ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

হিলিতে বেড়েছে ভারতীয় পেঁয়াজ আমদানি, কমতে শুরু করেছে দাম
প্রকাশ: মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪, ৭:০৮ পিএম  (ভিজিট : ২১৬)
দুর্গাপূজায় আগামী ৯ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত টানা ৬ দিন বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। এমন অবস্থায় দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বাড়িয়ে দিয়েছে স্থলবন্দরের আমদানিকারকরা। যেখানে আগে ৯ থেকে ১০ গাড়ি পেঁয়াজ আমদানি হতো। এখন তা বাড়িয়ে ১৬ থেকে ২৬ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে। 

মঙ্গলবার (১ অক্টোবর) সকালে হিলি খুচরা বাজার ঘুরে দেখা যায়, দুই দিন আগে আমদানিকৃত পেঁয়াজ মানভেদে ৮৫ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ কেজিতে ৫ থেকে ১০ টাকা কমিয়ে ৭৫ থেকে ৮০ কেজি দরে বিক্রি হচ্ছে। আর দেশীয় পেঁয়াজ কেজিতে ১০ টাকা কমিয়ে ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, সম্প্রতি ভারতের বাজারে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় গত মাসের (১৩ সেপ্টেম্বর) পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক থেকে কমিয়ে ২০ শতাংশ ও রপ্তানি মূল্য প্রতি মেট্রিক টন ৫৫০ মার্কিন ডলার থেকে ১৪৫ ডলার কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এরপর থেকে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। বর্তমানে হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন পেঁয়াজ আমদানি হওয়ায় খুচরা বাজারে দাম কমে আসছে। 

হিলি বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা মইনুল হোসেন বলেন, আমরা কম দামে পেঁয়াজ কিনে কম দামেই বিক্রি করছি। বন্দর দিয়ে প্রচুর পরিমাণ পেঁয়াজ আমদানি হচ্ছে। তাই দামও কমে আসছে। আজ (মঙ্গলবার) ভারতীয় পেঁয়াজ মানভেদে ৭৫ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি করছি। যা দুই দিন আগে কেজিতে ৫ থেকে ১০ টাকা বৃদ্ধি ছিল পেঁয়াজের দাম। 

হিলি কাস্টমস সূত্রে জানা যায়, গত মাসের রোববার ও সোমবার (২৯/৩০ সেপ্টেম্বর) দুই দিনে ভারতীয় ৪২টি ট্রাকে ১ হাজার ১৯৮ মেট্রিক টন ১০০ কেজি পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

সময়ের আলো/আরআই





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close