ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ঈমানদারের ভাগ্য খোলার চাবি
প্রকাশ: বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪, ৩:১৩ এএম  (ভিজিট : ৩১৪)
বন্ধ জিনিস খোলার জন্য চাবি প্রয়োজন হয়। চাবির মাধ্যমেই খুলে ভেতরের জিনিস দেখা যায় ও জানা যায়। আর সে অনুযায়ী কাংখিত বস্তু থেকে প্রত্যাশিত ফায়দা বা উপকার সাধন করা যায়। বস্তুর ভিন্নতায় যেমন দুনিয়ার প্রতিটি বস্তুর চাবি আছে, নেক আমলেরও চাবি আছে। আল্লাহ তায়ালা মানবজাতিকে সর্বোৎকৃষ্ট আকৃতিতে সৃষ্টি করে যত ধরনের ইবাদত তাদের ওপর ফরজ করেছেন, সব ইবাদতের জন্য চাবি আছে। এই প্রবন্ধে কয়েকটি আমলের চাবি নিয়ে আলোচনা করা হলো।

জান্নাতের চাবি কালিমা : জান্নাত মুমিনের চিরস্থায়ী সুখের আবাসস্থল। প্রতিটি মুমিন মুসলমানের দিলের একান্ত তামান্না হলো চির সুখের জান্নাতে প্রবেশ করা। এই জান্নাতে প্রবেশের চাবি হলো কালিমা তাইয়্যেবা। এ ব্যাপারে এক হাদিসে বর্ণিত হয়েছে, হজরত মুয়াজ বিন জাবাল (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যার সবশেষ কথা হবে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ সে জান্নাতে প্রবেশ করবে’ (আবু দাউদ : ৩১১৬)। আরেকটি হাদিসে বর্ণিত হয়েছে, মুয়াজ ইবনে জাবাল (রা.) বলেন, আমাকে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘জান্নাতের চাবি হচ্ছে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’, তথা আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই বলে দৃঢ় বিশ্বাসের সঙ্গে সাক্ষ্য দেওয়া।’ (মুসনাদে আহমদ : ২২১০২)

পবিত্রতা নামাজের চাবি : আমরা দৈনন্দিন জীবনে দিনরাতের চক্রে পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ, সুন্নত, মুস্তাহাবসহ নানা ধরনের নামাজ আদায় করে থাকি, এসব নামাজের চাবি হচ্ছে পবিত্রতা। এ ব্যাপারে হাদিসে বর্ণিত হয়েছে, হজরত জাবের বিন আবদুল্লাহ (রা.) সূত্রে বর্ণিত-রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘জান্নাতের চাবি নামাজ। আর নামাজের চাবি হচ্ছে ওজু’ (তিরমিজি : ৪)। আরেক হাদিসে বর্ণিত আছে, আবদুল্লাহ ইবনে ওমর (রা.) সূত্রে বর্ণিত-রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘পবিত্রতা ছাড়া নামাজ কবুল হয় না। আর হারাম উপায়ে উপার্জিত সম্পদের সদকা কবুল হয় না।’ (তিরমিজি : ১)

সুন্দর জিজ্ঞাসা ইলমের চাবি : দৈনন্দিন জীবনে স্বাভাবিকভাবে একজন মানুষের পক্ষে ইবাদত-বন্দেগিসহ ব্যবহারিক ক্ষেত্রে যতটুকু জ্ঞানার্জন করলে তা সুন্দর ও শুদ্ধভাবে আদায় করা যায়, তা জানা প্রত্যেক মানুষের ওপর ফরজে আইন। হাদিসে বর্ণিত হয়েছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘ইলম অন্বেষণ করা প্রত্যেক মুসলিমের ওপর ফরজ’ (ইবনে মাজাহ : ২২৪)। আর ইলমে দ্বীন জানার গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হলো বিজ্ঞ আলেমদের শরণাপন্ন হয়ে তাদের জিজ্ঞাসা করে কাক্সিক্ষত বিষয়ের সঠিক জ্ঞানার্জন করা। আর সুন্দরভাবে প্রশ্ন করে সঠিক বিষয় জেনে নেওয়া ইলমের চাবি। অর্থাৎ ঈমান-আকিদা, ইবাদত-বন্দেগি, লেনদেন ও আয়-উপার্জনসহ দ্বীনের যাবতীয় যেকোনো বিষয় বিজ্ঞ আলেমের কাছে জিজ্ঞাসা করে জেনে নেওয়া। শিক্ষার এই পদ্ধতি কুরআন সুন্নাহর আলোকে প্রমাণিত। পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘(হে নবী!) আমি আপনার আগে কেবল পুরুষ মানুষকে রাসুল করে পাঠিয়েছিলাম, যাদের প্রতি ওহি নাজিল করতাম। সুতরাং (কাফেরদের বলুন) তোমরা নিজেরা যদি না জানো, তবে উপদেশ সম্পর্কে জ্ঞাতদের জিজ্ঞেস করো’ (সুরা আম্বিয়া : ৭)। এ ব্যাপারে এক হাদিসে বর্ণিত হয়েছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘জিজ্ঞাসা করাই হলো মূর্খতা রোগের চিকিৎসা’ (আবু দাউদ : ৩৩৬)। আরেকটি হাদিসে বর্ণিত হয়েছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘জ্ঞানার্জনের উদ্দেশ্যে সুন্দর প্রশ্ন করা বিদ্যার অর্ধেক।’ (শুয়াবুল ঈমান : ৬৫৬৮)

