ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

একদিনের ব্যবধানে ডেঙ্গুতে আক্রান্ত তিনগুণ কমলো
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪, ৯:১৬ পিএম  (ভিজিট : ৯৬)
গত কিছুদিন ধরে দেশে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর ঊর্ধ্বমুখী প্রকোপ দেখা গেছে। তবে একদিনের ব্যবধানে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা কমেছে। 

শুক্রবার (৪ অক্টোবর) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। আর নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১৭ জন। অথচ এর আগের দিন বৃহস্পতিবার ডেঙ্গুতে মৃত্যু হয়েছিল  তিনজনের এবং হাসপাতালে ভর্তি হয়েছিলেন ১ হাজার ২২ জন। অর্থাৎ কমেছে প্রায় তিনগুণের বেশি। সব মিলিয়ে চলতি মাসের চারদিনে মোট মৃত্যু হলো ১৪ জনের এবং আক্রান্ত হয়েছেন তিন হাজার ৪৮৩ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, সেপ্টেম্বর মাসে মোট আক্রান্ত হয়েছিলেন ২০ হাজার ২৫৮ জন এবং মোট মৃত্যু হয়েছিল ৯১ জনের। আর আগস্টে মোট আক্রান্ত হয়েছিলেন ৬ হাজার ৫২১ জন এবং মোট মৃত্যু হয়েছিল ২৭ জনের। সেই হিসেবে সেপ্টেম্বর মাসে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যু দুটোই আগের মাসের তুলনায় ছিল প্রায় তিন গুণ।

শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে বলায় হয়, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন আছেন তিন হাজার ৪৭৩ জন। তাদের মধ্যে ঢাকায় ভর্তি এক হাজার ৭৫৬ জন এবং ঢাকার বাইরে রয়েছেন এক হাজার ৭১৭ জন।  

আর গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে বরিশাল বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ৫ জন, চট্রগ্রাম বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ৩৮ জন, ঢাকা বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ৫০ জন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫০ জন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১১৪ জন, খুলনা বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ২৩ জন, ময়মনসিংহ বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ১৯ জন, রাজশাহী বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ৭ জন, রংপুর বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ১০ জন এবং সিলেট বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ১ জন রোগী ভর্তি রয়েছেন।

অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৩৯৫  জন। আর এ  বছরে ডেঙ্গুতে মোট ৩০ হাজার ৭৮৮ জন  ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এছাড়া চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ৩৪ হাজার ৪৩৮ জন। আর এ বছর  মোট মৃত্যু হয়েছে ১৭৭ জনের। এর মধ্যে পুরুষের মৃত্যুর হার ৪৮ দশমিক ৬ শতাংশ এবং নারীদের মৃত্যুর হার ৫১ দশমিক ৪ শতাংশ।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close