ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

‘সাকিব’ হচ্ছেন মিরাজ!
প্রকাশ: বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪, ২:৩৪ এএম  (ভিজিট : ১৬০)
টেস্ট সিরিজ শেষ, সেটিতে ধবলধোলাই হওয়ার পর টিম বাংলাদেশের ভাবনায় এখন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। গোয়ালিয়রে যেটি শুরু হবে ৬ অক্টোবর, অর্থাৎ আগামী রোববার। এরই মধ্যে ভারতে পৌঁছে গেছেন টি-টোয়েন্টি দলের সদস্যরা। মুশফিকুর রহিম-মুমিনুল হকের মতো যারা কেবল টেস্ট দলে ছিলেন, তারা ফিরছেন দেশে। তবে তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান দেশমুখো হননি। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের গোধূলিলগ্নে পৌঁছে যাওয়া সাকিব ভারত থেকেই চলে গেছেন যুক্তরাষ্ট্রে, পরিবারের কাছে।

সাকিব টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না, এই সংস্করণকে বিদায় বলে দিয়েছেন তিনি। কানপুরে সম্ভবত তার টেস্ট অধ্যায়েরও সমাপ্তি ঘটে গেছে। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলে হয়তো ওয়ানডেকেও বিদায় বলে দেবেন। অর্থাৎ খুব বেশি দিন আর তারকা অলরাউন্ডারের সার্ভিস পাচ্ছে না টিম বাংলাদেশ। স্বাভাবিকভাবেই তার বিকল্প খুঁজতে হচ্ছে। কিন্তু সাকিবের মতো নিখাদ অলরাউন্ডারের বিকল্প চাইলেই কি আর খুঁজে পাওয়া যায়? টাইগার টিম ম্যানেজমেন্ট আর নির্বাচকরা অবশ্য একটা বিকল্প খুঁজে নিয়েছে, মেহেদী হাসান মিরাজকে খেলানো হচ্ছে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে।

লম্বা সময় আন্তর্জাতিক টি-টোয়েন্টির বাইরে ছিলেন মিরাজ। অফস্পিনার হিসেবে তার জায়গাটা দখলে রেখেছেন শেখ মেহেদী। এই তরুণ ভারতের বিপক্ষে সিরিজেও আছেন। তবে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু জানিয়েছেন, ব্যাটিংয়ে প্রধান্য দিয়েই এবার মিরাজকে দলভুক্ত করেছেন তারা, যাতে সাকিবের ঘাটতিটা পুষিয়ে দিতে পারেন তিনি। অফস্পিনার হিসেবে টেস্ট আর ওয়ানডেতে মিরাজ বেশ সফল। ব্যাটিংয়েও অনেক উন্নতি করেছেন। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে দুই ম্যাচেই হাঁকিয়েছেন হাফসেঞ্চুরি। ভারতে অবশ্য ছন্দটা সেভাবে ধরে রাখতে পারেননি। তবুও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার।

মিরাজের দুই ধাপ উন্নতি হয়েছে টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে। ৯ রেটিং পয়েন্ট বাড়িয়ে প্রথমবার শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন তিনি। এ ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে ভারত সিরিজে পাওয়া ৯ উইকেট। অলরাউন্ডারদের শীর্ষ পাঁচে আছেন সাকিবও। তবে কিছু দিনের মধ্যেই সেখান থেকে বেরিয়ে যাবেন। টেস্ট অধ্যায়েরই যখন সমাপ্তি হয়ে যাচ্ছে লম্বা সময় শীর্ষে থাকা এই অলরাউন্ডারের, তখন তো আর র‌্যাঙ্কিংয়ে টিকে থাকার সুযোগ নেই। তবে আশার কথা, সাকিব না থাকলেও তার উত্তরসূরি হিসেবে সেখানে ঢুকে পড়েছেন মিরাজ।

সীমিত ওভারের দুই সংস্করণেও লম্বা সময় শীর্ষে ছিলেন সাকিব। বাংলাদেশের ক্রিকেটে ‘নতুন সাকিব’ হয়ে উঠতে হলে টেস্টের মতো ওই দুই সংস্করণেও জ্বলে উঠতে হবে মিরাজকে। তিনি তা পারবেন কি না, ভারতে এবার সেটারই মহড়া হয়ে যাবে।



সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close