ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

লাদাখে নিয়ন্ত্রণরেখা নিয়ে ভারত-চীনের মধ্যে চাপা উত্তেজনা
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪, ৬:২৫ পিএম  (ভিজিট : ১৬২)
ভারত ও চীনের মধ্যে ফের নতুন করে বাড়ছে উত্তেজনার পারদ। লাদাখে  প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ওত পেতে রয়েছে লালফৌজ। ঝড়ের গতিতে পরিকাঠামোর উন্নয়ন করছে তারা। যদিও সীমান্তে পরিকাঠামোগত উন্নয়নে পিছিয়ে নেই ভারতও। ফলে পড়শি দুই দেশের মধ্যে ক্রমশ বাড়ছে চাপা উত্তেজনা।  

ভারতের বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল এপি সিং বলেছেন, আমাদের পড়শি দেশের সঙ্গে সীমান্তে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছে। লাদাখে  প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর অতি দ্রুত পরিকাঠমোগত উন্নয়ন ঘটাচ্ছে চীন। এর আগে একই কায়দায়  লাদাখ ও অরুণাচল প্রদেশের দিকে বারবার হাত বাড়িয়েছে চীন। নিজেদের এলাকা বলে দখল করতে চেয়েছে জিনপিংয়ের দেশ। এবারেও লাদাঘে সেই একই পন্থা শুরু করতে চাইছে তারা। তবে এখন থেকেই চীনের ওই অভিসন্ধি  কড়া হাতে মোকাবিলা করেছে ভারতও। 

এপি সিং আরও বলেন, ২০৪৭ এর মধ্য়ে ভারতের সম্পূর্ণ নিজস্ব উৎপাদিত অস্ত্রভাণ্ডার গড়ে তোলা উচিত। 

তিনি জানান, ভারতকে তিন তিনটি এস-৪০০ মিসাইল পাঠিয়েছে বন্ধু রাশিয়া। আগামী বছরের মধ্য়ে আরও দুটি ইউনিটও পাঠানো হবে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  

এদিকে গত কিছুদিন আগে নতুন ভারত ঘরে ঢুকে শত্রুদের মেরে আসে বলে স্বাধীনতা দিবসের এক বক্তৃতায় শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে। সেই কথাও ফের মনে করিয়ে দিয়ে এপি সিং বলেন, ভুলে গেলে চলবে না ভারত বালাকোটের এয়ার স্ট্রাইকের ঘটনা ঘটিয়েছিলো। সেই প্রেক্ষিতে সরাসরি নাম না নিয়েই, লাদাঘে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীন যেভাবে পরিকাঠামো উন্নয়নের কাজ করছে তা মোটেই যে ভারত ভালো চোখে দেখছে না তা কার্যত বুঝিয়ে দিলেন ভারতের বিমান বাহিনীর প্রধান।  

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close