ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

নতুন প্রজন্মের ভাবনা জানতে চায় বিএনপি
প্রকাশ: মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪, ১২:৩৪ এএম  (ভিজিট : ৬৯৪)
নির্বাচন সামনে রেখে জেনারেশন জেড বা জেন জিকে বাড়তি গুরুত্ব দিচ্ছে বিএনপি। দেশ গঠনে এই প্রজন্মের নতুন চিন্তা-ভাবনা, দর্শন, মতামত সরাসরি জানতে নতুন উদ্যোগ নিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তৃণমূলে গিয়ে দলটির দায়িত্বশীল নেতারা তরুণ প্রজন্মের সঙ্গে কথা বলছেন। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে হাট-বাজারে মতবিনিময় করছেন নেতারা। তরুণ প্রজন্মের আকাংখার সঙ্গে মিল রেখে দলের রাজনীতিতে গুণগত পরিবর্তন আনতে চায় বিএনপি।
‘আমরা যদি থাকি সৎ-দেশ সংস্কার সম্ভব’ স্লোগান সামনে রেখে সারা দেশে যৌথ কর্মিসভা করার উদ্যোগ নিয়েছে বিএনপি। গুরুত্বপূর্ণ তিন সংগঠন-যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় গত শনিবার থেকে তৃণমূল পর্যায়ে এ কর্মসূচি শুরু করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে স্থানীয় নেতাদের সঙ্গে আলোচনা সভা কিংবা কর্মিসভা। এ ছাড়া বিএনপির আগামী দিনের রাষ্ট্র সংস্কারের কর্মসূচির লিফলেট বিতরণ এবং সাধারণ মানুষের সঙ্গে মতবিনিয় সভা।

বিএনপি নেতারা বলছেন, এখন নতুন প্রজন্ম অর্থাৎ যাদের বয়স ত্রিশের নিচে তাদের সঙ্গে তাল মিলিয়ে রাজনীতি করতে হবে। তারা এখন বিরক্তিকর গৎবাঁধা কর্মসূচি পছন্দ করছে না। রাজনৈতিক কর্মসূচিতে নতুনত্ব আনতে হবে। সম্প্রতি ছাত্রদের আন্দোলন তাই জানান দেয়। বিএনপি তাদের আকাক্সক্ষাকে গুরুত্ব দিয়ে দলে পরিবর্তন আনতে চায়। সম্প্রতি জনদুর্ভোগের কথা বিবেচনা করে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের সাংগঠনিক সফরে মোটরসাইকেল শোভাযাত্রা পরিহার করতে বলা হয়েছে। সে সঙ্গে রঙিন ব্যানার-ফেস্টুন-প্ল্যাকার্ড প্রদর্শনের ওপরে বিধিনিষেধ জারি করা হয়েছে। কারণ এ ধরনের শোডাউনে মানুষ বিরক্ত হয়। বিএনপি এই পরিবর্তন করতে চায়। এরপর থেকে দৃশ্যপট বদলাতে শুরু করেছে।

নেতারা মনে করছেন, প্রতিটি প্রজন্মই আগের প্রজন্ম থেকে এগিয়ে থাকে। আর কিছুতে না হোক, প্রযুক্তিতে অবশ্যই। বর্তমান প্রজন্ম তারুণ্যনির্ভর। তারা বড় হচ্ছে ইন্টারনেট এবং সামাজিক মাধ্যমের সঙ্গে। জেন-জিদের আচরণ ও মনস্তাত্ত্বিক পরিবর্তন দৃশ্যমান। তাই নির্বাচন সামনে রেখে তাদের বেশি অগ্রাধিকার দিতে হবে। দীর্ঘদিন নতুন প্রজন্ম ভোট দিতে পারেনি। ভোটে তাদের সুচিন্তিত মতামতের প্রতিফলন ঘটবে। এ ছাড়া নতুন প্রজন্মের অনেকের কাছে বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ পরিচিত নয়। কারণ গত এক দশকের বেশি সময় স্থানীয় সরকারসহ বিভিন্ন নির্বাচন বর্জনের কারণে ধানের শীষ সবার কাছে পৌঁছাতে পারেনি। তাই আগামী নির্বাচনকে সামনে রেখে নতুন প্রজন্মের কাছে বিএনপির প্রতীক তুলে ধরার মোক্ষম সময় এখন।

