ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

ইতিহাস-ঐতিহ্য আর সমকালের মিশেলে তার কবিতা
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪, ৩:০৮ এএম  (ভিজিট : ২১৪)
আসিফ নূর গত শতকের আশির দশকের একেবারে উপান্তে ধীর, ভীরু পায়ে আবির্ভূত এক তরুণ কবিমৃদুনবিশ। পরবর্তী নব্বই দশকজুড়ে তার কাব্যিক অবয়বটি ধীরে স্বচ্ছতর হতে থাকে প্রাতিস্বিকতামণ্ডিত হয়ে । আগেই বলেছি, নব্বই দশকটির শুরু থেকে পরবর্তী শূন্য বা প্রথম দশক পর্যন্ত নানা বাদী-বিবাদী-বিসম্বাদীস্বর কবিতার কাননে তাদের বিবিধ ধৈবত হাজির করতে থাকে বিবিধ মৃদুনাদে ও আর্তনাদে। 

যেমন- উত্তর ঔপনিবেশিকতা, উত্তর আধুনিকতা, অধুনান্তিকতা, অধুনাবাদী চিন্তন, সমন্বয় বা সমগ্রতাবাদ প্রভৃতি। প্রাচ্য ও পাশ্চাত্যের দর্শন ও সাহিত্যের ইতিহাসের আলোকে কবিতা ও শিল্পকলার ভুবনে এবম্বিধ ধ্বনিপ্রতিধ্বনি মোটেই আকস্মিক বা অনাকাক্সিক্ষত কিছু নয়। বা তা এমনও কিছু নয়, যা ভীম প্রভঞ্জনরূপে আগেকার সব সাধিত সাজগোজকে নিমিষেই উপকূলীয় প্রবল ঘূর্ণিঝড়ের তা-বের মতো তছনছ করে দিতে সক্ষম। বরং এসবের গতরে বিগতকালের ইতিহাস-ঐতিহ্য আর সমকালের মিশেলে জীবনধারাকে নব্যচোখের জ্যোতিতে নবরূপে দর্শন-বর্ণন ও প্রসারণেরই কথা ও থেকে যায় গোপনে গোপনে। 

তা যতই ওজর-আপত্তিতে প্রাতিস্বিকতা প্রতিপাদনের জন্যে তত্ত্ব ও তথ্যের বর্মে ঢাকা থাকুক না কেন। আবার কবি- শিল্পীদের সকলে এসব বাদী-বিবাদী-বিসম্বাদিতায় কোমর বেঁধে নেমে পড়েন বা পড়েছেন, এমনও তো নয়। তাহলে উল্লিখিত আন্দোলন বা সঞ্চরণগুলোর কি কোনো প্রভাব বা ইতিবাচক আবেদন নেই বা থাকে না ইতিহাসের ডাগর আঙিনায়? প্রকৃতপক্ষে, এ ধরনের তাত্ত্বিক ও তাথ্যিক ঢেউগুলো আখেরে পলির মেদুর আলিম্পনের মতো কিছু অভাবিত প্রাণকণা ও প্রাণশক্তিও রেখে যায় অগোচরে, বোধিসংসক্তেরা তা অবলীলায় ধরেও ফেলেন তাদের বিস্তৃত মুঠোয়। 

সীমান ও উজ্জ্বল চৈতন্যের ধারক কবি-শিল্পীগণ পয়মন্ত কিষানের মতো সেসবের জ্বর থেকে তাদের জাতিস্মর বোধির বিবেচনার কষ্টিপাথরে পরতে পরতে উত্তোলন কনে নেন প্রয়োজনীয় পুষ্ট শস্যদানা আর নব নব বাচনের সৌরভের রঙে তা দিয়ে ভরে তোলেন নিজেদের সৃজন-আর্কেডিয়া। যার বিগলিত শিরোনাম-শুধু কবিতা ও শুদ্ধ কবিতা । সুতরাং, এই বাগবিস্তারকে শমিত করে অতীব সংক্ষেপে বলা যায় যে, শিল্পসাহিত্যের মার্গটি বড়ই রঙ্গময়, বড়ই কুটিল আর বড়ই কৌতুকাবহ আর বড়ই হতবাক করার তাগদসম্পন্ন। জাতকবি বা শিল্পীই শেষতক সেই ফসল পূর্ণরূপে ঘরে তুলে আনেন বা আনতে পারেন অন্যদের বিমর্ষতার গুহায় পূর্ণরূপে সেঁধিয়ে দিয়ে। ঠিক যেভাবে সেই দ্যুতির কিছুটা নিয়ে পাঁচ কাব্যের সম্ভারে তার সাজি নিয়ে দাঁড়িয়ে আছেন সাগরপারের কাব্যদুলাল নব্বই দশকের আসিফ নূর। কবিতা সংগ্রহ, প্রকাশক: ভাষাপ্রকাশ, প্রচ্ছদ : ধ্রুব এষ, মূল্য : ৫০০ টাকা ।


সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close