ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন
হামলাকারী গফুর অস্ত্রসহ গ্রেফতার
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪, ৩:৫৭ এএম  (ভিজিট : ১৮৬)
গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে রাজধানীর মিরপুর-১০ নম্বরে শামিম হাওলাদার নামে এক শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় রূপনগর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি গফুর মোল্লাকে গ্রেফতার করেছে পুলিশ। অভিযানে তার কাছ থেকে ওই হামলায় ব্যবহৃত একটি শটগান এবং আট রাউন্ড গুলি উদ্ধার করে পুলিশ। গত বৃহস্পতিবার ভোরের দিকে রাজধানীর রূপনগরের নিজ বাসভবন থেকে তাকে গ্রেফতার করা হয়।

ব্হৃস্পতিবার বিকালে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিরপুর বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোহাম্মদ মাকছেদুর রহমান বলেন, ছাত্র আন্দোলনকে ঘিরে মিরপুরে সবচেয়ে বেশি মামলা হয়েছে। মামলা পর্যালোচনা করে অভিযান চলছে। একই সঙ্গে আসামিরা কেউ যাতে দেশ থেকে পালাতে না পারে সেদিকে নজর রাখা হচ্ছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

তিনি বলেন, মিরপুরের বিভিন্ন জায়গায় বিশেষ করে মিরপুর-১০, পল্লবী প্রশিকার মোড় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা সশস্ত্র হামলা ও নির্বিচারে গুলি চালায়। গত ২০ জুলাই বিকাল আনুমানিক ৪টা থেকে ৫টার মধ্যে মিরপুর-১০ সংলগ্ন প্রশিকার মোড় মেইন রোডের ওপর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ছাত্রদের ওপর হামলা চালানো হয়। ওই হামলায় শামীম হাওলাদার নামে একজন ব্যক্তি গুলিবদ্ধ হয়ে মারা যান। পরে এ ঘটনায় গত ১৫ সেপ্টেম্বর ভুক্তভোগীর চাচাতো ভাই সম্রাট হাওলাদার বাদী হয়ে রূপনগর থানায় একটি হত্যা মামলা করেন। মামলাটি তদন্ত করে ঘটনাস্থলের বিভিন্ন ভিডিও ফুটেজ ও বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় পাওয়া ফুটেজ পর্যালোচনা করা হয়। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযুক্ত গফুর মোল্লার সংশ্লিষ্ট থাকার বিষয়টি শনাক্ত করা হয়। এ পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রূপনগরে তার নিজ বাসভবন থেকে তাকে গ্রেফতার করা হয়। 

মোহাম্মদ মাকছেদুর রহমান বলেন, গ্রেফতার গফুর মোল্লা তার নামে লাইসেন্স করা শটগানের জন্য ২০০১ সালে ৫০টি, ২০০৬ সালে ২৫টি এবং ২০১৩ সালে ২৫টি মোট ১০০টি গুলি কিনেছিলেন। রূপনগর থানা পুলিশ তার কাছ থেকে ১টি শটগান, ৮টি অক্ষত গুলি এবং ১টি ব্যবহৃত কার্তুজ উদ্ধার করে। পুলিশের জিজ্ঞাসাবাদে বাকি ৯২টি গুলির বিষয়ে তিনি সন্তোষজনক কোনো জবাব দিতে পারেননি। এ ৯২টি গুলি ব্যবহার বা হারানো বিষয়ে তিনি থানায় কোনো সাধারণ ডায়েরি (জিডি) করেননি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি জানান, তার কাছে থাকা ৯২টি গুলি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ব্যবহার করেছেন।

এ ছাড়াও পল্লবী থানাধীন মিরপুর অরজিনাল-১০ বাসস্ট্যান্ডের পপুলার ডায়াগনস্টিক সেন্টারের কাছে প্রধান সড়কে গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ছাত্রদের ওপর আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা সশস্ত্র হামলা ও নির্বিচারে গুলি চালায়। এ হামলায় ইমন হোসেন আকাশ নামে এক ব্যক্তি নিহত হয়। এ ঘটনায় নিহতের মা বাদী হয়ে পল্লবী থানায় হত্যা মামলা করেন। গ্রেফতার হওয়া আসামি গফুর মোল্লা এ হত্যা মামলায়ও এজাহারভুক্ত আসামি।

তাকে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড আবেদন করে আদালেত পাঠানো হয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।


সময়ের আলো/আরএস/




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close