তারেক রহমান রাজনীতিকে নতুনভাবে সাজাতে চান জানিয়ে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স সময়ের আলোকে বলেন, তিনি রাজনীতিতে যেমন গুণগত পরিবর্তন আনতে চান তেমনি দলের মধ্যেও পরিবর্তন আনতে চান। দলের বিপথগামী লোকজনকে সাংগঠনিক শাস্তির আওতায় আনার পাশপাশি আইনগত ব্যবস্থাও নেওয়া হচ্ছে। এটা নজিরবিহীন। এটা সামগ্রিক পরিবর্তের লক্ষণ। 

তিনি বলেন, পরিবর্তিত বাংলাদেশে তরুণ প্রজন্মের চাহিদা ও আকাক্সক্ষা জানার চেষ্টা করছেন তারেক রহমান। এ জন্য তিনি ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলকে তৃণমূলে পাঠিয়েছেন। নতুন প্রজন্মের বক্তব্য সরাসরি শোনার জন্য। তাদের চিন্তা-ভাবনা ও মতামতকে গুরুত্ব দিয়ে রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করবেন। দায়িত্বশীল নেতারা নতুন প্রজন্মের কাছে বিএনপির নির্বাচনি প্রতীক ধানের শীষের প্রচার চালাচ্ছেন প্রত্যন্ত এলাকায়। ছাত্রদল যাচ্ছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে, যুবদল, স্বেচ্ছাসেবক দল যাচ্ছে হাট-বাজারসহ বিভিন্ন স্থানে; যেখানে তরুণদের জমায়েত হয়। দেশকে কীভাবে দেখতে চায় তরুণ প্রজন্ম, তাদের ভাবনা কী- এসব জানতে তারেক রহমান নতুন এই উদ্যোগ নিয়েছেন। যা রাজনীতিতে ইতিবাচক ভূমিকা রাখতে পারবে বলে আশা করি।

যুবদলের সভাপতি আবদুল মোনায়েম মুন্না সময়ের আলোকে বলেন, দেশের বড় একটি অংশ ছাত্র-যুবক। তাদের অংশগ্রহণ সবখানে বেশি। রাজনীতিতে তাদের গুরুত্ব দেওয়ার বিকল্প নেই। এই প্রজন্ম এক যুগ ধরে ভোট দিতে পারেনি। ভোট নিয়ে তাদের মতামত, চিন্তা-ভাবনা জানার চেষ্টা করছি। দেশের পরিবর্তিত পরিস্থিতিতে যুবকদের দিকদর্শন-অভিপ্রায় নিয়ে আমরা মাঠে কাজ করতে চাই। সংগঠনের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নয়ন সময়ের আলোকে বলেন,  তরুণ প্রজন্ম সমাজ ও দেশ নিয়ে নতুনভাবে ভাবছে। তারা এতদিন রাজনীতিতে ফ্যাসিবাদী আচরণ ও ভোট না দেওয়ার কারণে বিমুখ হয়ে গিয়েছিল। তাদের এখন রাজনীতিতে ফিরিয়ে আনতে হবে। দেশ গঠনে তাদের চিন্তার প্রতিফলন ঘটাতে হবে।

ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির সময়ের আলোকে বলেন, আমরা এখন বরিশাল বিভাগে আছি। সেখানে স্কুল-কলেজে যাচ্ছি। শিক্ষার্থীদের মতামত নিচ্ছি। তাদের চিন্তা-ভাবনাগুলো একত্র করে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে রিপোর্ট করব। তিনি বলেন, এর আগেও তরুণদের গুরুত্ব দিয়ে বিএনপি সারা দেশে তারুণ্যের সমাবেশ ও তারুণ্যের রোডমার্চ করেছে। বর্তমানে দেশের পরিবর্তিত পরিস্থিতিতে তরুণ প্রজন্মকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন আমাদের সাংগঠনিক অভিভাবক। ৫ আগস্টের গণআন্দোলনে মূল ভূমিকায় ছিল তরুণ প্রজন্ম। তাই আমরা তাদের গুরুত্ব দিচ্ছি। তাদের প্রস্তাবনা, আগ্রহ, পছন্দ ও অপছন্দের জায়গাগুলো চিহ্নিত করছি। পরে সেটি সাধারণ মানুষের জিজ্ঞাসা ও প্রস্তাব হিসেবে দলের ফোরামে দেওয়া হবে।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close