ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

বিশ্বকাপেই নাহিদার শততম শিকার
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪, ২:৫৯ এএম  (ভিজিট : ১২৬)
গেল বছর প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে আইসিসির মাসসেরা খেলোয়াড় হয়েছিলেন বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার। ওই স্বীকৃতি পাওয়ার পর জাতীয় দলের প্রায় প্রতিটি সিরিজেই বল হাতে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এবার বিশ্বকাপের মঞ্চেও বল হাতে রাখলেন অবদান। তাতে আরেকটি প্রথমের তালিকায় নাম উঠেছে নাহিদার। প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে শততম উইকেট প্রাপ্তির মাইলফলক অর্জন করেছেন তিনি। 

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করার জন্য আমিরাতের বিমান ধরার আগে নিজের স্বপ্নের কথা জানিয়েছিলেন নাহিদা। বাংলাদেশকে অন্তত দুটি জয় এনে দেওয়ার কথা শুনিয়েছেন। ব্যক্তিগত লক্ষ্যকে দূরে ঠেলে দলের প্রয়োজনে নিজের সেরাটা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন। সেটাই বাস্তবায়ন করলেন প্রথম ম্যাচে। দলের জয়ে একটি উইকেট শিকার করে রাখলেন গুরুত্বপূর্ণ অবদান। 

২০১৫ সালে করাচিতে পাকিস্তানের বিপক্ষে নাহিদার অভিষেক হয়। এরপর দীর্ঘ ৯ বছরে টাইগ্রেসদের হয়ে এখনও পর্যন্ত ৮৮টি ম্যাচ খেলেছেন তিনি। যে ম্যাচে শততম উইকেটের দেখা পেলেন ২৪ বছর বয়সি নাহিদা। তার চেয়ে চার বছর সময় কম নিয়ে তালিকায় ওপরে কেবল রুয়ান্ডার হেরনিত্তে ইসিমুই। তা ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে শততম উইকেট পেলেন নাহিদা। তার ওপরে কেবল ইংল্যান্ডের সোফি এলিসটন। ৮৬ ম্যাচে ইংলিশ নারী স্পিনারের শিকার ১২৬ উইকেট। 

বাংলাদেশিদের মধ্যে উইকেট সংখ্যায় শীর্ষে নাহিদা। তারপরই রয়েছেন সাবেক অধিনায়ক সালমা খাতুন। ৯৫ ম্যাচে ৮৪ উইকেট নিয়েছেন সালমা। এরপর ৭৫ উইকেট নিয়ে তালিকার তিনে রুমানা। জাহানারা ও ফাহিমা খাতুন পেয়েছেন যথাক্রমে ৫৮ ও ৫০ উইকেট। এর বাইরে ৫০ উইকেট পাননি কোনো বোলার।


সময়ের আলো/আরএস/






https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close