ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ছুটির দিনেও গাজীপুরে গার্মেন্টস খোলা
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪, ৪:৪১ পিএম আপডেট: ০৪.১০.২০২৪ ৪:৫১ পিএম  (ভিজিট : ৩৫৭)
চলমান শ্রমিক অসন্তোষ ও আন্দোলনের কারণে ক্ষতি পুষিয়ে নিতে সাপ্তাহিক ছুটির দিনেও গাজীপুরে তৈরি পোশাক কারখানাসহ অনেক শিল্প প্রতিষ্ঠান চালু রয়েছে। 

শুক্রবার (৪ অক্টোবর) সকাল থেকে নারী পুরুষ শ্রমিকরা গুরি গুড়ি বৃষ্টি মাথায় নিয়ে কারখানায় প্রবেশ করে কাজ শুরু করেছেন। এসব শিল্প কারখানাতে উৎপাদন স্বাভাবিক রয়েছে। শিল্পাঞ্চলের নিরাপত্তায় শিল্প পুলিশ মোতায়েন রয়েছে। সেনাবাহিনী ও বিজিবির টহল রয়েছে। 
                                
গাজীপুর ইন্ডাস্ট্রিয়াল পুলিশের টঙ্গী জোনের এএসপি মোশাররফ হোসেন জানান, শিল্পাঞ্চলের পরিস্থিতি সকাল পর্যন্ত সব স্থানে শান্ত ও স্বাভাবিক রয়েছে। 

শিল্প পুলিশ সূত্রে জানা যায়, গাজীপুরের শিল্প এলাকায় বকেয়া বেতন, শ্রমিক ছাঁটাই বন্ধ, নতুন করে শ্রমিক নিয়োগসহ নানা দাবিতে বেশ কিছুদিন ধরে শ্রমিক বিক্ষোভ চলে আসছিল। এসব দাবি আদায়ে বিভিন্ন সময়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন শ্রমিকেরা। এতে ভোগান্তিতে পড়েন বিভিন্ন গন্তব্যের হাজারো যাত্রী। আন্দোলনের কারণে জেলার অধিকাংশ কারখানায় উৎপাদনও ব্যাহত হয়। সেই ক্ষতি পুষিয়ে নিতে গাজীপুরে আজ ৩০ শতাংশ কারখানা খোলা রাখা হয়েছে। বাকি কারখানাগুলোতে সাপ্তাহিক ছুটি চালু রাখা হয়েছে। গাজীপুরে গতকাল বৃহস্পতিবার নয়টি কারখানায় উৎপাদনপ্রক্রিয়া বন্ধ ছিল। আজ ছুটির দিনে এসব বন্ধ কারখানা খোলা হয়নি।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর গাজীপুর জেলা কার্যালয়ের তথ্যমতে, পুরো জেলায় নিবন্ধিত কারখানা আছে ২ হাজার ৬৩৩টি। এর বাইরে অনিবন্ধিত কারখানা আছে প্রায় ৪০০-৫০০টি। এসব কারখানায় শ্রমিক কাজ করেন প্রায় ২২ লাখ। ৫ আগস্ট সরকার পতনের পর শ্রমিকেরা ১৮ দফা দাবিতে বিক্ষোভ শুরু করেন। পোশাক কারখানার শ্রমিকদের ১৮ দফা দাবি বাস্তবায়নে রাজি হয় মালিকপক্ষ। সম্প্রতি সচিবালয়ে সরকার, বিজিএমইএ ও শ্রমিক সংগঠনের নেতাদের বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানানো হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, সব পোশাক কারখানার শ্রমিকদের বিদ্যমান হাজিরা বোনাস ২২৫ টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সঙ্গে সব কারখানায় সরকার ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়ন করারও ঘোষণা দেওয়া হয়। আর শ্রমিকদের সব বকেয়া মজুরি পরিশোধ করতে হবে ১০ অক্টোবরের মধ্যে। তারপরও গতকাল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় বিভিন্ন দাবিদাওয়া নিয়ে শ্রমিক অসন্তোষ দেখা গেছে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close