ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

শীতে ২৪ ঘণ্টা খোলা ৩ বিমানবন্দর
প্রকাশ: সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ২:৫১ এএম  (ভিজিট : ২৭২)
প্রতি বছর শীতকালে দেশের বিমানবন্দরগুলোতে কুয়াশার কারণে ফ্লাইট চলাচলে বিঘ্ন ঘটে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ-বেবিচক।

বেবিচক সূত্রে জানা গেছে, আসন্ন শীত মৌসুমে ফ্লাইট চলাচল স্বাভাবিক রাখতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, সিলেট ওসমানী বিমানবন্দর ও চট্টগ্রাম বিমানবন্দর ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বেবিচক। খারাপ আবহাওয়া বা যেকোনো কারণে শাহজালালে ফ্লাইট অবতরণ করতে না পারলে সিলেট বা চট্টগ্রামে ডাইভার্ট করা যায়। এ ছাড়া খারাপ আবহাওয়া বা অতিরিক্ত কুয়াশার সময়ে ফ্লাইট অবতরণের জন্য প্রয়োজন উন্নত আইএলএস সিস্টেম। শাহজালালে স্থাপিত আইএলএস সিস্টেম পুরোনো হওয়ায় খারাপ আবহাওয়ায় ফ্লাইট চলাচল করতে সমস্যা হয়। সেই আইএলএস সিস্টেম আপগ্রেডেশনের কাজ চলমান। আইএলএস-১ থেকে আইএলএস-২-তে আপগ্রেডেশনের জন্য শাহজালালে ১ থেকে ১৪ অক্টোবর রাতে সাড়ে ৩ ঘণ্টা ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

এদিকে ফ্লাইট উড্ডয়ন ও অবতরণের সময় বাড়ানো হচ্ছে কক্সবাজার বিমানবন্দরে। এখন এ বিমানবন্দরে উড্ডয়ন ও অবতরণের শেষ সময়সীমা রয়েছে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এটি বাড়িয়ে রাত সাড়ে ১০টা পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান বেবিচক।

সংশ্লিষ্টরা বলছেন, শাহজালাল বিমানবন্দরের আইএলএস সিস্টেম পুরোনো হওয়ায় প্রতি বছর শীতকালে ঘনকুয়াশার জন্য ফ্লাইট চলাচলে বিঘ্ন ঘটে। এতে শিডিউল বিপর্যয় দেখা দেয়। যাত্রীদের ভোগান্তি বাড়ে, অপারেটরদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। এজন্য আইএলএস-২ আপগ্রেডেশনের কাজ করা হবে। আইএলএস সিস্টেম আপগ্রেডেশনের কাজ শেষ হলে শাহজালালে ২৪ ঘণ্টা ফ্লাইট চলাচলে কোনো সমস্যা হবে না।

এসব বিবেচনায় নিয়ে ৩ বিমানবন্দর ২৪ ঘণ্টা খোলার রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেন কোনোভাবেই ফ্লাইট চলাচল বিঘ্ন না হয়। এ ছাড়া দেশের অন্যতম্য পর্যটনকেন্দ্র কক্সবাজার সমুদ্রসৈকত। কক্সবাজার বিমানবন্দরে রাত ১০টা পর্যন্ত ফ্লাইট চলাচলের সিদ্ধান্ত নেওয়ায় পর্যটকদের আনাগোনা বাড়বে। দেশের অর্থনীতিতে ভূমিকার রাখবে। নতুন সময়সীমার কারণে ফ্লাইটের সংখ্যাও বাড়বে। বিদেশি পর্যটকদের জন্যও এটি একটি বিশেষ সুবিধা। কক্সবাজারের সঙ্গে তাদের যোগাযোগ আরও সহজ হয়ে উঠবে।
শাহজালাল বিমানবন্দরের পরিচালক কামরুল ইসলাম সময়ের আলোকে জানান, বিমানবন্দরের ফ্লাইট অপারেশনের নিয়মমাফিক কাজের মধ্যে একটি কাজ রানওয়ে মেইনটেন্যান্স। এ কাজের অংশ হিসেবে রানওয়ে সেন্ট্রাললাইন লাইটস, টাচ ডাউন জোন লাইটস, ইনস্টলেশন অব স্টপ ওয়ে লাইটিং সিস্টেম ফর রানওয়ে ১৪ ও ৩২ এবং রানওয়ে মেইনটেন্যান্সের কার্যক্রম আগামী ১ অক্টোবর থেকে ১৪ অক্টোবর অর্থাৎ-১৪ দিন রাত ১টা থেকে ভোর সাড়ে ৪টা পর্যন্ত চলমান থাকবে। এতে রানওয়ের কার্যক্রম ও ফ্লাইট অপারেশন সাময়িকভাবে বিরত থাকবে। সংশ্লিষ্ট সব এয়ারলাইন্স ও সংস্থাকে জানাতে ইতিমধ্যেই নোটাম (নোটিস টু এয়ার মিশন) জারি করা হয়েছে। তিনি জানান, মেরামতকালে বিমানবন্দরের সব ফ্লাইটের অবতরণ ও উড্ডয়ন কার্যক্রম সাময়িকভাবে স্থগিত থাকবে। ফলে ফ্লাইট সূচিতে পরিবর্তন হতে পারে। বিমানবন্দর কর্তৃপক্ষ এ সংক্রান্ত সব এয়ারলাইন্স ও স্টেকহোল্ডারের সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

