ই-পেপার সোমবার ৭ অক্টোবর ২০২৪
সোমবার ৭ অক্টোবর ২০২৪

রাজনৈতিক নেতাদের মতামত
নির্বাচন প্রক্রিয়া শুরুর তাগিদ, রোডম্যাপ চায় সব দল
প্রকাশ: সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১:৫১ এএম  (ভিজিট : ৩৭৬)
অন্তর্বর্তী সরকারকে দ্রুত নির্বাচনি রোডম্যাপ ঘোষণার তাগিদ দিচ্ছে রাজনৈতিক দলগুলো। তারা মনে করছে, সংস্কার ও নির্বাচন নিয়ে জনমনে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। রোডম্যাপ ঘোষণা করলে নির্বাচন নিয়ে সব বিভ্রান্তি দূর হয়ে যাবে। সরকারকে দ্রুত প্রয়োজনীয় সংস্কার শেষ করে নির্বাচনের দিকে যেতে হবে। এখন থেকেই প্রক্রিয়া শুরু করলে নির্বাচন আয়োজন করতে বেশি দিন সময় লাগবে না বলেও মত তাদের।

ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে আলোচনা শুরু হয় সংস্কার ও নির্বাচন নিয়ে।

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর থেকে দেশে নির্বাচন কবে হবে তা নিয়ে রাজনৈতিক দলগুলো নানা কথাবার্তা বলছে। এমন আলোচনার মধ্যে বিদেশি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সেনাপ্রধান বলেছিলেন ১৮ মাসের মধ্যে নির্বাচন আয়োজন হবে। তবে দুদিন পর বৃহস্পতিবার এর ব্যাখ্যা দিয়ে নিউইয়র্কে প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারি জানান, প্রস্তাবিত রাষ্ট্র সংস্কার, নির্বাচন কমিশন পুনর্গঠন এবং হালনাগাদ ভোটার তালিকা শেষ হওয়ার কমপক্ষে ১৮ মাস পর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন সব ধরনের সহযোগিতা দেবে বলে কথা দিয়েছে বাংলাদেশকে।

জাতিসংঘের অধিবেশনের ফাঁকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। এ সময় নানা বিষয়ের পাশাপাশি আগামী নির্বাচনে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয় নিয়েও আলোচনা হয় তাদের মধ্যে।

পরে বৈঠকের বিষয়ে বলতে গিয়ে আগামী নির্বাচন ১৮ মাস পরে-নাকি আরও সময় লাগবে তার একটি ধারণা দেন প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারি। তিনি বলেন, সেনাপ্রধান একটা মতামত দিয়েছেন। আমাদের মনে হয়, সেনাপ্রধানের মতামত নিয়ে রয়টার্সের রিপোর্টটা আপনারা পড়েন। ওই রিপোর্টটা পড়লে দেখবেন, রিপোর্টে যেটি আছে, আপনি যদি পুরো দেখেন যে সংস্কারের পরে আরও ১৮ মাস পরে নির্বাচন।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান সময়ের আলোকে বলেন, অন্তর্বর্তী সরকারের কথাবার্তা পরিষ্কার নয়। ১৮ মাস সময় লাগবে বলতে সংস্কার করতে ১৮ মাস নাকি নির্বাচন আয়োজন করতে ১৮ মাস লাগবে-এগুলো স্পষ্ট করতে হবে। নির্বাচন আয়োজনের জন্য যতটুকু সংস্কার দরকার তা করতে হবে। এ জন্য আমরা যৌক্তিক সময়ের কথা বলেছি। রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে সব ঠিক করতে হবে। পরামর্শ নিতে হবে।

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার সময়ের আলোকে বলেন, অন্তর্বর্তী সরকার কোন বিবেচনায় এত লম্বা সময় চাচ্ছে আমাদের বুঝে আসছে না। তারাই এর ভালো ব্যাখ্যা দিতে পারবে। সংস্কারের পরপরই নির্বাচন দিতে হবে। নির্বাচনের প্রক্রিয়া গুছিয়ে রাখলে সংস্কারের পর এত সময় লাগার কথা নয়। সময় কতটা লাগবে তা পরিবেশ-পরিস্থিতি দেখেই বুঝতে পারবে জনগণ। আমরা এ জন্য সুনির্দিষ্ট রোডম্যাপ চেয়েছি। কয়েক দিনের মধ্যে আমরা আনুষ্ঠানিকভাবে কিছু প্রস্তাবনা ও ন্যূনতম সংস্কারের বিষয়ে কথা বলব।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু সময়ের আলোকে বলেন, আমরা মনে করি সংস্কারের কাজগুলো হওয়া উচিত। কারণ কিছু সংস্কার আছে দলীয় সরকার করতে পারবে না। যেহেতু এখন অন্তর্বর্তী সরকার দলনিরপেক্ষ তাই তারা চাইলে প্রয়োজনীয় সংস্কার করতে পারবে। সংস্কারগুলো যৌক্তিক সময়ের মধ্যে করতে হবে। এ জন্য একটি রোডম্যাপ দরকার। তা হলে জানা যেত কতদিনের মধ্যে নির্বাচন করতে পারবে এই সরকার।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক সময়ের আলোকে বলেন, নির্বাচনের সময়সীমা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। তাই অন্তর্বর্তী সরকারের উচিত নির্বাচনের জন্য একটি রোডম্যাপ দেওয়া। রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে এখন থেকেই নির্বাচনি প্রক্রিয়া শুরু করা উচিত। গণতান্ত্রিক সংস্কার শেষ করে দ্রুত নির্বাচন দিতে হবে। একেকজন একেক কথা বলায় জনমনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি সময়ের আলোকে বলেন, মূল বিষয় হচ্ছে-সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে এ সরকারের সবকিছু ঠিক করতে হবে।

১৮ মাসের কম সময়ের মধ্যেও নির্বাচন সম্ভব বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, আমাদের আশা ন্যূনতম সময়ের মধ্যে এই সরকার তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে, যে মর্যাদা নিয়ে এসেছেন সে সম্মান নিয়েই তারা নিজ নিজ অবস্থানে ফিরে যাবেন।
গত শুক্রবার এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা বারবার বলেছি যে একটি যৌক্তিক সময় সরকারকে অবশ্যই দেব। যৌক্তিক সময় মানে এই না যে তারা অনেক বেশি সময় নিয়ে আমাদের পূর্বের অভিজ্ঞতার মতো অন্য কিছুর মধ্যে জড়িয়ে দেবে। সেটি করা যাবে না। যত দ্রুত নির্বাচন দেওয়া যাবে, ততই দেশের জন্য মঙ্গলজনক হবে।

সময়ের আলো/আরএস/





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close