ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

ভারতের জম্মু ও কাশ্মীরে শেষ দফার বিধানসভা ভোট চলছে
প্রকাশ: মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪, ৪:৩৬ পিএম  (ভিজিট : ১৩০)
ভারতের জম্মু ও কাশ্মীরে তৃতীয় তথা শেষ দফার বিধানসভা ভোট চলছে। মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। 

জম্মু-কাশ্মীরের ৯০টি আসনের মধ্যে তৃতীয় দফায় মোট ৪০টি আসনে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে ২৪টি আসন জম্মুর অংশে (জম্মু, সাম্বা, কাঠুয়া এবং উধমপুর জেলায়)। বাকি ১৬টি আসন কাশ্মীর উপত্যকায় (বারমুল্লা এবং কুপওয়ারা জেলায়)। তৃতীয় দফার ভোটে মোট প্রার্থী রয়েছেন ৪১৫ জন। পাঁচ হাজারেরও বেশি ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে। তৃতীয় দফায় মোট ভোটার প্রায় ৩৯ লাখ। 

ভোটগ্রহণ পর্ব ঘিরে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা তৈরি না হয়, তা নিশ্চিত করতে তৎপর নির্বাচন কমিশন। সকাল ৯টা পর্যন্ত জম্মু ও কাশ্মীরে ভোট পড়েছে প্রায় ১১.৬০ শতাংশ। 

উল্লেখ্য, প্রায় এক দশক পরে জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হচ্ছে। শেষ ভোট হয়েছিল ২০১৪ সালে। তার পর ২০২৪ সালে তিন দফায় বিধানসভা ভোট জম্মু ও কাশ্মীরে। প্রথম দফার ভোট হয়েছিল ১৮ সেপ্টেম্বর। ভোট পড়েছিল প্রায় ৬১ শতাংশ। ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফার নির্বাচনে প্রায় ৫৭.৩ শতাংশ ভোট পড়েছিল। 

মঙ্গলবার সকাল থেকে তৃতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। কাশ্মীর উপত্যকার কারনা, ত্রেগাম, কুপওয়াড়া, লোলাব, হান্দওয়ারা, লাঙ্গাতে, সোপোর, রাফিয়াবাদ, উরি, বারমুল্লা, গুলমার্গ, ওয়াগুরা-কৃরি, পাট্টান, সোনাওয়ারি, বন্দিপোরা এবং গুরেজ়ে ভোটগ্রহণ চলছে। পাশাপাশি জম্মুর উধমপুর পশ্চিম, উধমপুর পূর্ব, চেনানি, রামনগর, বানি, বিল্লাওয়ার, বাসোলি, জাসরোতা, কাঠুয়া, হিরানগর, রামগড়, সাম্বা, বিজয়ুুর, বিষ্ণা, সুচেতাগড়, আরএস পুরা, জম্মু দক্ষিণ, বাহু, জম্মু পূর্ব, নাগ্রোতা, জম্মু পশ্চিম, জম্মু উত্তর, মাড়, আখনু এবং ছাম্বে ভোটগ্রহণ চলছে। 

এদিন  প্রার্থীরা নির্বাচনী লড়াইয়ে নামছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য পিপল্‌স কনফারেন্সের প্রধান তথা প্রাক্তন মন্ত্রী সাজ্জাদ লোন, প্যান্থারস পার্টির সভাপতি দেব সিংহ এবং কংগ্রেসের প্রাক্তন মন্ত্রী চৌধরী লাল সিংহ। 

সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পর এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে। এনসির সঙ্গে জোট বেধে লড়ছে কংগ্রেস। লড়াইয়ে আছে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি), বিজেপি এবং বেশ কিছু ছোট দল। ভোট গণনা হবে ৮ অক্টোবর। ৫ অক্টোবর হরিয়ানার বিধানসভা ভোট শেষ হলে এক সঙ্গে দু’রাজ্যের বুথ ফেরত সমীক্ষা প্রকাশিত হবে। অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পর এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close