ই-পেপার রোববার ৬ অক্টোবর ২০২৪
রোববার ৬ অক্টোবর ২০২৪

রাষ্ট্রীয় মর্যাদায় নিজ গ্রামে শায়িত হলেন সাবেক মন্ত্রী ফিজার
প্রকাশ: সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ৫:৫৬ পিএম  (ভিজিট : ২৭৮)
উত্তর জনপদের বর্ষীয়ান রাজনীতিবিদ দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনের টানা ৮ বারের নির্বাচিত জাতীয় সংসদ সদস্য, দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মন্ত্রী বীরমুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজার অগণিত মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় শেষ বিদায় নিলেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় দিনাজপুরের ফুলবাড়ী সরকারি কলেজ মাঠে সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজারকে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার প্রদান করা হয়। 

এসময় এই নেতার মরদেহে প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রীয়ভাবে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো. আল কামাহ্ তমাল, সহকারী কমিশনর (ভূমি) মোহাম্মাদ জাফর আরিফ চৌধুরী, থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজুর রহমান এক দল পুলিশ সদস্য। পরে সেখানে দ্বিতীয় জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। এর পূর্বে প্রথম জানাজা নামাজ অনুষ্ঠিত হয় তার নির্বাচনী এলাকা পার্বতীপুরে। জানাজা শেষে বর্ষীয়ান এই নেতাকে একপলক দেখতে অগণিত মানুষের ঢল নামে। 

পরে জেলা আওয়ামী লীগসহ ১৩ উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন, জেলা বাংলাদেশ জামায়াতে ইসলামী, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, বামদলসহ সকল রাজনৈতিক দল, বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, ফুলবাড়ী প্রেসক্লাব, স্বেচ্ছাসেবী সংগঠনসহ ব্যক্তি পর্যায়ে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান অগণিত মানুষ।

এসময় বাংলাদেশ জামায়াতে ইসলামী দিনাজপুর জেলা শাখার আমির মাওলানা আনোয়ারুল ইসলাম, থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজার রহমান, মরহুম নেতার ছোট ভাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুলসহ অর্ধশত বিভিন্ন পর্যায়ের ব্যক্তি বক্তব্য রাখেন। এরপর দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শ্রদ্ধা জানানো শেষে মরদেহ নেয়া হয় তার নিজ গ্রাম উপজেলার এলুয়ারি ইউনিয়নের জামগ্রামে। সেখানে বাদ যোহর তৃতীয় জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। শেষে পারিবারিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত করা হয় বর্ষীয়ান এই রাজনীতিবিদ ও বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজারকে। 

গতকাল রোববার (২৯ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে রাজধানীর ল্যাবএইড ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন বর্ষীয়ান রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি কয়েক মাস থেকে দুরারোগ্য ব্যাধি থাইরয়েড ক্যান্সারে আক্রান্ত ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা, জামাতা, নাতী-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

প্রসঙ্গত, রাজনীতির কিংবদন্তি মোস্তাফিজুর রহমান ফিজার ১৯৫৩ সালের ২৯ নভেম্বর দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার এলুয়ারি ইউনিয়নের জামগ্রামে জন্মগ্রহণ করেন। দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনে ৮ম বার একটানা সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এই নেতা। আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক নিয়ে ১৯৮৬ সালে প্রথমবারের মতো দিনাজপুর-৫ আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৯ এবং ২০২৪  সালেও তিনি একই আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালে প্রথমে বন ও পরিবেশ প্রতিমন্ত্রী পরে ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের ১২ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী হিসেবে ৭ জানুয়ারি ২০১৯ পর্যন্ত দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২০১৯ থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ২০২৪ সাল থেকে আইন, বিচার ও সংসদ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি দীর্ঘ ৪০ বছর ধরে দিনাজপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সাধারণ সম্পাদক এবং সর্বশেষ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে শুধু দিনাজপুর জেলাতেই নয়, উত্তর জনপদের দলমত নির্বিশেষে সকল মানুষের কাছে সমাদৃত ছিলেন। 

সময়ের আলো/আরআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close