যাত্রীদের তাদের স্ব স্ব ফ্লাইট সম্পর্কে অগ্রিম জানাতে সংশ্লিষ্ট এয়ারলাইন্সকে এবং যাত্রীদের তাদের ফ্লাইট সূচি পুনরায় নিশ্চিত হওয়ার জন্য পরামর্শ দিচ্ছে বিমানবন্দর কর্তৃপক্ষ। প্রয়োজনে বিমানবন্দর কল সেন্টার ১৩৬০০-এ কল করা যেতে পারে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাপরিচালক বোসরা ইসলাম সময়ের আলোকে বলেন, কক্সবাজারে ফ্লাইট চলাচলের সময়সীমা বৃদ্ধি করা খুবই ভালো খবর। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এখন রবি, সোম, বুধবার ২টি করে এবং অন্যদিনগুলোতে ৩টি করে সপ্তাহে মোট ১৮টি ফ্লাইট অপারেট করছে। সময় বাড়ালে কর্তৃপক্ষ আলাচনা করে ফ্লাইট বাড়ানোর সিদ্ধান্ত নেবে।

বেসরকারি এয়ারলাইন্স ইউএস বাংলার জনসংযোগ বিভাগের ব্যবস্থাপক কামরুল সময়ের আলোকে বলেন, বাধ্যবাধকতা থাকায় এ রুটে সন্ধ্যা ৬টার মধ্যেই ফ্লাইট অপারেট শেষ করতে হয়। 

ভ্রমণপিপাসুদের আরও বেশি সময় থাকার ইচ্ছা থাকলেও তা পারতেন না। এমন সিদ্ধান্ত পর্যটকদের পাশাপাশি আমাদের জন্যও স্বস্তিদায়ক হবে। আমরা প্রয়োজনে ফ্লাইট বৃদ্ধি করব। তিনি বলেন, সময়সীমা রাত ১০টা পর্যন্ত হলে আমাদের যাত্রী আরও বাড়বে। বাড়লে ফ্লাইট বৃদ্ধি করব। কেননা অনেকে সকালে গিয়ে সারা দিন ঘোরাঘুরি শেষে আবারও ব্যাক করতে পারবে।

বেবিচক চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মঞ্জুর কবীর ভুঁইয়া বলেন, আসন্ন শীত মৌসুমে শাহজালাল বিমানবন্দর, সিলেট ও চট্টগ্রাম বিমানবন্দর ২৪ ঘণ্টা খোলা থাকবে। খারাপ আবহাওয়া কারণে শাহজালালে ফ্লাইট অবতরণ করতে না পারলে সিলেট বা চট্টগ্রামে ফ্লাইট ডাইভার্ট করা হবে। গ্রাহকসেবা যাতে কোনোভাবেই বিঘ্নিত না হয় সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে বেবিচক। 

তিনি বলেন, আইএলএস সিস্টেম আপগ্রেডেশনের কাজ চলমান রয়েছে। শিগগিরই তা শেষ হবে। সম্প্রতি বেবিচকের উচ্চ পর্যায়ের এক বৈঠকে কক্সবাজার বিমানবন্দরে রাত ১০ পর্যন্ত ফ্লাইট অপারেশনের সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই যা কার্যকর করা হবে।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close