফুল আমাদের শৈশবের স্মৃতিগুলোকে স্মরণ করিয়ে দেয়। এর নিজস্ব কোনো গন্ধ নেই। তবুও বিস্ময়কর এক অনুভূতিতে কাছে টানে। কাশফুলের সৌন্দর্যের কাছে হার মেনে থাকতেই যেন স্বাচ্ছন্দ্যবোধ হয়।’  

শুধু চর-দ্বীপচর, নদীর তীর নয় গাইবান্ধার বিল-জলাশয়, মাঠ আর উঁচু জমিতেও শরতকালে কাশফুল ফুটতে দেখা যায়। কাশ এখানকার জনপ্রিয় ফুলের মধ্যে একটি। এটি একটি ঘাসজাতীয় উদ্ভিদ। একটি ঘাস তার ফুল দিয়ে আমাদের শিখিয়েছে কোমলতা ও সরলতা। ঋতুচক্রে স্বপ্ন ও শুভ্রতার প্রতীক হয়ে শরত আসে। দূর্বাঘাসে শিশিরের আলপনা জাগে। শরতের শান্ত প্রকৃতি, গাঢ় নীল আকাশ ও শুভ্র প্রাণের কাশফুলের নরম ছোঁয়া আমাদের ডাক দিয়ে যায়।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close