ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

আইন পেশায় সফলতার কোনো সংক্ষিপ্ত পথ নেই: প্রধান বিচারপতি
প্রকাশ: সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১০:৩০ পিএম  (ভিজিট : ২০৮)
প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, একটি ন্যায় ভিত্তিক শোষণহীন সমাজ গঠন এবং সমাজের সর্বস্তরের সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য আইনের শাসনের কোনো বিকল্প নেই। আইন পেশায় সফল হবার ক্ষেত্রে কোনো সংক্ষিপ্ত পথ নেই। আইন পেশায় সাফল্যের শিখরে পৌছাতে প্রয়োজন একাগ্র নিষ্ঠা, সততা, ধৈর্য ও পরিশ্রম। একজন আইনজীবীর পড়ালেখার কোন শেষ নেই। আইনের সর্বশেষ সংশোধন সম্পর্কে আপনারা নিজেদের আপডেট রাখবেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাতে বরিশাল জেলা আইনজীবী সমিতির আয়োজনে এ্যানেক্স ভবন মিলনায়তনে সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বার ও বেঞ্চ একত্রে বিচার বিভাগ। ন্যায় বিচার প্রতিষ্ঠায় একে অন্যের পরিপূরক, প্রতিপক্ষ নয়। কোর্ট অফিসার হিসেবে আইনজীবীদের প্রথম কর্তব্য ন্যায় বিচার প্রতিষ্ঠায় আদালত ও আইনের বিধিবিধানের ওপর পূর্ণ সম্মান প্রদর্শন ন্যায় বিচার প্রতিষ্ঠায় আদালতকে সহযোগিতা করা। বিচার বিভাগের সম্মান বজায় রাখা আমাদের সবার দায়িত্ব। বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট হয় এমন কোন কর্মকাণ্ড যেন আমরা জড়িয়ে না যাই, সেদিকে সর্বদা লক্ষ রাখতে হবে।

জুলাই আগস্টের শহীদদের আত্মত্যাগের কথা স্মরণ করে প্রধান বিচারপতি বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সকল শহীদদের মানুষ চিরকাল গভীর শ্রদ্ধাভরে স্মরণ করবে। এসময় তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে অংশগ্রহণকারী অকুতোভয় শিক্ষার্থী ও সাধারণ মানুষের প্রতি। যারা একটি শোষণ মুক্ত ও বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মাণে লক্ষে তাজা বুলেটের সামনে নিজেদের বুক পেতে দিয়েছিলেন।

তিনি আরও বলেন, বরিশাল আদালতে বিভিন্ন পর্যায়ে ৪৭ জন বিচারক মামলা দায়েরের তুলনায় শতভাগ মামলা নিষ্পত্তি করেছেন। কিছু কিছু আদালতের বিচারক মামলা দায়েরের তুলনায় শতভাগের বেশি মামলা নিষ্পত্তি করেছেন। পরিসংখ্যান অনুসারে এ বছর ৮ হাজার ৯২৪টি দেওয়ানী ও ফৌজদারি মামলার বিপরীতে ৮ হাজার ৯৩৬ মামলা নিষ্পত্তি হয়েছে। যা প্রমাণ করে যে জন আকাঙ্ক্ষার ভিত্তিতে নতুন বাংলাদেশের পথে আমরা হাঁটছি শত বাধা সত্ত্বেও আস্থা ও নিষ্ঠার সাথে বিচারকরা তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে চলছে। যা প্রমাণ করে যে, যে জনআকাঙ্খার ভিত্তিতে নতুন বাংলাদেশের পথে আমরা হাঁটছি তাতে আমার বিচার বিভাগ শতবাধা স্বত্বেও আস্থা ও নিষ্ঠার সাথে তাদের অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছে।

প্রধান বিচারপতি বলেন, ন্যায় বিচার প্রতিষ্ঠা ও গণমানুষের অধিকার রক্ষায় বরিশাল জেলা আইনজীবী সমিতি সব সময় সোচ্চার রয়েছে। বিচারবিভাগকে আমাদের এমনভাবে ঢেলে সাজাতে হবে যেন বিচার প্রার্থীর সময় ও খরচ উল্লেখযোগ্য হারে কমে এবং আদালত প্রাঙ্গণে তাদের বার বার আসতে না হয়। তবে এ বিষয়টি বিচারকদের একার ওপর নির্ভর করেনা। এজন্য আইনজীবীদের সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, বিচার বিভাগকে পৃথকীকরণের লক্ষে পৃথক বিচার সচিবালয় গঠনের কথা বলেছি। সেলক্ষ্যে শীঘ্রই আমরা সুপ্রিম কোর্ট হতে আইন মন্ত্রণালয়কে প্রস্তাব প্রেরণ করছি।

সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি আলহাজ্ব মো. গোলাম কবির বাদল। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান মোহাম্মদ মোর্শেদ।

সময়ের আলো/আরআই







https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close