ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

গুজব থেকে ছড়িয়ে পড়ে সহিংসতা
প্রকাশ: বুধবার, ২ অক্টোবর, ২০২৪, ১২:৫৯ এএম  (ভিজিট : ১০৪)
গার্মেন্টস শিল্প এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। অধিকাংশ কারখানা খুললেও শঙ্কা এখনও কাটেনি। এক দিন পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও পরের দিন নানা রকম গুজব ছড়িয়ে অস্থিতিশীল করে তোলা হচ্ছে গাজীপুর, আশুলিয়া, সাভার এবং টঙ্গীর পুরো শিল্প এলাকা। 

মঙ্গলবারও বকেয়া বেতনের দাবিতে গাজীপুর মহানগরীর ভোগড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন টি অ্যান্ড জেড গ্রুপের এপিএল অ্যাপারেলস লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকরা। এর ফলে মহাসড়কে ৬ কিলোমিটা যানজটের সৃষ্টি হয়। এ ছাড়া সোমবার আশুলিয়ায় পুলিশের গুলিতে শ্রমিক নিহতের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
আশুলিয়ায় গুজব ছড়িয়ে সহিংসতা করা হয়েছে বলে অভিযোগ করেছেন শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে ‘আইনশৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা কমিটির সভা’ শেষে তিনি এ দাবি করেন।

বিজিএমইএর পক্ষ থেকে জানানো হয়েছে, গতকাল মঙ্গলবার আশুলিয়া এলাকায় মোট সচল কারখানা ২৭২টি। এর মধ্যে ৬টি বন্ধ ছিল। কারখানা খোলার পর ছুটি দেওয়া হয় ১৩টিতে। গতকাল এই এলাকায় মোট খোলা কারখানা ছিল ২৫৩টি। এই এলাকার ২৭১টি কারখানায় আগস্ট মাসের বেতন দেওয়া হয়েছে এবং ১টি কারখানায় এখনও আগস্ট মাসের বেতন দেওয়া হয়নি। বিজিএমইএর পক্ষ থেকে আরও জানানো হয়, বর্তমানে বিজিএমইএর সদস্যভুক্ত মোট সচল কারখানা ২ হাজার ১৪৪টি (সব অঞ্চল মিলে)। এর মধ্যে গতকাল খোলা ছিল ২ হাজার ১০০টি। অর্থাৎ কারখানা খোলা রাখার হার ৯৮ শতাংশ। এ ছাড়া সাময়িক বন্ধ বা ছুটি রয়েছে ৪৪টি কারখানা। গতকাল পর্যন্ত আগস্ট মাসের বেতন দেওয়া হয়েছে ২ হাজার ১৩৩টি কারখানায়। এখনও বেতন দেওয়া হয়নি ১১টি কারখানায়।

গুজব ছড়িয়ে সহিংসতা করা হয়েছে : শ্রম উপদেষ্টা

আশুলিয়ায় গুজব ছড়িয়ে সহিংসতা করা হয়েছে বলে দাবি করেছেন শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে ‘আইনশৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা কমিটির সভা’ শেষে তিনি এ দাবি করেন। উপদেষ্টা বলেন, আশুলিয়ায় গার্মেন্টস কারখানার নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দীর্ঘদিন ধরে ধৈর্যের পরিচয় দিয়ে কাজ করে যাচ্ছিল। কিন্তু প্রথম থেকেই দেখছি, সুনির্দিষ্ট কিছু মানুষ উসকানি দিয়ে আসছে। গতকালও যে ঘটনা ঘটেছে, সেটার মূল ঘটনা সবার জানা দরকার। একজন শ্রমিক সেখানে নিহত হয়েছেন, আমরা দুঃখিত। আমাদের তরফ থেকে এরই মধ্যে ১৩ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া যারা আহত হয়েছেন, তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

‘একটি গুজবের ভিত্তিতে গতকালের ঘটনার সূত্রপাত হয়েছিল। গুজব ছড়ানো হয়েছিল, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একজনকে ধর্ষণ করেছে এবং দুজনকে খুন করে মরদেহ ফেলে রেখেছে। এভাবে কারাখানাগুলো থেকে শ্রমিকদের নামিয়ে আনা হয়েছিল।’, যোগ করেন তিনি।

শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আরও বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ভাঙচুরসহ তাদের ওপর হামলা চালিয়েছেন শ্রমিকরা। কিন্তু তখনও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অত্যন্ত ধৈর্যের পরিচয় দিয়েছে। শ্রমিকদের মধ্য থেকে অনুপ্রবেশকারী গুলি ছুড়েছিল প্রথমে। প্রথম গুলিটি শ্রমিকদের ভেতর থেকে দুষ্কৃতকারীরা ছুড়েছিল। সেখান থেকে গোলাগুলির সূত্রপাত হয়। 

