ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

প্রধান বিচারপতি
বিচার বিভাগের স্বাধীনতায় পৃথক সচিবালয় হবে
প্রকাশ: সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ৩:৩২ এএম  (ভিজিট : ২২৪)
প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, বিচার বিভাগের সম্মান বজায় রাখা আমাদের সবার দায়িত্ব। বিচার বিভাগের ভাবমূর্তি যাতে ক্ষুণ্ন না হয় সে জন্য সবাইকে সজাগ থাকতে হবে। তিনি আইনজীবীদের উদ্দেশে বলেন, এমন কোনো আচরণ করা যাবে না যাতে করে প্রতিষ্ঠানের সম্মানহানি ঘটে। তিনি বলেন, বিচার বিভাগের পূর্ণাঙ্গ স্বাধীনতায় বিচার বিভাগের পৃথক সচিবালয় গঠনের জন্য প্রস্তাব শিগগিরই আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

প্রধান বিচারপতি রোববার দুপুরে ফরিদপুর জেলা আইনজীবী সমিতিতে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন। জেলা আইনজীবী সমিতির সভাপতি আবদুল কাদের মিয়ার সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ও দায়রা জজ জিয়া হায়দার, জেলা প্রশাসক কামরুল হাসান মোল্লা এবং পুলিশ সুপার আবদুল জলিল। 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সুবল চন্দ্র সাহা, সৈয়দ মোদারেস আলী ইসা, অ্যাডভোকেট মো. শাহজাহানসহ বিচার বিভাগের কর্মকর্তা ও জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ। 

প্রধান বিচারপতি বলেন, বার ও বেঞ্চ উভয় বিভাগ ন্যায়বিচার প্রতিষ্ঠায় একে অন্যের পরিপূরক, কখনোই প্রতিপক্ষ নয়। কোর্ট অফিসার হিসেবে আইনজীবীদের কর্তব্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় আদালত ও আইনের বিধি বিধানের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শন করে আদালতের সহযোগিতা করা। 

তিনি আইনজীবীদের উদ্দেশে বলেন, আপনারা খেয়াল রাখবেন আদালতে যাতে এমন কোনো পরিস্থিতি সৃষ্টি না হয়, যাতে বিচার প্রার্থীদের মনে আদালত ও আদালতের পবিত্রতা সম্পর্কে দ্বিধা বা সংশয় থাকে। 

তিনি বলেন, বিচার বিভাগের সম্মান বজায় রাখার দায়িত্ব আমাদের সবার। বিচারক কিংবা আইনজীবী আমাদের সবার লক্ষ্যই কিন্তু এক ও অভিন্ন আর তা হচ্ছে মানুষকে ন্যায়বিচার প্রাপ্তিতে সহযোগিতা করা। আমাদের কর্মকাণ্ডে যাতে সেটিই প্রতিফলিত হয় সেদিকে আমাদের লক্ষ রাখতে হবে। 

তিনি বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামোতে আইনজীবীদের সমাজের ভ্যানগার্ড হিসেবে গণ্য করা হয়। সমাজের ভ্যানগার্ড হিসাবে আইন পেশা পরিচালনায় আমরা সবাই যদি পেশাগত নৈতিক মানদণ্ড বজায় রাখতে পারি তবেই আইন পেশার সৌন্দর্য বিকশিত হবে। 

এর আগে প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ জাস্টিস ইব্রাহীম সড়কের নামফলক উদ্বোধন করেন। এ ছাড়া সকালে আদালত চত্বরে ন্যায়কুঞ্জের উদ্বোধন করেন।

সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close