ধৈর্য আল্লাহর সাহায্যের চাবি : সবুর বা ধৈর্য কুরআন মাজিদের একটি পরিভাষা। একজন খাঁটি মানুষের ভেতরে যেসব কল্যাণকর গুণাবলি থাকা জরুরি, তার মধ্যে অন্যতম একটি হলো ধৈর্যধারণ করা। ধৈর্য শক্তিমান মানুষের অনন্য একটি গুণ। মানুষ পার্থিব জীবনে নানা কারণে সময়ে-অসময়ে নানাবিধ বালা-মুসিবত ও পেরেশানির সম্মুখীন হয়ে থাকে। এ সময় তার আশা-ভরসা এবং আল্লাহ তায়ালার সাহায্য লাভের চাবি বা স্বস্তির অনন্য উপায় হলো ধৈর্যধারণ করা। এ ব্যাপারে পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ! সবুর ও সালাতের মাধ্যমে আল্লাহর সাহায্য লাভ করো। নিশ্চয়ই আল্লাহ সবুরকারীদের সঙ্গে আছেন’ (সুরা বাকারা : ১৫৩)। তা ছাড়া ধৈর্যশীল বান্দার প্রশংসার ব্যাপারে পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘বস্তুত মানুষ অতি ক্ষতির মধ্যে আছে। তারা ব্যতীত, যারা ঈমান আনে, সৎকর্ম করে এবং একে অন্যকে সত্যের উপদেশ দেয় ও একে অন্যকে সবুরের উপদেশ দেয়।’ (সুরা আসর : ২-৩)

সফলতার চাবি তাকওয়া : কুরআন মাজিদে মুমিন মুসলিমদের যেসব বিষয়ের প্রতি বেশি গুরুত্বারোপ করা হয়েছে তার মধ্যে তাকওয়া অন্যতম। কারণ তাকওয়া বা আল্লাহভীতি মুমিনের সফলতার চাবি। এই চাবি অর্জন ছাড়া দুনিয়া ও আখেরাতে মুমিন কখনো সফলতা লাভ করতে পারে না। আর সফলতা এমন আনন্দ আর খুশির নাম, যার পরে কোনো দুশ্চিন্তা নেই, নেই কোনো অকৃতকার্যতা ও ব্যর্থতা। এই অভাবনীয় সফলতা ও অনন্ত সুখ-শান্তির চিরস্থায়ী আবাসস্থল জান্নাত, কেবল তাকওয়ার মাধ্যমেই অর্জন হয়। এ ব্যাপারে পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘এটা সেই জান্নাত যার ওয়ারিশ বানাব আমার বান্দাদের মধ্যে যারা মুত্তাকি তাদের।’ (সুরা মারিয়াম : ৬৩)

আত্মীয়তার বন্ধন রিজিকের চাবি : পার্থিব জীবন সুন্দর ও সুষ্ঠুভাবে কাটানোর জন্য অনন্য মাধ্যম রিজিক। যাপিত জীবনে মানুষের ঈমান-আমলসহ সামগ্রিক জীবনের সব উপায়-উপকরণ রিজিকের অন্তর্ভুক্ত হলেও বাস্তবিক ক্ষেত্রে আমরা রিজিক বলতে অর্থসম্পদকে বুঝে থাকি। আর নারী-পুরুষ সবাই এই রিজিক বৃদ্ধির জন্য নানা উপায়-উপকরণ গ্রহণ করে থাকে। আর হালাল রিজিক উপার্জনে জাগতিক বৈধ সব উপায়-উপকরণ অবলম্বন করা দোষের কিছু নয়, তবে এই রিজিক বৃদ্ধির চাবি হচ্ছে আত্মীয়তার বন্ধন ঠিক রাখা। এ ব্যাপারে পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘সেই সব লোক, যারা আল্লাহর সঙ্গে কৃত প্রতিশ্রুতিকে পরিপক্ব করার পরও ভেঙে ফেলে এবং আল্লাহ যেই সম্পর্ককে যুক্ত রাখতে আদেশ করেছেন তা ছিন্ন করে এবং পৃথিবীতে অশান্তি বিস্তার করে, বস্তুত এমন সব লোকই অধিক ক্ষতিগ্রস্ত’ (সুরা বাকারা : ২৭)। এ ব্যাপারে এক হাদিসে বর্ণিত হয়েছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি দীর্ঘায়ু এবং রিজিকের বৃদ্ধি চায়, সে যেন আত্মীয়তার বন্ধন ঠিক রাখে’ (মুসনাদে আহমদ : ২২৪০০)। আল্লাহ সবাইকে বোঝার ও আমল করার তওফিক দিন।

মুহাদ্দিস, জামিয়া কাশেফুল উলুম মাদরাসা
 মধুপুর, টাঙ্গাইল


সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close