দুঃখজনকভাবে সেখানে আমাদের একজন শ্রমিক নিহত হন। আরও সাতজন আহত হয়েছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও ১৩ সদস্য আহত হয়ে চিকিৎসা নিচ্ছেন।

গাজীপুরে ৯৮ শতাংশ কারখানার উৎপাদন স্বাভাবিক : গাজীপুর প্রতিনিধি মো. মিলটন খন্দকার জানান, গাজীপুর মহানগরীর ভোগড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করছেন টি অ্যান্ড জেড গ্রুপের এপিএল অ্যাপারেলস লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকরা। মঙ্গলবার সকাল ৮টা থেকে তারা মহাসড়কে যান চলাচল বন্ধ করে দিলে উভয় দিকে প্রায় ৬ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন হাজারো মানুষ।

একইদিন নগরের কোনাবাড়ী এলাকার এমএম নিটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা টিফিন বিল, নাইট বিল ও হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সকাল থেকে কাজ বন্ধ করে কারখানার ভেতরে বিক্ষোভ করেছে। চান্দনা চৌরাস্তা এলাকায় ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন এলাকার ডিলাক্স ফ্যাশন লিমিটেড কারখানার পোশাক কারখানার শ্রমিকরা। তবুও গাজীপুরের ৯৮ শতাংশ পোশাক কারখানায় উৎপাদন স্বাভাবিক আছে। এ রিপোর্ট লেখার সময় বিকাল সোয়া ৪টা পর্যন্ত রাস্তা অবরোধ ছিল।

পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, গাজীপুর মহানগরীর মোগরখাল এলাকায় এপিএল কারখানাটি গত মাসের শুরুতে শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছিলেন। কিন্তু মালিকপক্ষ বেতন দিতে অপারগতা জানিয়ে গত সোমবার বেতন পরিশোধ করার কথা জানালে শ্রমিকরা আর আন্দোলন করেননি। কিন্তু কর্তৃপক্ষ তাদের নির্ধারিত সময়েও বেতন দেয়নি। পরে রাতেই শ্রমিকরা বিক্ষোভ করে এবং মহাসড়ক অবরোধ করেন। রাত ৯টার দিকে শ্রমিকরা বাড়ি ফিরে যায়। পরে মঙ্গলবার সকাল ৮টার দিকে আবার ভোগড়াবাইপাস মোড়ে মহাসড়ক অবরোধ করেন শ্রমিকরা। এতে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয় দিকে প্রায় ৬ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। গাজীপুর শিল্প পুলিশ-২-এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে।

মহাসড়ক অবরোধ জাবি শিক্ষার্থীদের: জাবি প্রতিনিধি মুশফিকুর রিজন জানান, ঢাকার অদূরে আশুলিয়ায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে এক শ্রমিক নিহতের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা সোয়া ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা। দুপুর ২ টার দিকে তারা অবরোধ তুলে নেয়। এ সময় সড়কের উভয় লেনে যানজটের সৃষ্টি হয়। 

অবরোধকালে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের একাংশের সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, গত ৫ আগস্ট লং মার্চে অসংখ্য পোশাক শ্রমিকের অংশগ্রহণ ছিল। কাজেই সেই গণঅভ্যুত্থান পরবর্তী বাংলাদেশে নতুন সরকারের হাতে, রাষ্ট্রীয় বাহিনীর হাতে আন্দোলনরত পোশাক শ্রমিকরা খুন হচ্ছে সেটি আমাদের জন্য অত্যন্ত ক্ষোভের। 

নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ: সাভার প্রতিনিধি দেওয়ান ইমন জানান, সার্ভিস বেনিফিট ও ক্ষতিপূরণ পরিষদের দাবিতে ৩০ ঘণ্টা ধরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়ক বাইপাইলে বিক্ষুব্ধ শ্রমিকরা সোমবার সকাল সাড়ে ৯টা থেকে মঙ্গলবার এ রিপোর্ট লেখা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে রাখার কারণে ঢাকা আরিচা এবং ঢাকা টাঙ্গাইল মহাসড়ক কার্যত স্থবিত হয়ে পড়েছে। এতে করে ঢাকা-টাঙ্গাইল, নবীনগর-চন্দ্রা, আবদুল্লাহপুর-নবীনগর ও ঢাকা-আরিচা মহাসড়কের অন্তত ১৫ কিলোমিটার যানজট সৃষ্টি হয়েছে। 

বিষয়টি নিশ্চিত করেছেন শিল্প পুলিশ আশুলিয়া জোনের পুলিশ সুপার মোহাম্মদ সারওয়ার। 

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close